বাংলা নিউজ > ময়দান > IND vs SA: প্রথম দিন অনুশীলনে দ্রাবিড়ের পেপটকের মাঝেই ভারতের একাদশ নিয়ে জল্পনা

IND vs SA: প্রথম দিন অনুশীলনে দ্রাবিড়ের পেপটকের মাঝেই ভারতের একাদশ নিয়ে জল্পনা

রাহুল দ্রাবিড়।

সকলের নজর চোখ থাকবে দীনেশ কার্তিকের দিকে। যিনি প্রায় ৩ বছর পর সিনিয়র জাতীয় দলে ফিরছেন। তবে ভারতের সহ-অধিনায়ক হিসাবে উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্তকে বেছে নেওয়ায় কার্তিক সরাসরি দলে জায়গা পাবে কিনা, তা দেখার বিষয়।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন ৫-ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য সোমবার থেকেই নয়া দিল্লিতে প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতীয় টিম। সিনিয়র জাতীয় দলের সদস্যরা রাজধানীতে একত্রিত হওয়ার একদিন পর থেকেই শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। ৫ ম্যাচের সিরিজের প্রথমটি ৯ জুন থেকে অরুণ জেটলি স্টেডিয়ামে শুরু হবে।

২০২২ আইপিএল ২৯ মে শেষ হওয়ার পরে ভারতীয় ক্রিকেটাররা একটি বিরতির পরে ফের ২২ গজে ফিরে এসেছেন। কেএল রাহুল এই সিরিজে নেতৃত্ব দেবেন। কারণ এই সিরিজে রোহিত শর্মা, প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি, ফাস্টবোলার জাসপ্রীত বুমরাহদের বিশ্রাম দেওয়া হয়েছে। তারা ১ জুলাই থেকে শুরু হচে চলা একমাত্র টেস্ট খেলতে ইংল্যান্ডে যাবেন।

সোমবার বিসিসিআই ভারতের প্রথম অনুশীলন সেশনের একটি ভিডিয়ো শেয়ার করেছে। প্রধান কোচ রাহুল দ্রাবিড়, যিনি আইপিএল ২০২২-এর সময় খেলা থেকে দূরে থাকার পরে কাজে ফিরে এসেছেন, এবং প্রথম দিনেই তাঁকে ক্রিকেটারদের পেপটক দিতে দেখা গিয়েছে। ক্যাপ্টেন কেএল রাহুল প্রধান কোচের সঙ্গে ছিলেন। আর্শদীপ সিং, উমরান মালিক এবং সিনিয়র পেশাদার ভুবনেশ্বর কুমার, দীনেশ কার্তিক সহ তরুণরা মনোযোগ দিয়ে শুনছিলেন।

ভারত নেটে ব্যাটিং এবং বোলিং অনুশীলনও শুরু করেছিল। এ দিকে উমরান মালিক এবং আর্শদীপ সিং, যাঁরা প্রথম ভারতীয় দলে ডাক পেয়েছেন, সোমবার সন্ধ্যায় পুরো মনোযোগ দিয়ে চাঁদের দুরন্ত বোলিং করতে দেখা গিয়েছে।

আরও পড়ুন: হার্দিক দলে ফেরায় দারুণ খুশি ‘কুল-চা’ জুটি, আসল কারণটা কী?

এই সিরিজ থেকে প্রধান কোচ রাহুল দ্রাবিড় টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের সম্ভাব্য প্রার্থীদের শনাক্ত করতে চাইছেন। এ দিকে সকলের নজর চোখ থাকবে দীনেশ কার্তিকের দিকে। যিনি প্রায় ৩ বছর পর সিনিয়র জাতীয় দলে ফিরছেন। তবে ভারতের সহ-অধিনায়ক হিসাবে উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্তকে বেছে নেওয়ায় কার্তিক সরাসরি দলে জায়গা পাবে কিনা, তা দেখার বিষয়।

এ ছাড়াও ফোকাস করা হবে তরুণ পেসার উমরান, আর্শদীপের সঙ্গে আবেশ খান এবং হার্ষাল প্যাটেলের মতো তরুণদের। সিনিয়র তারকা ভুবনেশ্বর কুমারের সঙ্গে বোলিং কে করবেন, সেই সিদ্ধান্ত নেওয়াটাও বড় বিষয় হবে।

কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহালের একত্রে ফিরে আসা একটি বহুল প্রত্যাশিত বিষয়। এ দিকে তরুণ রবি বিষ্ণোই দুই সিনিয়র রিস্ট-স্পিনারের সঙ্গে জায়গা পাওয়ার জন্য লড়াই করবেন। প্রসঙ্গত ভারত কোনও বায়ো-বাবল ছাড়াই ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে।

বন্ধ করুন