বাংলা নিউজ > ময়দান > IND vs SA: গত দশকের ‘ভূত’ ঝেড়ে ফেলে সেঞ্চুরিয়ানে তড়তড়িয়ে এগোচ্ছে ভারতীয় ওপেনাদের গাড়ি
সেঞ্চুরিয়ানে ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল। ছবি- রয়টার্স।
সেঞ্চুরিয়ানে ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল। ছবি- রয়টার্স।

IND vs SA: গত দশকের ‘ভূত’ ঝেড়ে ফেলে সেঞ্চুরিয়ানে তড়তড়িয়ে এগোচ্ছে ভারতীয় ওপেনাদের গাড়ি

  • সেঞ্চুরিয়ানে সফরের প্রথম ইনিংসেই ভারতের ওপেনাররা ইতিমধ্যেই শতাধিক রানের পার্টনারশিপ গড়ে তুলেছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ানে প্রথম টেস্টে টসে জিতে ভারতের অধিনায়ক বিরাট কোহলি ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। যে কোনও সফরেই প্রথম ইনিংসে দলের হয়ে শুরুটা ভাল করতে ওপেনারদের ভূমিকা ভীষণ গুরুত্বপূর্ণ। তবে ঐতিহাসিকভাবে সেঞ্চুরিয়ানে ওপেনাররা কোনও দিনই ভাল খেলতে পারেন না।

প্রথম থেকেই তাই চাপে ছিলেন ওপেনার জুটি লোকেশ রাহুল এবং মায়াঙ্ক আগরওয়াল। ওপেনাররা ভাল খেললেই তো দল ভাল রান করে। ভারতের তিন ব্যাটিং স্তম্ভ কোহলি, চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানের এখন ফর্মে নেই এবং রোহিত শর্মাও চোটের কারণে সিরিজে নেই, তাই ওপেনারদের কাঁধে গুরু দায়িত্ব। বলতেই হবে সেই দায়িত্ব দুরন্তভাবে পালন করছেন রাহুল ও মায়াঙ্ক।

সম্প্রতি ভারতীয় দল বিদেশের মাটিতে দারুণ পারফর্ম করেছে। অস্ট্রেলিয়ায় পরপর দু'বার সিরিজ জয় তো বটেই, ইংল্যান্ডেও সিরিজ স্থগিত হওয়ার আগে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল টিম ইন্ডিয়া। গত দশকের ‘ভূত’ ঝেড়ে ভারতীয় ওপেনারদের দুরন্ত ব্যাটিং এই সাফল্যের পিছনে এক বিরাট বড় কারণ। একটা ছোট্ট পরিসংখ্যানই সে কথা পরিষ্কার করে দেয়। 

২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত ভারতীয় ওপেনাররা বিদেশের মাটিতে একবারও ২০ ওভারের বেশি টিকতে পারেননি। তবে এই বছরই সাতবার ভারতীয় ওপেনাররা এ ক্ষেত্রে সফল হয়েছেন। এই পরিসংখ্যানই বলে দেয় বিদেশের মাটিতে সাফল্যের জন্য ভারতের ওপেনারদের হাত কতটা। সেঞ্চুরিয়ানে বর্তমানে ওপেনার জুটি শতাধিক রান যোগ করে ভারতের জন্য একটা শক্ত ভিত গড়ে দিয়েছে। এর কতটা লাভ তুলতে পারে টিম ইন্ডিয়া, সেটাই এখন দেখার। 

বন্ধ করুন