বাংলা নিউজ > ময়দান > IND vs SA: তিন বছর পরে ভারতীয় জার্সিতে প্রত্যাবর্তন করে ইতিহাসে নাম তুললেন দীনেশ কার্তিক

IND vs SA: তিন বছর পরে ভারতীয় জার্সিতে প্রত্যাবর্তন করে ইতিহাসে নাম তুললেন দীনেশ কার্তিক

তিন বছর পরে ভারতীয় জার্সিতে প্রত্যাবর্তন করলেন দীনেশ কার্তিক (ছবি-এএফপি) (AFP)

দীনেশ কার্তিককে শেষবার ভারতের নীল জার্সিতে দেখা গিয়েছিল ২০১৯ সালের ৯ জুলাই। আইসিসি ওয়ানডে বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ খেলেছিলেন ডিকে। এটি ছিল সেমিফাইনাল ম্যাচ, যেখানে ভারত পরাজিত হয়েছিল এবং কার্তিক এই গুরুত্বপূর্ণ ম্যাচে ২৫ বলে মাত্র ৬ রানের একটি খারাপ ইনিংস খেলেছিলেন।

২০২২ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ উইকেটরক্ষক-ব্যাটসম্যান দীনেশ কার্তিকের জন্য একটি আশীর্বাদ হিসাবে প্রমাণিত হয়েছিল। কারণ এই মরশুমের বিস্ফোরক পারফর্ম করে দক্ষিণ আফ্রিকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নিজের জায়গা পাকা করেছিলেন ডিকে। সিরিজের প্রথম ম্যাচে ভারতীয় দলের প্রথম একাদশে জায়গা পেয়ে যান দীনেশকার্তিক। এভাবে তিন বছর পর ভারতের একাদশে দেখা গেল দীনেশ কার্তিককে।

দীনেশ কার্তিককে শেষবার ভারতের নীল জার্সিতে দেখা গিয়েছিল ২০১৯ সালের ৯ জুলাই। আইসিসি ওয়ানডে বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ খেলেছিলেন ডিকে। এটি ছিল সেমিফাইনাল ম্যাচ, যেখানে ভারত পরাজিত হয়েছিল এবং কার্তিক এই গুরুত্বপূর্ণ ম্যাচে ২৫বলে মাত্র৬রানের একটি খারাপ ইনিংস খেলেছিলেন। এরপর দলে জায়গা না পেলেও হাল ছাড়েননি কার্তিক। তিনি স্থানীয় ক্রিকেটে তামিলনাড়ু দলের প্রতিনিধিত্ব করার জন্য কঠোর পরিশ্রম করেছিলেন এবং ২০২২ আইপিএল-এ দারুণ পারফর্ম করেছিলেন।

২০২২ আইপিএল-এ তিনি RCB-এর জন্য ফিনিশারের ভূমিকা পালন করেছিলেন দীনেশ কার্তিক এবং তিন বছর পরে ভারতীয় দলে জায়গা ফিরে পেয়েছেন। ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের সময় যখন কার্তিককে ইংল্যান্ডে ধারাভাষ্য দিতে দেখা গিয়েছিল।তখন বলা হয়েছিল যে তার ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়ে গেছে। যদিও তার প্রত্যাবর্তনে সকলেই অবাক হয়েছেন। এই প্রত্যাবর্তনের মাধ্যমে আরও একটি রেকর্ড করে ফেলেছেন দীনেশ কার্তিক। ভারতের যেই সব ক্রিকেটার আন্তর্জাতিক পর্যায়ে ভারতীয় জার্সিতে ১৫ বছর পূর্ণ করেছেন তাদের মধ্যে জায়াগ করে নিয়েছেন কার্তিক।

লালা অমরনাথ যিনি টেস্টে ১৯৪৮ সালে আন্তর্জাতিক পর্যায়ে ভারতীয় জার্সি গায়ে ১৫ বছর পূর্ণ করেছিলেন। দিলীপ বেঙ্গসরকার ১৯৯১ সালে একদিনের ক্রিকেটে আন্তর্জাতিক পর্যায়ে ভারতীয় জার্সিতে ১৫ বছর পূর্ণ করেছিলেন। সেই তালিকায় এবার যুক্ত হলেন দীনেশ কার্তিক। ডিকে ২০২২ সালে টি টোয়েন্টি ক্রিকেটে আন্তর্জাতিক পর্যায়ে ভারতীয় জার্সিতে ১৫ বছর পূর্ণ করলেন।

বন্ধ করুন