বাংলা নিউজ > ময়দান > IND vs SA: রান তাড়া করে রেকর্ড জয় দক্ষিণ আফ্রিকার, ভারতের একক বিশ্বরেকর্ডের সম্ভাবনা জলে
মিলার-দাসেন জুটিতে দাপুটে জয় দক্ষিণ আফ্রিকার। ছবি- আইসিসি।

IND vs SA: রান তাড়া করে রেকর্ড জয় দক্ষিণ আফ্রিকার, ভারতের একক বিশ্বরেকর্ডের সম্ভাবনা জলে

  • ঝোড়ো হাফ-সেঞ্চুরি করেন ডেভিড মিলার ও রাসি ভ্যান ডার দাসেন, ব্যর্থ হয় ইশান কিষাণের লড়াই।

বিশ্রামে বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রীত বুমরাহর মতো প্রথম সারির তারকারা। চোট পেয়ে ছিটকে গিয়েছেন লোকেশ রাহুলও। এই অবস্থায় নতুন অধিনায়ক ঋষভ পন্তের অধীনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে মাঠে নামে ভারত। টি-২০ বিশ্বকাপের আগে টিম ইন্ডিয়ার নতুন প্রজন্মের কাছে দারুণ সুযোগ রয়েছে নিজেদের ছাপ রাখার। ক্যাপ্টেন হিসেবে ঋষভ পন্তও নিশ্চিতভাবেই নিজের জাত চেনাতে চাইবেন এই সিরিজে। যদিও সিরিজের হাই-স্কোরিং প্রথম ম্যাচে হারের মুখ দেখতে হয় টিম ইন্ডিয়াকে।

09 Jun 2022, 10:52:16 PM IST

ম্যাচের সেরা মিলার

৪টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৩১ বলে ৬৪ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন ডেভিড মিলার।

09 Jun 2022, 10:43:08 PM IST

এককভাবে বিশ্বরেকর্ড গড়া হল না ভারতের

একটানা সব থেকে বেশি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড গড়ার হাতছানি ছিল ভারতের সামনে। ভারত টানা ১২টি ম্যাচ জিতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়। তবে ১৩তম ম্যাচ জেতা হল না তাদের। আপাতত আফগানিস্তান ও রোমানিয়ার সঙ্গে যুগ্ম বিশ্বরেকর্ডেই সন্তুষ্ট থাকতে হয় টিম ইন্ডিয়াকে।

09 Jun 2022, 10:40:25 PM IST

রেকর্ড জয় দক্ষিণ আফ্রিকার

দক্ষিণ আফ্রিকা নিজেদের টি-২০'র ইতিহাসে রান তাড়া করে রেকর্ড জয় তুলে নেয়। এক আগে ২০০৭ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের ২০৫ রানের জবাবে ২০৮ রান তুলে ম্যাচ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। এতদিন সেটিই ছিল তাদের সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড।

09 Jun 2022, 10:33:59 PM IST

৭ উইকেটে জয়ী দক্ষিণ আফ্রিকা

ভারতের ৪ উইকেটে ২১১ রানের জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ১৯.১ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ২১২ রান তুলে ম্যাচ জিতে যায়। ৫ বল বাকি থাকতে ৭ উইকেটর ব্যবধানে ম্যাচ জেতে প্রোটিয়া দল। ৭টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৪৬ বলে ৭৫ রান করে অপরাজিত থাকেন রাসি ভ্যান ডার দাসেন। ৪টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৩১ বলে ৬৪ রান করে নট-আউট থাকেন ডেভিড মিলার।

09 Jun 2022, 10:22:44 PM IST

১২ বলে দক্ষিণ আফ্রিকার দরকার ১২ রান

জয়ের জন্য ১২ বলে দক্ষিণ আফ্রিকার দরকার ১২ রান। ১৮ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ৩ উইকেটে ২০০ রান। মিলার ৬৩ ও দাসের ৬৬ রানে ব্যাট করছেন। ভুবনেশ্বরের ১৮তম ওভারে ২২ রান ওঠে। মিলার ১টি ছক্কা মারেন। দাসেন ১টি ছক্কা ও ২টি চার মারেন। 

09 Jun 2022, 10:15:32 PM IST

হাফ-সেঞ্চুরি দাসেনের

৩টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৩৭ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রাসি ভ্যান ডার দাসেন। ১৭তম ওভারে হার্ষালের বলে ৩টি ছক্কা ও ১টি চার মারেন তিনি। ১৭ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ৩ উইকেটে ১৭৮ রান। জয়ের জন্য শেষ ৩ ওভারে ৩৪ রান দরকার দক্ষিণ আফ্রিকার। মিলার ৫৬ ও দাসেন ৫২ রানে ব্যাট করছেন।

09 Jun 2022, 10:02:37 PM IST

হাফ-সেঞ্চুরি মিলারের

৩টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ২২ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ডেভিড মিলার। ১৫ ওভারে দক্ষিণ আফ্রিকার স্কোর ৩ উইকেটে ১৪৮ রান। 

09 Jun 2022, 09:51:09 PM IST

১৩ ওভারে দক্ষিণ আফ্রিকা ৩ উইকেটে ১২৫

১৩ ওভার শেষে দক্ষিণ আফ্রিকা ৩ উইকেটের বিনিময়ে ১২৫ রান তুলেছে। ডেভিড মিলার ২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৬ বলে ৩৬ রান করেছেন। অক্ষরের ওভারে পরপর ৩ বলে ১টি চার ও ২টি ছক্কা মারেন মিলার। ২৩ বলে ২২ রান করেছেন ভ্যান ডার দাসেন।

09 Jun 2022, 09:33:46 PM IST

ডি'কক আউট

৮.৪ ওভারে অক্ষর প্যাটেলের বলে ইশান কিষাণের হাতে ধরা পড়েন কুইন্টন। ৩টি বাউন্ডারির সাহায্যে ১৮ বলে ২২ রান করে মাঠ ছাড়েন তিনি। দক্ষিণ আফ্রিকা ৮১ রানে ৩ উইকেট হারায়। ব্যাট হাতে ক্রিজে আসেন ডেভিড মিলার। ১০ ওভারে দক্ষিণ আফ্রিকার স্কোর ৩ উইকেটে ৮৬ রান।

09 Jun 2022, 09:20:34 PM IST

উইকেট নিলেন হার্ষাল প্যাটেল

হার্ষালের স্লোয়ার বুঝতেই পারলেন না প্রিটোরিয়াস। ব্যাক্তিগত ২৯ রান করে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান। ৬ ওভারে অর্থাৎ নিজেদের ইনিংসের প্রথম পাওয়ার প্লে-তে দক্ষিণ আফ্রিকার স্কোর ৬১/২ রান।

09 Jun 2022, 09:14:24 PM IST

দক্ষিণ আফ্রিকা ৫ ওভারে স্কোর ৬০/১

শুরুটা দারুণ করেছে দক্ষিণ আফ্রিকা। বাভুমাকে ১০ রানে সাজঘরে ফিরিয়ে দেওয়ার পরে প্রিটোরিয়াস ও ডি'কক ইনিংসকে এগিয়ে নিয়ে যান। হার্দিকের ওভারে ১৮ রান নিলেন প্রিটোরিয়াস।

09 Jun 2022, 08:40:31 PM IST

ভারত ২০ ওভারে ৪ উইকেটে ২১১

ভারত নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ২১১ রান সংগ্রহ করেছে। হার্দিক পান্ডিয়া ২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১২ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন। ২ বলে ১ রান করে নট-আউট থাকেন কার্তিক। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার দরকার ২১২ রান।

09 Jun 2022, 08:38:13 PM IST

ঋষভ পন্ত আউট

১৯.১ ওভারে নরকিয়ার বলে ভ্যান ডার দাসেনের হাতে ধরা পড়েন ঋষভ পন্ত। ২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৬ বলে ২৯ রান করে মাঠ ছাড়েন ঋষভ পন্ত। ভারত ২০২ রানে ৪ উইকেট হারায়। ব্যাট হাতে ক্রিজে আসেন দীনেশ কার্তিক।

09 Jun 2022, 08:28:11 PM IST

২০০ টপকাল ভারত

১৯ ওভারে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ২০২ রান। ২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯ বলে ২৩ রান করেছেন হার্দিক পান্ডিয়া। ২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৫ বলে ২৯ রান করেছেন পন্ত। 

09 Jun 2022, 08:17:35 PM IST

শ্রেয়স আউট

১৬.১ ওভারে প্রিটোরিয়াসের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন শ্রেয়স আইয়ার। ১টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২৭ বলে ৩৬ রান করে মাঠ ছাড়েন তিনি। ভারত ১৫৬ রানে ২ উইকেট হারায়। ব্যাট হাতে ক্রিজে আসেন হার্দিক পান্ডিয়া। সেই ওভারেই ঋষভ পন্ত ২টি ছক্কা ও ১টি চার মারেন পন্ত। ১৭ ওভারে ভারত ৩ উইকেটের বিনিময়ে ১৭৪ রান সংগ্রহ করেছে। পন্ত ১১ বলে ২৫ রান করেছেন।

09 Jun 2022, 08:12:30 PM IST

১৫০ টপকাল ভারত

১৬ ওভার শেষে ভারতের সংগ্রহ ২ উইকেটের বিনিময়ে ১৫৬ রান। ২৬ বলে ৩৬ রান করেছেন শ্রেয়স আইয়ার। ৭ বলে ৯ রান করেছেন ঋষভ পন্ত।

09 Jun 2022, 07:59:53 PM IST

ইশান কিষাণ আউট

১৩তম ওভারে কেশব মহারাজের প্রথম ২টি বলে ছক্কা মারেন ইশান। পরের ২টি বলে পরপর চার মারেন তিনি। পঞ্চম বলে ইশানকে এলবিডব্লিউ দেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। শেষ বলে স্টাবসের হাতে ধরা পড়েন কিষাণ। ১১টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৪৮ বলে ৭৬ রান করে মাঠ ছাড়েন ইশান। ভারত ১৩৭ রানে ২ উইকেট হারায়। ব্যাট হাতে ক্রিজে আসেন ঋষভ পন্ত।

09 Jun 2022, 07:51:39 PM IST

হাফ-সেঞ্চুরি ইশানের

৯টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩৭ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ইশান কিষাণ। ভারত ১১ ওভারে ১ উইকেটের বিনিময়ে ১১২ রান তুলেছে। ইশান ৫৩ ও শ্রেয়স ২৬ রান করেছেন।

09 Jun 2022, 07:43:14 PM IST

১০০ টপকাল ভারত

১০ ওভার শেষে ভারত ১ উইকেটের বিনিময়ে ১০২ রান সংগ্রহ করেছে। ৩টি ছক্কার সাহায্যে ১০ বলে ২৪ রান করেছেন শ্রেয়স আইয়ার। ইশান কিষাণ ৯টি বাউন্ডারির সাহায্যে ৩৫ বলে ৪৫ রান করেছেন।

09 Jun 2022, 07:27:50 PM IST

রুতুরাজ আউট

৬.২ ওভারে পার্নেলের বলে বাভুমার হাতে ধরা পড়েন রুতুরাজ গায়কোয়াড়। ৩টি ছক্কার সাহায্যে ১৫ বলে ২৩ রান করে মাঠ ছাড়েন গায়কোয়াড়। ভারত ৫৭ রানে এক উইকেট হারায়। ব্যাট হাতে ক্রিজে আসেন শ্রেয়স আইয়ার। ৭ ওভারে ভারতের স্কোর ১ উইকেটে ৬৩ রান।

09 Jun 2022, 07:26:36 PM IST

৫০ টপকাল ভারত

পাওয়ার প্লে-র ৬ ওভারে ভারত বিনা উইকেটে ৫১ রান তুলেছে। ২৩ বলে ২৬ রান করেছেন ইশান কিষাণ। ১৩ বলে ১৭ রান করেছেন রুতুরাজ গায়কোয়াড়।

09 Jun 2022, 07:15:19 PM IST

৩ ওভারে ভারত বিনা উইকেটে ২৪

৩ ওভারে ভারতের স্কোর বিনা উইকেটে ২৪ রান। ৯ বলে ৯ রান করেছেন ইশান। রুতুরাজও করেছেন ৯ বলে ৯ রান। ২টি চার মেরেছেন ইশান। ১টি ছক্কা মেরেছেন গায়কোয়াড়।

09 Jun 2022, 07:04:41 PM IST

ম্যাচ শুরু

ভারতের হয়ে ওপেন করতে নামেন ইশান কিষাণ ও রুতুরাজ গায়কোয়াড়। দক্ষিণ আফ্রিকার হয়ে বোলিং শুরু করেন কেশব মহারাজ। প্রথম ওভারে ১৩ রান ওঠে। ২টি চার মারেন ইশান। একটি ওয়াইড বল বাউন্ডারির বাইরে চলে যাওয়ায় ৫ রান পায় ভার

09 Jun 2022, 06:50:49 PM IST

দক্ষিণ আফ্রিকার প্রথম একাদশ

কুইন্টন ডি'কক (উইকেটকিপার), তেম্বা বাভুমা (ক্যাপ্টেন), রাসি ভ্যান ডার দাসেন, ডেভিড মিলার, ত্রিস্তান স্টাবস, ওয়েনি পার্নেল, ডোয়েন প্রিটোরিয়াস, কেশব মহারাজ, তাবরাইজ শামসি, কাগিসো রাবাদা ও এনরিখ নরকিয়া।

09 Jun 2022, 06:39:50 PM IST

ভারতের প্রথম একাদশ

ইশান কিষাণ, রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্ত (ক্যাপ্টেন ও উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, হার্ষাল প্যাটেল, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল ও আবেশ খান।

09 Jun 2022, 06:33:07 PM IST

টস জিতল দক্ষিণ আফ্রিকা

সিরিজের প্রথম টি-২০ ম্যাচে টস জিতল দক্ষিণ আফ্রিকা। টস জিতে ভারতকে শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানান তেম্বা বাভুমা। সুতরাং, দিল্লিতে রান তাড়া করবে দক্ষিণ আফ্রিকা।

09 Jun 2022, 05:46:49 PM IST

বিশ্বরেকর্ডের হাতছানি ভারতের সামনে

একটানা সব থেকে বেশি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জয়ের নিরিখে ভারত যুগ্মভাবে তালিকার এক নম্বরে রয়েছে। টিম ইন্ডিয়া তাদের শেষ ১২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে জয় তুলে নিয়েছে। ভারতের আগে টানা ১২টি করে আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জিতেছে আফগানিস্তান ও রোমানিয়া। সুতরাং, দিল্লিতে দক্ষিণ আফ্রিকাকে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে পরাজিত করলেই টানা ১৩টি ম্যাচ জিতে এককভাবে বিশ্বরেকর্ডের অধিকারী হবে ভারত। সেক্ষেত্রে ক্যাপ্টেন হিসেবে প্রথম ম্যাচেই বিশ্বরেকর্ডের সঙ্গে নাম জড়িয়ে যেতে পারে ঋষভ পন্তের।

09 Jun 2022, 05:37:29 PM IST

নজর থাকবে লিডারশিপ গ্রুপের দিকে

ক্যাপ্টেন কোহলির জমানা শেষ। রোহিত শর্মা খুব বেশিদিন টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন বলে মনে হয় না। এই অবস্থায় ভারতকে খুব তাড়াতাড়ি নতুন নেতা তৈরির দিকে নজর দিতে হবে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ দিয়েই সেই খোঁজ শুরু হতে পারে। রোহিত ও লোকেশ রাহুলের অনুপস্থিতিতে পন্তকে ক্যাপ্টেন নির্বাচিত করা হলেও হার্দিক পান্ডিয়া ইতিমধ্যেই আইপিএলে নেতা হিসেবে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন। তিনিও ঢুকে পড়েছেম টিম ইন্ডিয়ার লিডারশিপ গ্রুপে। সুতরাং, তাঁর দিকেও আলাদা করে নজর থাকবে ভারতীয় ক্রিকেটমহলের।

বন্ধ করুন