বাংলা নিউজ > ময়দান > IND vs SA: আজ টস করতে নামলেই ধোনি-কোহলিকে ছাপিয়ে নজির গড়বেন অধিনায়ক পন্ত
বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি এবং ঋষভ পন্ত।

IND vs SA: আজ টস করতে নামলেই ধোনি-কোহলিকে ছাপিয়ে নজির গড়বেন অধিনায়ক পন্ত

  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস করতে নামার সময়েই ঋষভ পন্তের আন্তর্জাতিক অধিনায়কত্বে অভিষেক হবে। সেই সঙ্গে তিনি বিরাট কোহলি এবং এমএস ধোনিকে ছাপিয়ে যাবেন।

মেঘ না চাইতে যেমন জল পাওয়া যায়, তেমনই কেএল রাহুলের চোট পাওয়ায়, হঠাৎ করেই ভারতকে নেতৃত্ব দেওয়ার সুযোগ এসে পড়েছে ঋষভ পন্তের সামনে। আর সেই সঙ্গে মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলিদের পিছনে ফেলে নয়া নজির গড়ার হাতছানি পন্তের সামনে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস করতে নামার সময়েই ঋষভ পন্তের আন্তর্জাতিক অধিনায়কত্বে অভিষেক হবে। সেই সঙ্গে তিনি বিরাট কোহলি এবং এমএস ধোনিকে ছাপিয়ে যাবেন। ভারতের টি-টোয়েন্টি দলের দ্বিতীয়-কনিষ্ঠ অধিনায়ক হবেন পন্তই। টি-টোয়েন্টি দলের কনিষ্ঠ অধিনায়কের রেকর্ড রয়েছে সুরেশ রায়নার দখলে।

২৩ বছর ১৯৭ দিন বয়সে সুরেশ রায়না ভারতের সর্বকনিষ্ঠ টি-টোয়েন্টি অধিনায়ক হওয়ার রেকর্ড করেছিলেন। সেটা অবশ্য এখনও অক্ষত রয়েছে। ২৪ বছরের পন্ত আবার ১৯৯৭ সালে অক্টোবরে জন্মগ্রহণ করেছিলেন।

আরও পড়ুন: ‘এখনও খবরটা হজম করতে পারছি না’, ভারতের নেতৃত্বের দায়িত্ব পেয়ে পৌষমাস পন্তের

আরও পড়ুন: রাহুলের চোটে ভাগ্য খুলবে কার? ইশানের সঙ্গে ওপেনার কে? ইঙ্গিত পন্তের

রায়না এবং ঋষভের পর এই তালিকায় তিনে থাকবেন ধোনি। তিনি ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বার ভারতকে নেতৃত্ব দেন। সেই সময়ে ধোনির বয়স ছিল ২৬। ২০০৬ সালে আবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের উদ্বোধনী টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়ক ছিলেন বীরেন্দ্র সেহওয়াগ। তখন তাঁর বয়স ছিল ২৮।

কোহলি যখন প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন তখন তিনিও ২৮ বছরের ছিলেন। মজার বিষয় হল, প্রাক্তন ভারত অধিনায়ক ২০১৩ সালে প্রথম ওডিআইতে এবং ২০১৪ সালে প্রথম টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে তাঁর প্রথম ম্যাচটি ছিল ২০১৭ সালের জানুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে।

২০১৫ সালে জিম্বাবোয়ের সফরে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন অজিঙ্কা রাহানে। তখন তাঁর বয়স ছিল ২৮ বছর। ৩০ বছরের কেএল রাহুল যদি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দলকে নেতৃত্ব দিতেন, তবে তিনি হয়ে উঠতেন ভারতের সবচেয়ে বয়স্ক টি-টোয়েন্টি অধিনায়ক।

বন্ধ করুন