বাংলা নিউজ > ময়দান > IND vs SA: সেঞ্চুরিয়ানে জয়ের হাতছানি, পঞ্চম দিনে ভারতের পরিকল্পনা খোলসা করলেন রাহুল

IND vs SA: সেঞ্চুরিয়ানে জয়ের হাতছানি, পঞ্চম দিনে ভারতের পরিকল্পনা খোলসা করলেন রাহুল

মহম্মদ শামির সঙ্গে দক্ষিণ আফ্রিকার উইকেট পড়ায় রাহুলের সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (REUTERS)

পঞ্চম দিনে জিততে গেলে দক্ষিণ আফ্রিকার ছয় উইকেট ফেলতে হবে ভারতকে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ানে প্রথম টেস্ট জিতে সিরিজে লিড নিয়ে নেওয়ার বড় সুযোগ রয়েছে ভারতের কাছে। ম্যাচের পঞ্চম দিনে জয়ের জন্য মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহদের প্রোটিয়া দলের ছয় উইকেট নিতে হবে। 

কোন পরিকল্পনায় জয়ের লক্ষ্যে ঝাঁপাবে ভারত, দিনের খেলা শুরুর আগে খোলসা করলেন লোকেশ রাহুল। দলের সহ-অধিনায়ক রাহুল বলেন, ‘বিগত দুই, তিন বছরে আমাদেরকে সাফল্য এনে দিয়েছে নিয়মানুবর্তিতা এবং ধারাবাহিকতা। আজকেও সেই পরিকল্পনাতেই আমরা এগোব। অন্য কিছু করার চেষ্টা করা হবে বলে আমার অন্তত মনে হয় না।’

দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭৪ রানে অল আউট হয়ে গেলেও প্রথম ইনিংসে ১৩০ রানে লিডের সুবাদে ডিন এলগারদের সামনে বিশাল ৩০৫ রানের লক্ষ্য রাখে ভারতীয় দল। টেস্টের ইতিহাসে মাত্র দুইবার ভারতের বিরুদ্ধে কোনো দল চতুর্থ ইনিংসে ২৫০-র অধিক রান তাড়া করে ম্যাচ জিতেছে। তাও শেষবার সেই ঘটনা ঘটেছে ৩৪ বছর আগে। 

তাই শেষ দিনে ৯৪ রানের বিনিময়ে চার উইকেট হারিয়ে দিন শুরু করা প্রোটিয়াদের কাছে চ্যালেঞ্জটা একেবারেই সহজ হবে না। তবে জয়ের জন্য ২১১ রান তোলাটা, চ্যালেঞ্জিং হলেও অসম্ভব কিন্তু নয়। উপরন্তু, পঞ্চম দিনে লাঞ্চের পরে বৃষ্টির পূর্বাভাস রয়েছে, যা দক্ষিণ আফ্রিকাকে অন্তত ম্যাচ ড্র করতে হলে সাহায্যই করবে।

বন্ধ করুন