বাংলা নিউজ > ময়দান > IND vs SA: ইন্দোরের ম্যাচে নেই রাহুল! রোহিতের সঙ্গে ওপেন করবেন কে? পরীক্ষার পথে দ্রাবিড়

IND vs SA: ইন্দোরের ম্যাচে নেই রাহুল! রোহিতের সঙ্গে ওপেন করবেন কে? পরীক্ষার পথে দ্রাবিড়

কেএল রাহুলের সঙ্গে বিরাট কোহলি (ছবি-এএফপি)

ভারতীয় টিম ম্যানেজমেন্ট ফাইনাল ম্যাচের জন্য তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি এবং সহ-অধিনায়ক লোকেশ রাহুলকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টির পরে, কোহলি এবং রাহুল মুম্বইতে দলের সঙ্গে যোগ দেবেন।

মঙ্গলবার ইন্দোরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচ টি টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে ভারতীয় বোলাররা আবারও কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছে। যদিও কাগজে কলমে এই ম্যাচটি নিছক আনুষ্ঠানিক হতে চলেছে তবু এই ম্যাচে ক্লিন সুইপ রক্ষা করতে চাইবে দক্ষিণ আফ্রিকা। তবে এই ম্যাচে নিজেদের পরীক্ষা নিরীক্ষা সেরে নিতে চাইবে ভারতের টিম ম্যানেজমেন্ট। ভারতের ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর দলে কিছু পরিবর্তন দেখা যেতে পারে। 

ভারতীয় টিম ম্যানেজমেন্ট ফাইনাল ম্যাচের জন্য তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি এবং সহ-অধিনায়ক লোকেশ রাহুলকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টির পরে, কোহলি এবং রাহুল মুম্বইতে দলের সঙ্গে যোগ দেবেন যেখান থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ৬ অক্টোবর অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে দলটি রওনা হবে।

আরও পড়ুন… বাংলাদেশের T20 WC-র জামদানির জার্সিতে জায়গা পেল সুন্দরবন ও রয়্যাল বেঙ্গল টাইগার

শেষ টি-টোয়েন্টিতে কোহলির জায়গায় স্ট্যান্ড-বাই ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার দলে আসবেন বলে আশা করা হচ্ছে। রাহুলকেও বিশ্রাম দেওয়ার পরে, সূর্যকুমার যাদব বা ঋষভ পন্তকে নিয়ে ইনিংসের শুরু করতে পারেন অধিনায়ক রোহিত শর্মা। দলে আর কোনও রিজার্ভ ব্যাটসম্যান নেই এবং এমন পরিস্থিতিতে শাহবাজ আহমেদ বা দুই ফাস্ট বোলার মহম্মদ সিরাজ বা উমেশ যাদবের মধ্যে যে কোনও একজনের একাদশে জায়গা হতে পারে। 

১২ মাস আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার পর থেকে ভারতীয় ব্যাটিং লাইন-আপ অনেক দূর এগিয়েছে এবং অস্ট্রেলিয়ায় পরের মাসে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ব্যাটিং লাইন-আপ শক্তিশালী বলে মনে হচ্ছে। দলের বেশির ভাগ ব্যাটসম্যানই একই যারা সংযুক্ত আরব আমির শাহিতে গত টুর্নামেন্টে খেলেছে কিন্তু যেটা পার্থক্য করেছে তা হল দৃষ্টিভঙ্গির পরিবর্তন। আইসিসি টুর্নামেন্টের আগে ভারতের শীর্ষ তিন ব্যাটসম্যান বেশ ভালো ফর্মে রয়েছেন। রবিবার আক্রমণাত্মক হাফ সেঞ্চুরি করেছেন লোকেশ রাহুল। স্ট্রাইক রেট নিয়ে তাঁর উদ্বেগ দূর হয়েছে। এশিয়া কাপ থেকে, বিরাট কোহলি ১৪০-এর বেশি স্ট্রাইক রেটে রান করেছেন এবং এই সময়ের মধ্যে তিনটি হাফ সেঞ্চুরি ছাড়াও তিনি একটি সেঞ্চুরিও করেছেন।

এখনও পর্যন্ত সিরিজে ব্যাট করার সুযোগ পাননি ঋষভ পন্ত। দীনেশ কার্তিক দ্বিতীয় টি-টোয়েন্টিতে সাত বল খেলতে পেরেছিলেন এবং তিনিও আরও ব্যাটিং সময় পাওয়ার আশা করছেন। জসপ্রীত বুমরাহের অনুপস্থিতি বোলিং নিয়ে ভারতের সমস্যাকে আরও বাড়িয়ে দিয়েছে। বিশেষ করে ডেথ ওভারে বল নিয়ে টিম ম্যানেজমেন্ট চিন্তায় রয়েছে। তবে এই তারকা ফাস্ট বোলার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ফিট না হলে তাঁর বদলি খুঁজতে হবে ভারতকে। বিশ্বকাপের রিজার্ভ খেলোয়াড়দের একজন দীপক চাহার নতুন বলে মুগ্ধ করলেও ইনিংসের শেষ ওভারে তাঁর বোলিং নিয়ে প্রশ্ন চিহ্ন রয়েছে।

আরও পড়ুন… IND vs SA: শর্মা বনাম শর্মা! মাঠে আম্পায়ারের সঙ্গে কী নিয়ে মেজাজ হারেলন ভারত অধিনায়ক

আর্শদীপ নতুন এবং পুরানো উভয় বলেই মুগ্ধ করেছেন, তবে রবিবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে তিনি খুব ব্যয়বহুল প্রমাণিত হয়েছেন। এই সময়ের মধ্যে তিনটি নো-বলও করেছিলেন বাঁহাতি ফাস্ট বোলার। ইনজুরি থেকে ফিরে আসা ফাস্ট বোলার হার্ষাল প্যাটেল তেমন চিত্তাকর্ষক দেখায়নি এবং কাঙ্খিত ফলাফল অর্জন করতে পারেনি। লাল বলের কিংবদন্তি রবিচন্দ্রন অশ্বিন এখনও পর্যন্ত সিরিজে একটিও উইকেট নিতে পারেননি এবং দল তাঁর কাছ থেকে মধ্য ওভারে একটি উইকেটের আশা করবে। বুমরাহের অনুপস্থিতিতে দলে অন্তর্ভুক্ত হওয়া মহম্মদ সিরাজ হোলকার স্টেডিয়ামে খেলার সুযোগ পেতে পারেন বলে আশা করা হচ্ছে। 

দেখুন দুই দলের তালিকা:

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, আর্শদীপ সিং, হর্ষাল প্যাটেল, দীপক চাহার, উমেশ যাদব, শ্রেয়স আইয়ার, শাহবাজ আহমেদ এবং মহম্মদ সিরাজ।

দক্ষিণ আফ্রিকা: তেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি’কক, বিজর্ন ফোর্টুইন, রেজা হেন্ডরিক্স, হেনরিক ক্লাসেন, মার্কো জানসেন, কেশব মহারাজ, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, এনরিখে নরকিয়া, ওয়েন পার্নেল, আন্দিলে প্রেহলুকোয়ারো, কাউয়ান, রিলি রোসোউ, তাবরেজ শামসি, ট্রিস্টান স্টাবস।

বন্ধ করুন