বাংলা নিউজ > ময়দান > একই সঙ্গে ধোনি ও ঋদ্ধিমানকে পিছনে ফেলে দুর্দান্ত নজির গড়লেন ঋষভ পন্ত
ঋষভ পন্ত। ছবি- টুইটার। 

একই সঙ্গে ধোনি ও ঋদ্ধিমানকে পিছনে ফেলে দুর্দান্ত নজির গড়লেন ঋষভ পন্ত

  • সেঞ্চুরিয়ন টেস্টে ব্যক্তিগত মাইলস্টোন ছুঁলেন টিম ইন্ডিয়ার তরুণ উইকেটকিপার।

ব্যাট হাতে ব্যর্থ হলেও সেঞ্চুরিয়ন টেস্টের তৃতীয় দিনে উইকেটকিপিং করতে নেমে ইতিহাস গড়লেন ঋষভ পন্ত। একই সঙ্গে মহেন্দ্র সিং ধোনি ও ঋদ্ধিমান সাহাকে টপকে দ্রুততম ভারতীয় উইকেটকিপার হিসেবে টেস্টে ১০০টি শিকারের রেকর্ড গড়েন পন্ত।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বক্সিং ডে টেস্টের আগে পন্তের শিকার ছিল ৯৭টি। তিনি ৮৯টি ক্যাচ ধরেছিলেন এবং ৮টি স্টাম্প আউট করেছিলেন। সুতরাং, মাইলস্টোনে পৌঁছতে তাঁর দরকার ছিল মাত্র ৩টি শিকার।

সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে পন্ত এলগার, মাল্ডার ও বাভুমার ক্যাচ ধরার সঙ্গে সঙ্গে লক্ষ্যে পৌঁছে যান। ভারতীয় উইকেটকিপারদের মধ্যে সব থেকে কম টেস্টে এমন মাইলস্টোন ছুঁয়ে ফেলেন তিনি। পন্ত ২৬টি টেস্টেই ১০০টি শিকার ধরেন। এই নিরিখে ধোনি ও ঋদ্ধির রেকর্ড ভেঙে দেন ঋষভ।

ধোনি ৩৬টি টেস্টে ১০০ শিকার ধরেন। ঋদ্ধিমান সাহাও ৩৬টি টেস্টে ১০০ শিকার ধরেন। এতদিন ভারতীয় উইকেটকিপারদের মধ্যে দু'জন ছিলেন যুগ্মভাবে দ্রুততম। এই নিরিখে আপাতত তৃতীয় স্থানে রয়েছেন কিরণ মোরে। তিনি ৩৯টি টেস্টে ১০০ শিকার ধরেন। নয়ন মোঙ্গিয়া ও সৈয়দ কিরমানি যথাক্রমে ৪১ ও ৪২তম টেস্টে এই মাইলস্টোন ছুঁয়েছেন। সেই নিরিখে ষষ্ঠ ভারতীয় উইকেটকিপার হিসেবে এমন নজির গড়েন পন্ত।

সার্বিকভাবে ভারতীয় উইকেটকিপারদের মধ্যে সব থেকে বেশি ২৯৪টি শিকার ধরেছেন ধোনি। এছাড়া কিরমানি ১৯৮টি, মোরে ১৩০টি, মোঙ্গিয়া ১০৭টি ও ঋদ্ধি ১০৪টি শিকার ধরেছেন। ঋষভ পন্ত সেঞ্চুরিয়নের প্রথম ইনিংসের শেষে মোট ১০১টি শিকার ধরেছেন। সুতরাং, দ্বিতীয় ইনিংসে ৩টি শিকার ধরলেই পন্ত ছুঁয়ে ফেলবেন ঋদ্ধিমানকে।

বন্ধ করুন