বাংলা নিউজ > ময়দান > IND vs SA: দক্ষিণ আফ্রিকাকে সব থেকে কম রানে গুটিয়ে 'সব থেকে বড়' জয় ভারতের
উচ্ছ্বসিত ঋষভ পন্ত। ছবি- বিসিসিআই।

IND vs SA: দক্ষিণ আফ্রিকাকে সব থেকে কম রানে গুটিয়ে 'সব থেকে বড়' জয় ভারতের

  • লজ্জার নজির দক্ষিণ আফ্রিকার, গর্বের রেকর্ড টিম ইন্ডিয়ার।

দিল্লির প্রথম টি-২০ ম্যাচে ভারত ৭ উইকেটে পরাজিত হয় দক্ষিণ আফ্রিকার কাছে। কটকের দ্বিতীয় টি-২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকা জয় তুলে নেয় ৪ উইকেটে। ৫ ম্যাচের সিরিজে ০-২ ব্যবধানে পিছিয়ে পড়লে সিরিজের ফেরা কতটা মুশকিল হয়ে দাঁড়ায়, সেটা বোঝার জন্য ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন হয় না। তবে সেই মুশকিল কাজটা সহজে করে দেখায় টিম ইন্ডিয়া।

ঋষভ পন্তরা বিশাখাপত্তনমে জয় তুলে নেন ৪৮ রানের বড় ব্যবধানে এবং সিরিজের ব্যবধান কমিয়ে ২-১ করেন। এবার রাজকোটে রেকর্ড ব্যবধানে জয় তুলে নিয়ে সিরিজে ২-২ সমতা ফেরায় টিম ইন্ডিয়া। ভারতের ৬ উইকেটে ১৬৯ রানের জবাবে দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হয়ে যায় ৮৭ রানে। ৮২ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জেতে টিম ইন্ডিয়া।

আরও পড়ুন:- IND vs SA 4th T20I: দক্ষিণ আফ্রিকাকে দুমড়ে দিলেন আবেশ, রেকর্ড জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত

প্রথমত, রানের নিরিখে টি-২০ ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটিই সব থেকে বড় জয় ভারতের। এর আগে বিশাখাপত্তনমের ৪৮ রানের জয়টিই ছিল প্রোটিয়াদের বিরুদ্ধে সংক্ষিপ্ত ফর্ম্যাটে টিম ইন্ডিয়ার বৃহত্তম জয়। পরের ম্যাচেই ব্যবধান বেশ কিছুটা বাড়িয়ে নেন ঋষভ পন্তরা।

আরও পড়ুন:- IND vs SA: ২৭ বলে ৫৫, ছয়ে ব্যাট করতে নেমে ধোনির রেকর্ড ভেঙে নজির গড়লেন কার্তিক

তবে সব থেকে উল্লেখযোগ্য বিষয় হল, টি-২০ ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে সব থেকে কম রানে গুটিয়ে দেয় ভারত। রাজকোটের ৮৭ রানের আগে টি-২০ ফর্ম্যাটে প্রোটিয়াদের সব থেকে ছোট ইনিংস ছিল ৮৯ রানের। ২০২০ সালে জোহানেসবার্গে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এমন লজ্জাজনক নজির গড়েছিল দক্ষিণ আফ্রিকা। ভারতের হাতে আরও বেশি লাঞ্ছিত হতে হল প্রোটিয়াদের।

বন্ধ করুন