বাংলা নিউজ > ময়দান > IND vs PAK Asian Champions Trophy: পাকিস্তানকে ৪-০ গোলে উড়িয়ে সেমিফাইনালে ভারত
উচ্ছ্বসিত ভারতীয় শিবির। ছবি- হকি ইন্ডিয়া টুইটার।

IND vs PAK Asian Champions Trophy: পাকিস্তানকে ৪-০ গোলে উড়িয়ে সেমিফাইনালে ভারত

India vs Pakistan Asian Champions Trophy 2023 Live Score: ভারতের হয়ে একজোড়া গোল করেন ক্যাপ্টেন হরমনপ্রীত। হেরে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে যায় পাকিস্তান।

ভারত চলতি এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির সেমিফাইনালের টিকিট আগেই নিশ্চিত করেছিল। লিগের শেষ রাউন্ডের ফলাফলের উপর ভারতীয় দলের শেষ চারে যাওয়া নির্ভর করছিল না। তবে প্রতিপক্ষ পাকিস্তান বলেই লড়াই আলাদা মাত্রা পাচ্ছিল। ম্যাচটি পাকিস্তানের কাছে আরও বেশি গুরুত্বপূর্ণ ছিল কারণ, এই ম্যাচের ফলাফলের উপরেই নির্ভর করছিল তাদের সেমিফাইনালে ওঠা। ভারতের কাছে বড় ব্যবধানে হেরে শেষমেশ টুর্নামেন্টে শেষ চারের দৌড় থেকে ছিটকে যায় তিনবারের চ্যাম্পিয়নরা।

09 Aug 2023, 11:19:44 PM IST

লিগ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ভারত

লিগ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠল ভারত।
১. ভারত- ৫ ম্যাচে ১৩ পয়েন্ট (গোল পার্থক্য: +১৫)
২. মালয়েশিয়া- ৫ ম্যাচে ১২ পয়েন্ট (গোল পার্থক্য: +৪)
৩. দক্ষিণ কোরিয়া- ৫ ম্যাচে ৫ পয়েন্ট (গোল পার্থক্য: -১)
৪. জাপান- ৫ ম্যাচে ৫ পয়েন্ট (গোল পার্থক্য: -২)
৫. পাকিস্তান- ৫ ম্যাচে ৫ পয়েন্ট (গোল পার্থক্য: -৫)
৬. চিন- ৫ ম্যাচে ১ পয়েন্ট (গোল পার্থক্য: -১১)

09 Aug 2023, 10:42:11 PM IST

ছিটকে গেল পাকিস্তান

ভারতের কাছে বড় ব্যবধানে হেরে সোমিফাইনালে উঠতে পারল না পাকিস্তান। তারা ছিটকে গেল খেতাবের দৌড় থেকে। ৬ দলের টুর্নামেন্টে লিগ টেবিলের পাঁচ নম্বরে থাকে পকিস্তান। যদিও তার পরেও তাদের পঞ্চম স্থান নির্ণায়ক প্লে-অফে চিনের বিরুদ্ধে মাঠে নামতে হবে। অথচ ভারতের বিরুদ্ধে ড্র করলেই শেষ চারের টিকিট হাতে পেত পাকিস্তান।

09 Aug 2023, 10:21:45 PM IST

হিরো অফ দ্য ম্যাচ হরমনপ্রীত

ম্যাচের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জেতেন বিবেক সাগর প্রসাদ। ২টি গোল করার সুবাদে হিরো অফ ম্যাচ নির্বাচিত হন ভারতের ক্যাপ্টেন হরমনপ্রীত সিং।

09 Aug 2023, 10:17:09 PM IST

৪-০ গোলে জয় ভারতের

চারটি কোয়ার্টারে ১টি করে গোল করে পাকিস্তানকে ৪-০ গোলে উড়িয়ে দেয় ভারত। চলতি এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির লিগ পর্যায়ে এটি ভারতের চতুর্থ জয়। ১টি ম্যাচ ড্র করে ভারত। অপরাজিত থেকে সেমিফাইনালের যোগ্যতা অর্জন করেন হরমনপ্রীতরা। ভারতই একমাত্র দল, যারা লিগে কোনও ম্যাচ না হেরে শেষ চারের টিকিট হাতে পায়।

09 Aug 2023, 10:10:23 PM IST

আকাশদীপের গোলে ৪-০ লিড ভারতের

৫৫ মনিটের মাথায় ফিল্ড গোল করেন আকাশদীপ। পাক গোলকিপারের ঠিক পাশেই দাঁড়িয়েছিলেন আকাশদীপ। মনদীপের বাড়িয়ে দেওয়া বলে স্টিক ঠেকিয়ে তা পাকিস্তানের জালে জড়িয়ে দেন তিনি। ভারত ৪-০ গোলে এগিয়ে যায়। চারটি কোয়ার্টারেই গোল পেল ভারত। প্রথম তিনটি গোল আসে পেনাল্টি কর্নার থেকে।

09 Aug 2023, 10:03:10 PM IST

গোল বাতিল ভারতের

৪৮ মিনিটের মাথায় ভারত পাকিস্তানের জালে বল জড়ালেও গোল বাতিল হয়। মনপ্রিতের লং পাস ধরে নীলকান্ত গোল করার চেষ্টা করেন। তবে বল জালে জড়ানোর আগে ভারতীয় প্লেয়ারের গায়ে লাগায় অবৈধ ঘোষিত হয় গোল।

09 Aug 2023, 10:01:27 PM IST

চতুর্থ কোয়ার্টারে ফের মাঠে ফিরলেন শ্রীজেশ 

ভারত প্রতি কোয়ার্টারে গোলকিপার বদলায়। তৃতীয় কোয়ার্টারে ভারতের দুর্গরক্ষার দায়িত্ব ছিল পাঠকের কাঁধে। চতু্র্থ তথা শেষ কোয়ার্টারে মাঠে ফেরেন শ্রীজেশ।

09 Aug 2023, 09:55:57 PM IST

পেনাল্টি কর্ণার পেয়েও কাজে লাগাতে ব্যর্থ পাকিস্তান

৪৩ মিনিটের মাথায় ম্যাচে প্রথমবার পেনাল্টি কর্নায় পায় পাকিস্তান। তবে তারা গোলে শট নিতেই পারেনি। ফলে সুযোগ হাতছাড়া হয় পাকিস্তানের। তৃতীয় কোয়ার্টারের খেলা শেষ হয়। ভারত এগিয়ে থাকে ৩-০ গোলে।

09 Aug 2023, 09:53:47 PM IST

অতি সহজ সুযোগ হাতছাড়া আকাশদীপের

৪২ মিনিটের মাখায় আকাশদীপ গোলের অতি সহজ সুযোগ হাতছাড়া করেন। কার্তিক পাস থেকে পাকিস্তানের গোলমুখে বল পেয়ে যান আকাশদীপ। বল ধরেও তা ফাঁকা জালে ঠেলতে পারেননি তিনি।

09 Aug 2023, 09:51:21 PM IST

বাতিল হল ভারতের গোল

৪১ মিনিটের মাথায় হরমনপ্রীতের শট পাক ডিফেন্ডারের স্টিকে লেগে জালে জড়িয়ে যায়। তবে ডেঞ্জারাস বলের জন্য বাতিল হয় ভারতের গোল।

09 Aug 2023, 09:45:48 PM IST

জুগরাজের গোলে ৩-০ এগিয়ে ভারত

৩৬ মিনিটের মাথায় ম্যাচে পঞ্চমবার পেনাল্টি কর্নার পায় ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করেন জুগরাজ সিং। ৩-০ গোলে এগিয়ে যায় ভারত। তিনটি কোয়ার্টারেই পাকিস্তানের জালে বল জড়ায় ভারত।

09 Aug 2023, 09:41:58 PM IST

তৃতীয় কোয়ার্টারের খেলা শুরু

তৃতীয় কোয়ার্টারে ধীরে সুস্থে শুরু দু'দলের। শুরুতে কোনও দলকেই মরিয়া হয়ে আক্রমণে উঠতে দেখা যায়নি। ইতিমধ্যে পাকিস্তানের কোচ আম্পায়ারিং নিয়ে আঙুল তোলেন।

09 Aug 2023, 09:29:28 PM IST

বিরতিতে ২-০ এগিয়ে ভারত

দ্বিতীয় কোয়ার্টারের খেলা শেষ। ভারত জোড়া গোলের লিড নিয়ে হাফ-টাইমের বিরতিতে যায়। ২টি গোলই করেন ক্যাপ্টেন হরমনপ্রীত। ২টি গোলই আসে পেনাল্টি কর্নার থেকে। দ্বিতীয় কোয়ার্টারে ভারত গোল হজম করতে পারত, তবে শ্রীজেশের দুর্দান্ত গোলকিপিংয়ের জন্যই পাকিস্তান সাফল্য পায়নি। ভারত প্রথমার্ধে ৪টি পেনাল্টি কর্নার পায়। ২টি কাজে লাগালেও ২টি সুযোগ হাতছাড়া হয় হরমনরপ্রীতদের।

09 Aug 2023, 09:27:39 PM IST

পেনাল্টি কর্নার থেকে গোল করতে ব্যর্থ ভারত

৩০ মিনিটের মাথায় তৃতীয়বার পেনাল্টি কর্নার পায় ভারত। গোল করতে পারেনি ভারত। বরং ড্র্যাগ ফ্লিকে ফের পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারতীয় দল। হরমনপ্রীতের পুনরায় ড্র্যাগ ফ্লিকে গোল করতে ব্যর্থ হন। পেনাল্টি স্ট্রোকের জন্য রেফালের নিয়েও ব্যর্থ হয় ভারত। বরং লং কর্নায় পায় ভারত। সেই সঙ্গে তারা রেফারেল খোয়ায়।

09 Aug 2023, 09:18:57 PM IST

সুযোগ হাতছাড়া ভারতের

২৫ মিনিটের মাথায় ভারতের আক্রমণ অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। গুর্জন্তের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। সুখজিৎও গোলের সুযোগ পেয়েছিলেন। তবে তিনিও বল জালে রাখতে পারেননি।

09 Aug 2023, 09:17:46 PM IST

ফের গোল হরমনপ্রীতের, ২-০ লিড নিল ভারত

২৩ মিনিটের মাথায় দ্বিতীয়বার পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত এবং পেনাল্টি কর্নার থেকে থেকে দ্বিতীয়বার পাকিস্তানের জালে বল জড়ান হরমনপ্রীত। ভারত ২-০ গোলে এগিয়ে যায়।

09 Aug 2023, 09:13:23 PM IST

দুর্দান্ত সেভ শ্রীজেশের

২১ মিনিটের মাথায় পাকিস্তানের আক্রমণ প্রতিহত করেন শ্রীজেশ। একাধিক পাক তারকা ভারতের বক্সে ছিলেন। শ্রীজেশ পোস্ট ছেড়ে বেরিয়ে এসে ব্লক করেন শট। ভারতকে এযাত্রায় নিশ্চিত পতনের হাত থেকে বাঁচান গোলকিপার।

09 Aug 2023, 09:10:37 PM IST

দ্বিতীয় কোয়ার্টারের খেলা শুরু

দ্বিতীয় কোয়ার্টারে ভারতের দুর্গ রক্ষার দায়িত্ব নেন শ্রীজেশ। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই পাকিস্তান আক্রমণে ওঠে। যদিও তাদের আক্রমণ ভারতের রক্ষণে প্রতিহত হয়।

09 Aug 2023, 09:03:39 PM IST

হরমনপ্রীতের গোলে ১-০ এগিয়ে ভারত

হরমনপ্রীতের গোলে ১-০ এগিয়ে ভারত। ১৫ মিনিটের মাথায় ভারত ম্যাচে প্রথম পেনাল্টি কর্নার পায়। গ্রিন কার্ড দেখেন পাকিস্তানের ভুট্টো। পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন ক্যাপ্টেন হরমনপ্রীত। ভারত এক গোলের লিড নিয়ে প্রথম কোয়ার্টারের খেলা শেষ করে।

09 Aug 2023, 09:01:50 PM IST

সুযোগ হাতছাড়া ভারতের

১৩ মিনিটের মাথায় পাকিস্তানের পোস্টে শট নেয় ভারত। যদিও গোল হয়নি। কার্তির শট সেভ করেন পাক গোলকিপার। শট ছিট টার্গেটে।

09 Aug 2023, 08:56:28 PM IST

রেফারেল খোয়াল পাকিস্তান

৯ মিনিটের মাথায় পেনাল্টি কর্নারের আবেদন জানিয়ে রেফারেল খোয়ায় পাকিস্তান। প্রথম কোয়ার্টারে তাদের হাতে আর কোনও রিভিউ বাকি থাকল না। পাকিস্তান লং কর্নায় পায়। ৭ মনিটের মাথায় মনদীপ পাকিস্তানের অরক্ষিত বক্সে বল পেয়ে গিয়েছিলেন। তবে গোল করতে ব্যর্থ হন তিনি। অল্প সময় নষ্টেই পাক ডিফেন্ডাররা ব্লক করেন মনদীপের আক্রমণ। 

09 Aug 2023, 08:49:07 PM IST

শুরুতেই পাকিস্তানের গোল বাতিল

প্রথম মিনিটেই ভারত পাকিস্তানের বক্সে আক্রমণ শানায়। তবে দ্বিতীয় মিনিটে ভারতের জালে বল জড়ায় পাক তারকা আবদুল হান্নান। যদিও ভারত রেফারেলের সাহায্য নিয়ে এ যাত্রায় বেঁচে যায়। পাকিস্তানের গোল বাতিল হয় বটে, তবে তারা পেনাল্টি কর্নার পেয়ে যায়। যদিও তা কাজে লাগাতে পারেনি পাক দল। দুর্দান্ত গোল সেভ করেন পাঠক।

09 Aug 2023, 08:39:44 PM IST

পাকিস্তানের প্রথম একাদশ

আকমল হুসেন (গোলকিপার), আতিশাম আসলাম, আকিল আহমেদ, আর্শাদ লিয়াকাত, আবদুল রানা, আবদুল হান্নান, জিকরিয়া হায়াত, উসামা বশির,উমর ভুট্টো (ক্যাপ্টেন), মহম্মদ সুফিয়ান খান ও আফরাজ। 

09 Aug 2023, 08:35:10 PM IST

অল-আউট ঝাঁপাব, হুমকি পাক কোচের

ফলাফল আমাদের হাতে নেই, তবে জয়ের জন্য অল-আউট ঝাঁপাব। ম্যাচের আগেই ভারতকে হুমকি পাকিস্তানের কোচের। যদিও তিনি মেনে নেন যে, পাক দলের বেশিরভাগ খেলোয়াড়েরই ভারতের মাটিতে ভারতের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা নেই।

09 Aug 2023, 08:33:57 PM IST

ভারতের প্রথম একাদশ

কৃষান বাহাদুর পাঠক (গোলকিপার), বরুণ কুমার, জরমনপ্রীত সিং, মনপ্রীত সিং, হার্দিক সিং, মনদীপ সিং, হরমনপ্রীত সিং (ক্যাপ্টেন), সুমিত, শামশের সিং, আকাশদীপ সিং ও সুখজিৎ সিং। 

09 Aug 2023, 08:25:42 PM IST

পাকিস্তানকে ছিটকে দিতে পারে ভারত

লিগের শেষ ম্যাচ শুরুর আগে ভারত ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। ৪ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে পাকিস্তান। ভারত হারলেও সেমিফাইনাল খেলা আটকাবে না। তবে পাকিস্তান হেরে জাপানের থেকে পিছিয়ে পাঁচ নম্বরে চলে গেলে, তাদের বিদায় নিতে হবে টুর্নামেন্ট থেকে। জাপান ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে আপাতত পাঁচ নম্বরে রয়েছে। আপাতত গোল পার্থক্যে জাপানের থেকে এগিয়ে রয়েছে পাকিস্তান। ভারতের সঙ্গে ম্যাচ ড্র করলেই পাকিস্তান শেষ চারের টিকিট হাতে পাবে।

09 Aug 2023, 08:23:23 PM IST

সব টুর্নামেন্ট মিলিয়ে ভারত-পাক মুখোমুখি লড়াই

১৯৫৬ অলিম্পিক্স থেকে সব মিলিয়ে মোট ৫৯ বার হকির মাঠে লড়াই চালিয়েছে ভারত-পাকিস্তান। ভারত জিতেছে ২৮টি ম্যাচ, পাকিস্তান জিতেছে ২৫টি। ৬টি ম্যাচ ড্র হয়।

09 Aug 2023, 08:16:57 PM IST

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত-পাক লড়াইয়ের ইতিহাস

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত ও পাকিস্তান একে অপরের বিরুদ্ধে ১০টি ম্যাচে মাঠে নেমেছে। ভারত জিতেছে ৬টি ম্যাচ এবং পাকিস্তান জিতেছে ২টি। ড্র হয়েছে ২টি ম্যাচ। চারবার টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে সম্মুখমরে নামে দু'দল। ভারত ২ বার (২০১১ ও ২০১৬) ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। একবার ফাইনালে পাকিস্তানের কাছে হেরে রানার্স (২০১২) হয় ভারত। একবার ফাইনাল ম্যাচ ভেস্তে যাওয়ায় যুগ্মজয়ী ঘোষিত হয় দু'দল (২০১৮)।

09 Aug 2023, 08:14:46 PM IST

চলতি টুর্নামেন্টে পাকিস্তানের পারফর্ম্যান্স

১. মালয়েশিয়ার কাছে ১-৩ গোলে হেরে যায়।
২. দক্ষিণ কোরিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে।
৩. জাপানের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে।
৪. চিনকে ২-১ গোলে হারিয়ে দেয়।

09 Aug 2023, 08:14:20 PM IST

চলতি টুর্নামেন্টে ভারতের পারফর্ম্যান্স

১. চিনকে ৭-২ গোলে হারিয়ে দেয়।
২. জাপানের সঙ্গে ১-১ গোলে ড্র করে।
৩. মালয়েশিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দেয়।
৪. দক্ষিণ কোরিয়াকে ৩-২ গোলে পরাজিত করে।

09 Aug 2023, 08:06:52 PM IST

অপরাজিত থাকার ধারা বজায় রাখতে পারবে ভারত?

হকির ময়দানে শেষ ১৫টি ম্যাচে একবারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ১২টি ম্যাচ জিতেছে ভারত। ২টি ম্যাচ ড্র হয় এবং একটি ম্যাচ পরিত্যক্ত হয়। পাকিস্তান শেষবার ভারতকে হারায় ২০১৬ সালে গুয়াহাটিতে সাউথ এশিয়ান গেমসের ফাইনালে। ভারত ও পাকিস্তান হকির মাঠে শেষবার মুখোমুখি হয় ২০২২ সালের এশিয়া কাপে। ম্যাচটি ১-১ ড্র গোলে হয়। ২০২৩ সালে এই প্রথমবার ছেলেদের হকিতে মুখোমুখি হচ্ছে যুযুধান দুই প্রতিবেশী দেশ। অপরাজিত থাকার সেই ধারা বজায় রাখতে পারবে ভারত?

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

১১ নম্বরে ব্যাট করে সব থেকে বেশি রান, রঞ্জির ইতিহাসে সর্বকালীন রেকর্ড দেশপান্ডের নন্দীগ্রামের রেলপ্রকল্প এখন অনিশ্চয়তার মুখে পড়েছে, সমস্যা মেটাতে উদ্যোগী রেল প্য়ানক্রিয়াটিক ক্যানসারে প্রয়াত পঙ্কজ উদাস, অনেক দেরিতে টের পাওয়া যায় এই রোগ জমি লুঠের কথা বিধানসভায় ১০০ বার জানিয়েছি, অভিষেকের দাবি খণ্ডন করে বললেন নিরাপদ আইসক্রিমে কামড় বসানোর আগে বাইডেন বললেন, গাজায় সংঘর্ষ বিরতি ‘আশা করছি…’ অনুপমের ৩য়, প্রশ্মিতার ২য়! হবু দম্পতি বিয়েতে পরবেন কী? কোথায় হচ্ছে অনুষ্ঠান? ‘গগনযান’-এ কোন ৪ মহাকাশচারী যাচ্ছেন? পরিচয় জানাল ISRO, মহাকাশ কাঁপাবে বায়ুসেনা আগামী সপ্তাহে প্রকাশিত হতে পারে বিজেপি প্রথম প্রার্থী তালিকা, চলছে সমীক্ষা বিশেষ পোশাক পরা বারণ ২০২৫-র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে? টুকলির বহরে হতে পারে নিয়ম ‘দেব - দেবী’ দেখে ভোট দেবেন না, রাজ্যবাসীকে পরামর্শ দিলীপ ঘোষের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.