বাংলা নিউজ > ময়দান > IND vs SA: শ্রেয়সে আস্থা, প্রথম টেস্টের জন্য লক্ষ্মণের বাছাই করা দল থেকে বাদ পড়লেন রাহানে
ভিভিএস লক্ষ্মণ। ছবি- টুইটার।
ভিভিএস লক্ষ্মণ। ছবি- টুইটার।

IND vs SA: শ্রেয়সে আস্থা, প্রথম টেস্টের জন্য লক্ষ্মণের বাছাই করা দল থেকে বাদ পড়লেন রাহানে

  • তিন ফাস্ট বোলার এবং দুই স্পিনার নিয়েই বিরাট কোহলিদের প্রথম টেস্টে নামার পরামর্শ দেন লক্ষ্মণ।

ঘরের মাঠে নাগাড়ে ৩৭২ রানের কিউয়িদের পর্যদুস্ত করে শেষ হয়েছে দুই ম্যাচের টেস্ট সিরিজ। এবার ভারতীয় দলের সমস্ত ফোকাস দক্ষিণ আফ্রিকা সফরের দিকে। ২৬ তারিখ থেকে সেঞ্চুরিয়নে শুরু হতে চলা তিন ম্যাচের টেস্ট সিরিজের আগে বেশ কয়েকটি বড় সিদ্ধান্ত নিতে হবে ভারতীয় ম্যানেজমেন্টকে, যার মধ্যে অন্যতম হল অজিঙ্কা রাহানের ভবিষ্যৎ।

গোটা বছরেই ব্যাট হাতে ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়কের ব্যর্থতায় তাঁকে দল থেকে বাদ দেওয়ার দাবি বহুদিনের। তবে এখনও পর্যন্ত সেই দিকে কর্ণপাত করেনি ম্যানেজেন্ট। কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে রাহানে না খেললেও তা ছিল চোটের কারণে। কিন্তু নামতে নামতে রাহানের বর্তমানে ব্যাটিং গড় সাত বছরে সর্বনিম্ন ৩৯.০১। তাই প্রোটিয়াভূমে তিনি আদতেও ভারতীয় দলে থাকবেন কিনা, সেই বিষয়ে সওয়াল ওঠা যথেষ্ট বাঞ্ছনীয়। অপরদিকে, অভিষেক ম্যাচেই সুযোগ পেয়েই শতরান করে বাজিমাত করেছেন শ্রেয়স আইয়ার।

ভারতীয় কিংবদন্তি ভিভিএস লক্ষ্মণের মতে যে কোনো দলেই নিরন্তরতা প্রয়োজনীয়। তাই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য দল বাছতে বসে রাহানকে বাতিল করে শ্রেয়সেই আস্থা জ্ঞাপন করলেন তিনি। Star Sports-এ প্রোটিয়া সফর নিয়ে আলোচনা করতে গিয়ে লক্ষ্মণ বলেন, ‘আমার মতে অজিঙ্কা রাহানেকে প্রথম ম্যাচে খেলানো সম্ভব নয়। নিরন্তরতা খুবই প্রয়োজনীয়। সেই কারণেই আমি শ্রেয়সকে দলে দেখতে চাই। চাপের মধ্যে ও একটি শতরান এবং অর্ধশতরান করে। যে কোনো তরুণ ব্যাটারকে ভরসা জোগানোটা খুব জরুরি। ও দুটো টেস্ট খেলেছে, তাই আমি চাইব দলে সেই ধারাবাহিকতাটা বজায় থাকুক।’

শ্রেয়সের পাশপাশি প্রোটিয়া সফরে ভারতীয় স্কোয়াডে হনুমা বিহারীকেও দেখতে চান লক্ষ্মণ। নিউজিল্যান সফরে বাতিল হলেও দক্ষিণ আফ্রিকার মাটিতেই ভারতীয় ‘এ’ দলের হয়ে দুই আনঅফিসিয়াল টেস্টে দুটি অর্ধশতরান এসেছে বিহারীর ব্যাট থেকে। প্রথম টেস্টের জন্য দলে ছয়ে ঋষভ পন্তকে খেলানোর পাশাপাশি রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন দুইজনকেই নিজের দলে লক্ষ্মণ। তিন ফাস্ট বোলার এবং দুই স্পিনার নিয়েই বিরাট কোহলিদের বক্সিং ডে-তে (২৬ ডিসেম্বর) সেঞ্চুরিয়ানে নামার পরামর্শ দেন লক্ষ্মণ।

বন্ধ করুন