বাংলা নিউজ > ময়দান > IND vs PAK: হার্দিকের মন্ত্রে হারিয়েছেন ভারতকে, দাবি পাকিস্তানের তারকা মহম্মদ রিজওয়ানের
রবিবার ৫১ বলে ৭১ রান করে পাকিস্তানকে প্রায় জয়ের দোরগাড়ায় পৌঁছে দেন মহম্মদ পৌঁছে দেন মহম্মদ রিজওয়ান। (ছবি সৌজন্যে এএফপি)

IND vs PAK: হার্দিকের মন্ত্রে হারিয়েছেন ভারতকে, দাবি পাকিস্তানের তারকা মহম্মদ রিজওয়ানের

  • India vs Pakistan: রবিবার ৫১ বলে ৭১ রান করে পাকিস্তানকে প্রায় জয়ের দোরগাড়ায় পৌঁছে দেন মহম্মদ পৌঁছে দেন মহম্মদ রিজওয়ান। সেই ব্যাটিংয়ের জন্য হার্দিক পান্ডিয়ার দেখানো পথে এগিয়ে গিয়েছিলেন বলে দাবি করেন পাকিস্তানের তারকা।

হার্দিক পান্ডিয়ার মন্ত্রে উদ্বুদ্ধ হয়েছিলেন। আর সেই মন্ত্র কাজে লাগিয়েই ভারতের বিরুদ্ধে ব্যাট করেছেন। দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিয়েছেন। এমনই দাবি করলেন পাকিস্তানের তারকা মহম্মদ রিজওয়ান।

রবিবার এশিয়া কাপের সুপার ফোরের ম্য়াচে ১৮২ রান তাড়া করে ভারতকে পাঁচ উইকেটে হারিয়ে দিয়েছে পাকিস্তান। বাবর আজমদের জয়ের অন্যতম কারিগর ছিলেন রিজওয়ান। ৫১ বলে ৭১ রান করে পাকিস্তানকে প্রায় জয়ের দোরগাড়ায় পৌঁছে দেন। তাও এমন একটা দিনে, যেদিন উইকেটকিপিং করতে গিয়ে চোট লেগেছিল। খোঁড়াতেও দেখা গিয়েছিল রিজওয়ানকে। 

আরও পড়ুন: IND vs PAK Super 4: নিজে ভালো খেললেও কার জন্য দল হেরেছে, সোজাসাপ্টা জানিয়ে দিলেন কোহলি

ম্যাচের পর সেই রিজওয়ান জানান, অগস্টের শেষ রবিবার হার্দিক প্রবল চাপের মুখেও যেভাবে ধীরস্থির, শান্ত থাকার মন্ত্র দিয়েছিলেন, সেটাই সেপ্টেম্বরের প্রথম রবিবার কাজে লাগিয়েছেন তিনি। তাই ১৮২ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে শুরুটা অসাধারণ কিছু না হলেও চাপে পড়ে যাননি। বরং ধীরস্থির এবং শান্তভাবে খেলে গিয়েছেন।

সেইসঙ্গে রিজওয়ান বলেন, ‘পুরো বিশ্ব এই ম্যাচটা দেখছিল। এই ম্যাচটার গুরুত্ব ফাইনালের মতো। প্রত্যেক খেলোয়াড়ই নিজের ১০০ শতাংশ উজাড় করে দেন। নয়া বলে রান করা এবং আমাদের মধ্যে যে কোনও একজন (রিজওয়ান এবং বাবর আজম) যতটা বেশি সম্ভব ব্যাটিং করবে - সেই পরিকল্পনা নিয়েই আমরা মাঠে নামি। আমি শেষ পর্যন্ত থাকার চেষ্টা করি। আমাদের ব্যাটিংয়ে অত্যন্ত গভীরতা আছে। আমরা নিজেদের শক্তিটা জানি। আমাদের দলে পাওয়ার হিটার আছে। যারা শেষ চার ওভারে ৪৫ রানের মতো করতে পারে। তাই আমরা আতঙ্কিত হয়ে পড়ি না।’

আরও পড়ুন: Virat Kohli creates world record: রোহিতকে টপকে বিশ্বরেকর্ড গড়লেন বিরাট! কোহলির মাথায় 'কিং'-য়ের মুকুট

ভারত বনাম পাকিস্তান ম্যাচ: ভারতের হারের কারণ

  • শুরুটা বিধ্বংসী করেছিল ভারত। ৪.২ ওভারে ৫০ রান তুলে ফেলেছিল। কিন্তু রোহিত শর্মা আউট হওয়ার পর খেই হারিয়ে ফেলে ভারত। বিশেষত কেএল রাহুল, সূর্যকুমার যাদব এবং ঋষভ পন্তের আউটের ধরণ নিয়ে প্রশ্ন উঠবে। ভারত প্রথম ওভারে যেখানে ৯৩ রান তুলেছিল, সেখানে শেষ ১০ ওভারে মাত্র ৮৮ রান ওঠে। বাড়তি কয়েকটা রান থাকলেই পাকিস্তানের ধরাছোঁয়ার বাইরে চলে যেত ভারত।
  • রবিবার তৃতীয় পেসারের ভূমিকা পালন করেন পান্ডিয়া। শেষে মহম্মদ রিজওয়ানের উইকেট নিলেও ততক্ষণে প্রচুর রান খরচ করে ফেলেছেন। চার ওভারে ৪০ রান দেন। একইভাবে রোহিত শর্মা ট্রাম্পকার্ড যুজবেন্দ্র চাহালও রবিবার ছন্দে ছিলেন না। চার ওভারে ৪৪ রান দিয়ে এক উইকেট নেন তিনি।
  • ১৭.৩ ওভারে আসিফ আলির সহজ ক্যাচ ফস্কে দেন অর্শদীপ সিং। এতটাই হালকাভাবে ক্যাচটা নিতে যান যে হাত থেকে বল ফস্কে যায়। যে আসিফ আট বলে ১৬ রান করে পাকিস্তানকে জেতানোর ক্ষেত্রে বড় ভূমিকা রাখেন। সেইসঙ্গে অর্শদীপ সেই ক্যাচ নিলে ছয় বলে দুই উইকেট হারিয়ে প্রবল চাপে পড়ে যেত পাকিস্তান।
  • মহম্মদ রিজওয়ান এবং মহম্মদ নওয়াজের জুটির সামনে কোনও উত্তর না থাকা: ডান-হাতি এবং বাঁ-হাতি ব্যাটারের কম্বিনেশনের জন্য মহম্মদ নওয়াজকে চারে পাঠিয়েছিল পাকিস্তান। সেই চালের কার্যত কোনও জবাবই ছিল ভারতের সামনে। ২০ বলে ৪২ রান করেন নওয়াজ। তাঁর সেই ইনিংসের সৌজন্যেই পাকিস্তান ম্যাচে ফিরে আসে। তৃতীয় উইকেটে নওয়াজ এবং রিজওয়ান ৪১ বলে ৭৩ রান যোগ করেন। যে জুটির সামনে ভারতের কোনও উত্তর ছিল না।

বন্ধ করুন