বাংলা নিউজ > ময়দান > IND vs PAK: সমালোচিত হলেন আর্শদীপ, কিন্তু দোষ কম নয় ভুবি, যুজি, হার্দিকেরও
হারের দায় আর্শদীপের সত্যি কি একার?

IND vs PAK: সমালোচিত হলেন আর্শদীপ, কিন্তু দোষ কম নয় ভুবি, যুজি, হার্দিকেরও

  • ১৮তম ওভারের তৃতীয় বলে যখন আসিফ আলির সহজ ক্যাচ ফেলেছিলেন আর্শদীপ সিং, তখন পরাজয়ের সমস্ত দোষ তার মাথায় চাপিয়ে দেওয়া হয়। তবে আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে, রোহিত শর্মা, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল এবং হার্দিক পাণ্ডিয়া এই হারের জন্য তরুণ আর্শদীপ সিংয়ের মতোই সমান দায়ী।

রবিবার (৪ সেপ্টেম্বর) পাকিস্তানের কাছে ২০২২ এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে টিম ইন্ডিয়াকে হারের মুখে পড়তে হয়েছে। এই ম্যাচে হারের মূল কারণ মনে করা হচ্ছে, ১৮তম ওভারের তৃতীয় বলে আর্শদীপ সিং-এর ক্যাচটি। তবে ভারতের পরাজয়ের কারণ শুধু আর্শদীপ সিংয়ের ক্যাচ ড্রপ নয়, দলের অধিনায়ক রোহিত শর্মা সহ ৪ জন খেলোয়াড়ের ভুলের মূলত হারতে হয়েছে ভারতকে।

আসলে ১৮তম ওভারের তৃতীয় বলে যখন আসিফ আলির সহজ ক্যাচ ফেলেছিলেন আর্শদীপ সিং, তখন পরাজয়ের সমস্ত দোষ তার মাথায় চাপিয়ে দেওয়া হয়। তবে আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে, অধিনায়ক রোহিত শর্মা, ফাস্ট বোলার ভুবনেশ্বর কুমার, স্পিনার যুজবেন্দ্র চাহাল এবং অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া এই হারের জন্য তরুণ আর্শদীপ সিংয়ের মতোই সমান দায়ী। তাঁরাও তাঁদের দায়িত্ব সঠিক ভাবে পালন করেননি।

আরও পড়ুন: আর্শদীপের ক্যাচ মিসে মেজাজ হারান রোহিত, নিজেও কিন্তু বড় ভুল করেছেন

রোহিত শর্মার ভুল ছিল যে, তিনি যখন জানতেন হার্দিক পাণ্ডিয়া সহ তার কাছে মাত্র ৫ জন বোলার আছে, তখন তিনি দীপক হুডাকে অন্তত এক বা দুই ওভার বল দিতে পারতেন। সব বোলারই যেখানে অনেক বেশি রান দিচ্ছিলেন, তখন অন্তত দীপক হুডাকে বোল্ড করা যেত। এর বাইরে যদি আমরা চাহাল, ভুবনেশ্বর এবং পাণ্ডিয়ার কথা বলি, তাহলে এই বোলাররা ১০-এর বেশি ইকোনমিতে রান হরির লুটের মতো বিলিয়েছে।

আরও পড়ুন: পাকিস্তানের কাছে হারের পর কোন অঙ্কে ফাইনালে উঠতে পারে ভারত?

আর্শদীপ সিং এবং রবি বিষ্ণোই এই ম্যাচে ভারতের পক্ষে দুই বোলার ছিলেন, যাঁরা ৭ বা তার কম ইকোনমি রেটে বল করেছিলেন। যেখানে ভুবনেশ্বর কুমার ৪ ওভারে ৪০, যুজবেন্দ্র চাহাল ৪ ওভারে ৪৩ এবং হার্দিক পাণ্ডিয়া ৪ ওভারে ৪৪ রান দিয়েছেন। প্রত্যেকেই একটি করে উইকেট নিলেও, এত বেশি রান বিলানোর জন্য দলকে হারের মুখে পড়তে হয়েছে।

সুপার ফোরে টিম ইন্ডিয়ার পরবর্তী ম্যাচ ৬ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিরুদ্ধে। আর রোহিত শর্মার দল ৮ সেপ্টেম্বর আফগানিস্তানের মুখোমুখি হবে। ভারতকে ফাইনালে উঠতে হলে, যে কোনও অবস্থাতেই দু'টি ম্যাচই জিততে হবে। টিম ইন্ডিয়ার একটি ভুল কিন্তু তাদের ফাইনালের দৌড় থেকে ছিটকে দিতে পারে।

বন্ধ করুন