বাংলা নিউজ > ময়দান > IND vs NZ Test Pitch: কানপুর টেস্টের পিচ কেমন হবে? উত্তর দিলেন কিউরেটর
কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের পিচ কেমন হবে (ছবি:টুইটার)
কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের পিচ কেমন হবে (ছবি:টুইটার)

IND vs NZ Test Pitch: কানপুর টেস্টের পিচ কেমন হবে? উত্তর দিলেন কিউরেটর

  • মাঠের পিচ কিউরেটর শিব কুমার জানিয়েছেন, তাঁর কাছে বোর্ড অথবা টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে পিচের জন্য কোনও বিশেষ নির্দেশ ছিলনা। তিনি ভালো উইকেট তৈরি করেছেন। 

বৃহস্পতিবার কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে শুরু হতে চলেছে ভারত বনাম নিউজিল্যান্ডের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। সীমিত ওভারের ক্রিকেট থেকে আবারও সাদা জার্সিতে মাঠে নামতে প্রস্তুত দুই দল। পাঁচ দিনের এই ম্যাচে পিচ একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং সবার নজর থাকবে গ্রিন পার্কের বাইশ গজের দিকেই। এছাড়াও উত্তর ভারতে এই দিনগুলিতে শীতের গতি বাড়ছে, তাই ম্যাচে আবহাওয়াও একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইংল্যান্ডে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে ভারত ও নিউজিল্যান্ড শেষবার মুখোমুখি হয়েছিল। সেখানেই শোচনীয় পরাজয়ের মুখে পড়েছিল টিম ইন্ডিয়া। এরপর ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতকে হারায় নিউজিল্যান্ড। তারপর যখন নিউজিল্যান্ড দল ভারত সফর আসে তখন ভারত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সফরকারী দলকে ৩-০ হারিয়েছে। এবার দুই ম্যাচের টেস্ট সিরিজের পালা।

বৃহস্পতিবার থেকে কানপুরের গ্রিন পার্ক মাঠে যখন প্রথম টেস্ট ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া এবং নিউজিল্যান্ড, তখন সবার চোখ থাকবে দুই দলের স্পিনারদের দিকে। এর কারণ কানপুরের পিচের ইতিহাস। এখানে ম্যাচের শেষ দুই থেকে আড়াই দিনে স্পিনাররা সাহায্য পায় এবং এবারও আশা করা হচ্ছে তেমন কিছুই দেখা যাবে। ফাস্ট বোলাররা ম্যাচের শুরুর দিনগুলোতে অবশ্যই কিছুটা সাহায্য পেতে পারেন। এই পিচ সবসময় ব্যাটসম্যানদের জন্য সহায়ক হয়েছে এবং এখানে প্রতিটি ফর্ম্যাটে রান হয়। ভারত ও নিউজিল্যান্ডের টেস্ট দলে অনেক অভিজ্ঞ ও শক্তিশালী ব্যাটসম্যান আছে, তাই বড় স্কোর আশা করা যায়। টসে কে জিতবে সেটাই দেখার বিষয়। মাঠের পিচ কিউরেটর শিব কুমার জানিয়েছেন, তাঁর কাছে বোর্ড অথবা টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে পিচের জন্য কোনও বিশেষ নির্দেশ ছিলনা। কুমার বলেছেন, ‘আমরা বিসিসিআই থেকে কোনও নির্দেশ পাইনি, বা টিম ম্যানেজমেন্টের কেউ আমার সাথে যোগাযোগ করে স্পিনারদের সহায়ক পিচ তৈরি করার কথা বলেনি। ভালো পিচের কথা মাথায় রেখে পিচ তৈরি করেছি।’

কানপুরে দুই দলের মধ্যে টেস্ট সিরিজ লিড নেওয়ার দিক থেকে গুরুত্বপূর্ণ, তাই সবকিছুর দিকে নজর রাখা গুরুত্বপূর্ণ। আবহাওয়াও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উত্তর ভারতে আজকাল শীত চলছে এবং কানপুরও এর ব্যতিক্রম নয়। কানপুরের খেলোয়াড় ও ভক্তদের জন্য সুখবর হল আগামী ৫ দিন কানপুর থেকে শীতের বৃষ্টি দূরে থাকবে। রাতে শিশির পড়ার ভূমিকা পরের দিন খেলোয়াড়দের জন্য গুরুত্বপূর্ণ হবে।

বন্ধ করুন