বাংলা নিউজ > ময়দান > IND vs SA: গুরু ধোনিকে টপকে গেলেন পন্ত! দ্রাবিড়ের বিশেষ ক্লাবে জায়গা পেলেন ঋষভ
ঋষভ পন্ত ও মহেন্দ্র সিং ধোনি

IND vs SA: গুরু ধোনিকে টপকে গেলেন পন্ত! দ্রাবিড়ের বিশেষ ক্লাবে জায়গা পেলেন ঋষভ

  • বৃহস্পতিবার ভারতের অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার সাথে সাথে ২৪ বছর বয়সী ঋষভ পন্ত একটি বিশেষ রেকর্ড গড়েছেন। তিনি ভারতের দ্বিতীয় তরুণ ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ভারতের অধিনায়ক হয়েছেন। এই বিষয়ে ঋষভ পন্ত তার গুরু মহেন্দ্র সিং ধোনিকে পিছনে ফেলেছেন। 

ভারতের তারকা উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্ত এখন ভারতীয় দলের নেতৃত্ব সামলাচ্ছেন। দক্ষিণ আফ্রিকা বনাম ভারত এর পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজে কেএল রাহুলের জায়গায় দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলাচ্ছেন ঋষভ পন্ত। এই সময় তিনি বহু রেকর্ড গড়েছেন। তবে তার মধ্যে আরও একটি বিশেষ কীর্তি নিজের নামে করেছেন ঋষভ পন্ত। বৃহস্পতিবার ভারতের অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার সাথে সাথে ২৪ বছর বয়সী পন্ত একটি বিশেষ রেকর্ড গড়েছেন। তিনি ভারতের দ্বিতীয় তরুণ ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ভারতের অধিনায়ক হয়েছেন। এই বিষয়ে ঋষভ পন্ত তার গুরু মহেন্দ্র সিং ধোনিকে পিছনে ফেলেছেন। তবে এ ক্ষেত্রে সুরেশ রায়নার নাম এখনও শীর্ষে রয়েছে।

সুরেশ রায়না ২৩ বছর ১৯৭ দিন বয়সে ভারতীয় দলের হয়ে আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে অধিনায়কত্ব করেছিলেন। যেখানে ঋষভ পন্ত এই সুযোগ পেয়েছিলেন ২৪ বছর ২৪৮ দিন বয়সে। ধোনির কথা বলতে গেলে তিনি যখন আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন তখন তাঁর বয়স ছিল ২৬ বছর ৬৬ দিন। এদিন নিজের নামে আরও একটি বিশেষ কীর্তি গড়েছেন পন্ত। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের অধিনায়কত্ব করা মাত্র চতুর্থ উইকেটরক্ষক হয়েছেন তিনি। এর আগে সৈয়দ কিরমানি, রাহুল দ্রাবিড় এবং এমএস ধোনি উইকেটরক্ষক হিসাবে ভারতীয় দলের নেতৃত্ব সামলেছেন। ক্রিকেটের এই বিশেষ ক্লাবে জায়গা করে নিয়েছেন ঋষভ পন্ত।

নানা কারণে ঋষভ পন্ত ভারতীয় দলের অধিনায়কত্ব পেয়েছেন। আসলে, রোহিত শর্মার অনুপস্থিতিতে কেএল রাহুলকে টি-টোয়েন্টি সিরিজের জন্য টিম ইন্ডিয়ার অধিনায়ক করা হয়েছিল। যেখানে সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছিল পন্তকে। কিন্তু প্রথম ম্যাচের আগেই অর্থাৎ বুধবার, কেএল রাহুল চোট পেয়ে পুরো সিরিজ থেকে ছিটকে যান এবং তার পরে বিসিসিআই ঋষভ পন্তকে অধিনায়ক ঘোষণা করে। এর পর সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় পন্ত বলেন, এই বিষয়টি তিনি হজম করতে পারছেন না। তবে দায়িত্বটা ভালোভাবে পালনের চেষ্টা করবেন। ম্যাচের টসের পরে পন্তও বলেছিলেন যে এটি তার ক্রিকেট ক্যারিয়ারের অন্যতম বিশেষ মুহূর্ত।

বন্ধ করুন