বাংলা নিউজ > ময়দান > INd vs SA: অসহ্য গরমে নিয়মে বদল, সব ম্যাচেই ১০ ওভার শেষে দেওয়া হবে জলপানের বিরতি

INd vs SA: অসহ্য গরমে নিয়মে বদল, সব ম্যাচেই ১০ ওভার শেষে দেওয়া হবে জলপানের বিরতি

হার্দিক পাণ্ডিয়া।

গরমের জেরে করুণ দশা দক্ষিণ আফ্রিকা এবং ভারত দুই দলের ক্রিকেটারদের। যে কারণে ম্যাচের মাঝেই নেওয়া হবে জল পানের বিরতি। সাধারণত, টি-টোয়েন্টিতে জলপানের বিরতি থাকে না। তবে আইসিসি এটি সংযুক্ত আরব আমিরশাহিতে ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় চালু করেছিল।

শেষ কবে জুন মাসে ভারতে আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়েছিল, তা জানতে ইতিহাস ঘাটতে হবে। এই উত্তর সহজে পাওয়া যাবে না। দিল্লিতে ৪০-এর উপর তাপমাত্রা। কখনও কখনও তা ৪৫ ডিগ্রি ছুঁয়ে ফেলছে। সঙ্গে বইছে লু। গরমে দক্ষিণ আফ্রিকা এবং ভারতীয় দলের হাসফাঁস দশা। এই গরমের জেরেই দুই দলেরই অনুশীলন গত দু'দিন ধরে বিকেলের বদলে সন্ধ্যের সময়ে স্থানান্তরিত করতে হয়েছিল।

টাইমস অফ ইন্ডিয়ার খবর, এই গরমের কারণে বিসিসিআই পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলোয়াড়দের কিছুটা চনমনে রাখতে ১০ ওভারের পরে ড্রিঙ্কস ব্রেক চালু করার সিদ্ধান্ত নিয়েছে। সাধারণত, টি-টোয়েন্টিতে জলপানের বিরতি থাকে না। তবে আইসিসি এটি সংযুক্ত আরব আমিরশাহিতে ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় চালু করেছিল।

আরও পড়ুন: উমরান মালিক কি সুযোগ পাবেন? দেখুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ

আরও পড়ুন: আজ টস করতে নামলেই ধোনি-কোহলিকে ছাপিয়ে নজির গড়বেন অধিনায়ক পন্ত

গরমে করুণ দশা প্রোটিয়াদের। দলের অধিনায়ক তেম্বা বাভুমা তো বলেই ফেলেছেন, ‘আমরা আশা করেছিলাম যে গরম থাকবে, তবে এত গরম ভাবিনি। সৌভাগ্যবশত ম্যাচগুলি সন্ধ্যের সময়ে খেলা হচ্ছে। রাতে এটি কিছুটা সহনীয়। ছেলেরা নিজেদের হাইড্রেটেড রাখার চেষ্টা করছে। নিজেদের যতটা সম্ভব মানসিক ভাবে সতেজ রাখছে।’

তিনি আরও যোগ করেছেন, ‘হাইড্রেশন, ক্র্যাম্পিং এবং ক্লান্তি বড় জিনিস। আমরা শুধুমাত্র এই গরমে খেলতে খেলতে, তবেই অভ্যস্ত হতে পারি। তবে দুর্ভাগ্যবশত আমরা সারসরি প্রতিযোগিতামূলক ক্রিকেটে এই পরিস্থিতির সম্মুখে পড়েছি।’

বন্ধ করুন