বাংলা নিউজ > ময়দান > রোহিত-পন্ত তো বটেই, এমনকি ছক্কায় কোহলির থেকে এগিয়ে উমেশ যাদবও! সামনে এল অবাক করা পরিসংখ্যান
ছক্কা হাঁকাচ্ছেন কোহলি। ছবি- টুইটার।

রোহিত-পন্ত তো বটেই, এমনকি ছক্কায় কোহলির থেকে এগিয়ে উমেশ যাদবও! সামনে এল অবাক করা পরিসংখ্যান

  • ভারতীয় ইনিংসের ৪১তম ওভারে রাবাদাকে পুল করে একটি ছয় মারেন বিরাট।

শুভব্রত মুখার্জি

দীর্ঘ বছর দুই হল ভারতীয় টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে আসেনি কোনও আন্তর্জাতিক শতরান। তাঁর ফর্ম নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউনের তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ব্যাট হাতে ভারতের রক্ষাকর্তা হয়ে দাঁড়ালেন তিনি। তাঁর ৭৯ রানের ইনিংসে ভর করেই ভারত প্রথম ইনিংসে ২২৩ রানের এক সম্মানজনক জায়গায় পৌঁছে যেতে পারে। আর এই ইনিংস খেলার সময়তেই রাবাদাকে পুল করে মারা বিরাটের একটি ছয় সামনে নিয়ে আসে তাঁর এক অনাকাঙ্খিত পরিসংখ্যান।

ভারতীয় দলের ইনিংসের ৪১তম ওভারে রাবাদাকে পুল করে একটি ছয় মারেন বিরাট। আশ্চর্যজনকভাবে শেষ তিন বছরে এটি টেস্টে বিরাটের মাত্র পঞ্চম ছয়‌। ২০১৯-২২ এই দীর্ঘ সময়কালে বিরাটের মতো ক্যালিবারের ব্যাটারের ব্যাট থেকে এসেছে মাত্র ৫টি ছয়! হতবাক হলেও এটা সত্যি ঘটনা।

ভারতীয় দলের বাকি ব্যাটারদের এই সময়কালে পরিসংখ্যান দেখলে আমরা দেখতে পাব রোহিত শর্মা ৩১টি, মায়াঙ্ক আগরওয়াল ২৫টি এবং ঋষভ পন্ত ১৮টি ছয় মেরেছেন। এই পরিসংখ্যান বিরাটের মতো ব্যাটারের ক্ষেত্রে বেশ কিছুটা অস্বস্তির তো অবশ্যই।

এই বিষয়টি বিরাটের কাছে ও আরও বেশি অস্বস্তি সৃষ্টি করবে যখন আমরা দেখি এই সময়কালে ভারতের পেস আক্রমণের গুরুত্বপূর্ণ সদস্য উমেশ যাদব পর্যন্ত ১১টি ছয় মেরেছেন টেস্টে। যেখানে উমেশ এই সময়কালে খেলেছেন মাত্র ১৫৫টি বল। সেখানে বিরাট খেলেছেন ২৫৬৮টি বল। বিদেশের মাটিতে পারথে হ্যাজেলউডকে মারা ছয়ের পরে এটি বিরাটের ব্যাট থেকে আসা দ্বিতীয় ছয়।

বন্ধ করুন