বাংলা নিউজ > ময়দান > India vs Pakistan: গোড়ায় গলদ, বল না করালে হুডাকে কেন খেলানো হল? পাকিস্তান ম্যাচে এই ৫টি ভুলের মাশুল দিতে হয় ভারতকে
হার্দিক পান্ডিয়া ও রোহিত শর্মা। ছবি- এপি (AP)

India vs Pakistan: গোড়ায় গলদ, বল না করালে হুডাকে কেন খেলানো হল? পাকিস্তান ম্যাচে এই ৫টি ভুলের মাশুল দিতে হয় ভারতকে

  • পাকিস্তানের বিরুদ্ধে Asia Cup 2022-এর সুপার ফোরের ম্যাচে ভারতের হারের জন্য দায়ি বেশ কিছু ভুল-ভ্রান্তি। দেখে নেওয়া যাক কোন ৫টি ভুলের মাশুল দিয়ে টিম ইন্ডিয়াকে ম্যাচ হারতে হয়।

পাকিস্তানের বরুদ্ধে সুপার ফোরের ম্যাচে ভারত একাধিক ভুল করে বসে। যার ফলে ম্যাচ হেরে মাঠ ছাড়তে হয় তাদের। দেখে নেওয়া যাক পাকিস্তান ম্যাচে কোন পাঁচটি ভুলের মাশুল দিতে হয় টিম ইন্ডিয়কে।

কম্বিনেশন বাছাইয়ে গলদ:
জাদেজার চোট ও হার্দিককে প্লেয়িং ইলেভেনে ফেরানোর বাধ্যবাধকতার ফলে পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের ম্যাচে সঠিক টিম কম্বিনেশন নির্ধারণ সমস্যার হয়ে দাঁড়িয়েছিল রোহিতদের সামনে। যদিও ভারত শেষমেশ ম্যাচের জন্য যথাযথ এগারোজনকে বেছে নিয়েছিল কিনা, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। কেননা দীপক হুডাকে যদি বোলিং করানো না হয়, তবে লোয়ার অর্ডারে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে তাঁকে দলে নেওয়ার যুক্তি কী ছিল, সেটা কেবল ভারতীয় টিম ম্যানেজমেন্টই বলতে পরবে।

এমনটা নয় যে, হুডা ব্যাটসম্যান হিসেবে নির্ভরযোগ্য নন। আসলে দীনেশ কার্তিককে লোয়ার অর্ডারে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলানোর জন্য স্কোয়াডে ঢুকিয়েছে ভারত। তিনি প্রথম দু'ম্যাচে বিশেষ কিছু করার সুযোগ পাননি। তাহলে তাঁকে সরিয়ে হুডাকে খেলানোর কী দরকার ছিল, সেটা বুঝে ওঠা মুশকিল।

আরও পড়ুন:- আর্শদীপের Wikipedia পেজে খালিস্তানি যোগের ভুয়ো উল্লেখ, সংস্থাকে তলব কেন্দ্রের

বিকল্প থাকা সত্ত্বেও ষষ্ঠ বোলার ব্যবহার না করা:
ভুবনেশ্বর কুমার নাহয় একেবারে শেষ বেলায় রান খরচ করেছেন। তবে হার্দিক পান্ডিয়া ও যুজবেন্দ্র চাহাল দু'জনেই যথেষ্ট খরুচে বোলিং করেন। হাতে ষষ্ঠ বোলারের বিকল্প থাকা সত্ত্বেও রোহিত কেন দীপক হুডাকে বল করতে ডাকলেন না, তার যথাযথ কারণ খুঁজে পাওয়া কঠিন।

পন্তের দায়িত্বজ্ঞনহীন শটে আউট হওয়া:
একশো রানে পৌঁছনোর আগেই ভারত ৩টি উইকেট হারালেও ম্যাচের রাশ ছিল টিম ইন্ডিয়ার হাতেই। তবে নিতান্ত ভুল শট খেলে পন্ত আউট হওয়ার পরে সমস্যা দেখা দেয়। পরপর পন্ত ও হার্দিকের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত, যার প্রভাব পড়ে রান তোলার গতিতে। একসময় ভারত ২০০ রানের গণ্ডি টপকে যেতে পারে বলে মনে করা হচ্ছিল। সেখান থেকে টিম ইন্ডিয়াকে থামতে হয় ১৮১ রানে।

আরও পড়ুন:- IND vs PAK: এশিয়া কাপে প্রথম T20 হার, প্রথমবার হারের মুখ দেখলেন হুডা, এর আগে কখনও যা হয়নি এমন ৫টি ঘটনায় চোখ রাখুন

ম্যাচের মাঝে পরিকল্পনার অভাব:
মহম্মদ নওয়াজকে পাকিস্তান কেন উপরের দিকে ব্যাট করতে পাঠিয়েছে, সেটা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। তবে মহম্মদ নওয়াজকে আটকানোর জন্য আলাদা কোনও পরিকল্পনা চোখে পড়েনি ভারতীয় দলের মধ্যে। সম্ভবত বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিতে চাননি রোহিতরা। নওয়াজকে হালকা চালে নেওয়ার মাশুল দিতে হয় ভারতকে ম্যাচ হেরে।

গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ ছাড়া:
শেষ বেলায় অর্শদীপ সিং আসিফের যে সহজ ক্যাচটি ছাড়েন, তারও প্রভাব পড়ে ম্যাচে। এমন হাই-ভোল্টেজ ম্যাচে এমন সুযোগ হাতছাড়া করলে তার ফল ভুগতেই হবে।

বন্ধ করুন