বাংলা নিউজ > ময়দান > IND vs SA: ১৫ বছরের লড়াইয়ের পর ২২ গজে ভিন্ন ভূমিকায় অভিষেক ডি’ভিলিয়র্স, ডু’প্লেসির একদা সতীর্থের
আম্পায়ার আলাউদ্দিন পালেকার। ছবি- টুইটার (@OfficialCSA)।
আম্পায়ার আলাউদ্দিন পালেকার। ছবি- টুইটার (@OfficialCSA)।

IND vs SA: ১৫ বছরের লড়াইয়ের পর ২২ গজে ভিন্ন ভূমিকায় অভিষেক ডি’ভিলিয়র্স, ডু’প্লেসির একদা সতীর্থের

  • টাইটান্স দলের হয়েই প্রোটিয়া মহাতারকা এবি ডি’ভিলিয়র্স, ফ্যাফ ডু’প্লেসি, ডেল স্টেইনদের পাশপাশি খেলেছেন পালেকার।

দীর্ঘ ১৫ বছরের কঠিন লড়াই চালানোর পর অবশেষে স্বপ্ন সত্যি হয়েছে আলাউদ্দিন পালেকার। জোহানেসবার্গে ভারত দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্টেই অভিষেক ঘটেছে ডি’ভিলিয়র্স, ডু’প্লেসির একদা সতীর্থের। তবে ক্রিকেটার হিসেবে নয়, আম্পায়ার হিসেবে ওয়ান্ডারার্সের ময়দানে নিজের প্রথম ম্যাচে নেমেছেন পালেকার।

নিজের আইডল মারেস ইরামসের পাশপাশি দ্বিতীয় অন ফিল্ড আম্পায়ার হিসেবে মাঠে দেখা যাচ্ছে শনিবার (১ জানুয়ারি) ৪৪-এ পা দেওয়া আলাউদ্দিনক। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ম্যাচে নামার আগে নিজের জীবনযুদ্ধের কথা জানাতে গিয়ে পালেকার বলেন, ‘যখন কেউ আম্পায়রিং শুরু করে তখন তার লক্ষ্যই থাকে শীর্ষ স্তরে পৌঁছানো, টেস্ট ম্যাচে আম্পায়ারিং করার। আমি ১৫ বছর আগে আম্পায়িরং শুরু করি, সুতরাং বহুদিন সময় লেগেছে আমার এই জায়গায় পৌঁছতে।’

কেপ টাউনে জন্মগ্রহণ করা আলাউদ্দিন সাত বছর দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন। টাইটান্স দলের হয়েই প্রোটিয়া মহাতারকা এবি ডি’ভিলিয়র্স, ফ্যাফ ডু’প্লেসি, ডেল স্টেইনদের পাশপাশি খেলেছেন পালেকার। তবে আম্পায়ারিংয়ের ক্ষেত্রে তাঁর আদর্শ ইরাসমাস এবং আলিম দার। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার জানায়, তাঁর বাবা, কাকা এবং দুই ভাইও ঘরোয়া ক্রিকেটে বিভিন্ন স্তরে আম্পায়ারিংয়ের করে থাকেন।

নিজের আম্পায়ারিং আইডলের বিষয়ে বলতে গিয়ে আলাউদ্দিন জানান, ‘আমি আলিম দারকে ভীষণ ফলো করি এবং ২০১২ সালে ওর সঙ্গে নিউজিল্যান্ডে কয়েক সপ্তাহও কাটিয়েছিলাম। তারপর থেকেই আমরা নিজেদের মধ্যে যোগাযোগ রেখেছি এবং ও আমার অনুপ্রেরণা। দেশের দিক থেকে বলতে গেলে মারেস তো আছেনই। ও একজন এলিট আম্পায়ার এবং ওর স্তরেই আমি নিজেক নিয়ে যেতে চাই।’ আলিম দারও এক ভিডিয়ো বার্তায় আলাউদ্দিনকে তাঁর টেস্ট অভিষেকের জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

বন্ধ করুন