বাংলা নিউজ > ময়দান > IND vs SA: পিছনে ফেললেন সচিন, সেহওয়াগকে, কেপ টাউনে ডি'ককের শতরানে রেকর্ড ছড়াছড়ি
ম্যাচ ও সিরিজ সেরার ট্রফি হাতে কুইন্টন ডি'কক। ছবি- রয়টার্স। (REUTERS)

IND vs SA: পিছনে ফেললেন সচিন, সেহওয়াগকে, কেপ টাউনে ডি'ককের শতরানে রেকর্ড ছড়াছড়ি

  • ভারতের বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডেতে ১৩০ বলে ১২৪ রানের অনবদ্য ইনিংস খেলেন ডি'কক।

ভারত-দক্ষিণ আফ্রিকার তৃতীয় ম্যাচে এক দুর্দান্ত শতরান করে নিজের জাত চেনান প্রোটিয়া তারকা কুইন্টন ডি'কক। তাঁর ১৩০ বলে ১২৪ রানের ইনিংসে ভর করেই ২৮৭ রান তুলে ভারতকে ম্যাচে চার রানে পরাজিত করে প্রোটিয়া দল। দুর্দান্ত ইনিংসের জন্য ম্যচ সেরা তো বটেই, সিরিজ সেরাও নির্বাচিত হন ডি'কক।

কেপ টাউনের ময়দানে আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটে এটি ডি'ককের ১৭তম শতরান ছিল। এই নিয়ে ভারতের বিরুদ্ধেও ছয়টি ওয়ান ডে শতরান হয়ে গেল ২৯ বছর বয়সী ব্যাটারের। আর এই শতরানে ভর করেই কেপ টাউনে একের পর এক রেকর্ড গড়লেন প্রোটিয়া তারকা। ভারতের বিরুদ্ধে রিকি পন্টিং, ডি'ভিলিয়র্সদের দ্বিতীয় সর্বোচ্চ ছয়টি শতরান করার রেকর্ড তো স্পর্শ করেছেনই, ওয়ান ডে ক্রিকেটে উইকেটকিপার হিসেবে অ্যাডাম গিলক্রিস্টের ১৬টি (কুমরা সঙ্গকারা সর্বোচ্চ ২৩টি শতরান করেছেন) শতরান করার রেকর্ডও ভাঙেন ডি'কক। এতেই শেষ নয়।

শতরান করে দুই ভারতীয় কিংবদন্তি সচিন তেন্ডুলকর এবং বীরেন্দ্র সেহওয়াগের রেকর্ডও নিজের আধিপত্য জমালেন প্রোটিয়া তারকা। তৃতীয় ওয়ান ডের আগে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে ছয়টি শতরান করার রেকর্ড ছিল এবি ডি'ভিলিয়র্সের দখলে, পাঁচটি শতরানের সুবাদে দ্বিতীয় স্থানে ছিলেন সচিন তেন্ডুলকর। ডি'কক কেপা টাউনে শতরান করে ‘ক্রিকেটের ঈশ্বর’কে টপকে গেলেন। পাশপাশি এক প্রতিপক্ষের বিরুদ্ধে দ্রুততম ছয়টি শতরানের সেহওয়াগের রেকর্ডও এদিন খোয়া গেল। সেহওয়াগ ২৩ ইনিংসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ছয়টি শতরান করেছিলেন, ডি'কক ভারতের বিরুদ্ধে ষষ্ঠ শতরান করলেন ১৬ নম্বর ইনিংসে। মোটের ওপর কেপ টাউনের দিনটা যে ডি'ককেরই ছিল, তা বলাই বাহুল্য।

বন্ধ করুন