বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: মাঠে ফিরেই ভারতীয়দের মধ্যে এক নম্বরে চাহাল, ভেঙে দিলেন ভুবনেশ্বরের দুর্দান্ত রেকর্ড

IND vs NZ: মাঠে ফিরেই ভারতীয়দের মধ্যে এক নম্বরে চাহাল, ভেঙে দিলেন ভুবনেশ্বরের দুর্দান্ত রেকর্ড

যুজবেন্দ্র চাহাল। ছবি- এএফফি।

India vs New Zealand 2nd T20I: লখনউয়ে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে ফিন অ্যালেনের উইকেট নেওয়া মাত্রই রেকর্ড বইয়ে নাম লিখিয়ে ফেলেন যুজবেন্দ্র চাহাল।

রাঁচির প্রথম টি-২০ ম্যাচে মাঠে নামার সুযোগ হয়নি যুজবেন্দ্র চাহালের। তবে লখনউয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে তাঁকে দলে ফেরায় ভারত। মাঠে ফিরেই দুর্দান্ত এক রেকর্ড গড়েন চাহাল।

সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। যদিও তাদের সিদ্ধান্ত কতটা সঠিক, তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। কেননা প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ৮ উইকেটের বিনিময়ে মাত্র ৯৯ রান সংগ্রহ করে। ধারাবাহিকভাবে উইকেট হারানোর ফলেই ধাক্কা খায় কিউয়িদের রান তোলার গতি।

ভারত মোট ৭ জন বোলারকে ব্যবহার করে লখনউয়ে। একমাত্র শিবম মাভি ছাড়া বাকিরা সকলেই উইকেট সংগ্রহ করেন। চাহাল ২ ওভার বল করার সুযোগ পান। তিনি ১টি মেডেন-সহ মাত্র ৪ রানের বিনিময়ে ১টি উইকেট দখল করেন। কিউয়ি ওপেনার ফিন অ্যালেনকে বোল্ড করেন যুজবেন্দ্র।

আরও পড়ুন:- U19 Women's WC: বিশ্বচ্যাম্পিয়ন হয়ে মিতালি-ঝুলনদের স্বপ্নপূরণ করলেন শেফালিরা, ভবিষ্যতের তারাদের হদিশ পেল ভারত

উল্লেখযোগ্য বিষয় হল, অ্যালেনকে আউট করা মাত্রই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারে পরিণত হন চাহাল। তিনি পিছনে ফেলে দেন ভুবনেশ্বর কুমারকে। আপাতত ভারতীয় দলের কক্ষপথের বাইরে থাকা ভুবি ৮৭টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচের ৮৬টি ইনিংসে বল করে ৯০টি উইকেট সংগ্রহ করেন। চাহাল ৭৫টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচের ৭৪টি ইনিংসে বল করে ৯১টি উইকেট পকেটে পোরেন।

আরও পড়ুন:- Hockey World Cup Final: গতবারের চ্যাম্পিয়ন বেলজিয়ামকে হারিয়ে হকির বিশ্বকাপ পুনরুদ্ধার করল জার্মানি

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর ঝুলিতে রয়েছে ৭২টি আন্তর্জাতিক টি-২০ উইকেট। ৭০টি উইকেট নিয়ে জসপ্রীত বুমরাহ রয়েছেন তালিকার চতুর্থ স্থানে। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে হার্দিক পান্ডিয়া নিয়েছেন ৬৫টি উইকেট। আপাতত তিনি রয়েছেন তালিকার পঞ্চম স্থানে। হার্দিক এই ম্যাচে ৪ ওভার বল করে ২৫ রানের বিনিময়ে ১টি উইকেট নেন।

সার্বিকভাবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড রয়েছে টিম সাউদির দখলে। তিনি ১০৭টি ম্যাচে ১৩৪টি উইকেট নিয়েছেন। চাহাল সার্বিক তালিকায় যুগ্মভাবে দশম স্থানে রয়েছেন।

সব থেকে বেশি আন্তর্জাতিক টি-২০ উইকেট নেওয়া ১০ ভারতীয় বোলার:-
১. যুজবেন্দ্র চাহাল: ৯১টি
২. ভুবনেশ্বর কুমার: ৯০টি
৩. রবিচন্দ্রন অশ্বিন: ৭২টি
৪. জসপ্রীত বুমরাহ: ৭০টি
৫. হার্দিক পান্ডিয়া: ৬৫টি
৬. রবীন্দ্র জাদেজা: ৫১টি
৭. কুলদীপ যাদব: ৪৬টি
৮. অর্শদীপ সিং: ৩৯টি
৯. অক্ষর প্যাটেল: ৩৭টি
১০. আশিস নেহরা: ৩৪টি

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন