বাংলা নিউজ > ময়দান > IND vs SA: প্রশ্নের মুখে তাঁর অধিনায়কত্ব, তবে কটকে হারের জন্য স্পিনারদের দুষলেন পন্ত
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারের পর হতাশ ঋষভ পন্ত। (ছবি সৌজন্যে বিসিসিআই)

IND vs SA: প্রশ্নের মুখে তাঁর অধিনায়কত্ব, তবে কটকে হারের জন্য স্পিনারদের দুষলেন পন্ত

  • IND vs SA: যে সময় বোলিংয়ের জন্য স্পিনারদের দুষেছেন ঋষভ পন্ত, সেইসময় তাঁর অধিনায়কত্বের কৌশল নিয়ে প্রশ্ন উঠেছে। সেইসময় পাঁচ ওভারে ৭৪ রান তোলে দক্ষিণ আফ্রিকা। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি প্রোটিয়াদের। 

প্রশ্ন উঠেছে তাঁর কৌশল নিয়ে। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে হারের জন্য মূলত স্পিনারদের দুষলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক ঋষভ পন্ত। 

রবিবার কটকে ম্যাচের শেষে পন্ত বলেন, ‘আমার মতে, ব্যাটিংয়ের নিরিখে আমরা ১০-১৫ রান কম করেছিলাম। তবে বল হাতে আমরা দুর্দান্ত শুরু করেছিলাম। ভুবি ভাই এবং অন্যান্য পেসাররা প্রথম সাত-আট ওভারে দারুণ বল করেছিল। দ্বিতীয় পর্যায়ে আমরা পিছিয়ে পড়েছিলাম। আমরা পরিকল্পনা অনুযায়ী বল করিনি।’

আরও পড়ুন: IND vs SA: রাহুলকে T20 বিশ্বকাপের প্রথম একাদশেই রাখলেন না গম্ভীর, আছেন এক LSG-র খেলোয়াড়

প্রথমে ব্যাট করে ২০ ওভারে মাত্র ১৪৮ রান তোলে ভারত। সেই রান তাড়া করতে নেমে ভুবনেশ্বর কুমারের দুর্দান্ত বোলিংয়ের সামনে ধুঁকতে থাকে দক্ষিণ আফ্রিকা। ১০ ওভারে প্রোটিয়াদের স্কোর ছিল তিন উইকেটে ৫৭ রান। একাদশ ওভারেই হার্দিক পান্ডিয়াকে পালটা আক্রমণ করেন প্রোটিয়া ব্যাটাররা। সেই ওভারে ওঠে ১৩ রান। পরের ওভারেই অক্ষর প্যাটেল ১৯ রান খরচ করেন। ১৩ তম ওভারে আট রান দেন যুজবেন্দ্র চাহাল। ১৪ তম ওভারে হার্দিক পান্ডিয়া খরচ করেন ১০ রান। ১৬ তম ওভারে ২৩ রান বিলিয়ে দেন চাহাল। অর্থাৎ সেই পাঁচ ওভারে দক্ষিণ আফ্রিকা ৭৪ রান তুলে ফেলে। 

সেইসময়ই ম্যাচ হাতছাড়া হয়ে গিয়েছিল বলে জানান পন্ত। তিনি বলেন, ‘দ্বিতীয় দফায় ১০-১১ ওভারের পর (আমরা ভালো বল করিনি), আমাদের উইকেটের দরকার ছিল। ওই সময় দক্ষিণ আফ্রিকা খুব ভালো ব্যাট করেছে।’ সঙ্গে তিনি বলেন, ‘আমরা একই পথে হাঁটব ভেবেছিলাম (দক্ষিণ আফ্রিকার মতো স্পিনারদের ব্যবহার, চার ওভার ব্যবহার করেছিল)। আমার মতে, স্পিনারদের কমপক্ষে চার-পাঁচ ওভার ভালো বল করতে হবে। আমরা আরও ভালো বল করতে পারতাম। তবে পরবর্তী সময় আমরা সেই বিষয়ে উন্নতির চেষ্টা করব।’

বোলারদের উপর দোষ চাপালেও প্রশ্ন উঠেছে পন্তের কৌশল নিয়ে। ১১-১৬ ওভারের মধ্যে মাত্র এক ওভার নিজের সেরা বোলারকে (রবিবার ছিলেন ভুবনেশ্বর কুমার, আবেশ খান এবং হার্ষাল প্যাটেল) দেন পন্ত। ১৫ তম ওভারে সাত রান দেন আবেশ। সেই সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: IND vs SA: ৫ ওভারে ৭৪ রান চাহালদের! তাও ফর্মে থাকা বোলারদের কোটা পূরণ নয়, প্রশ্নের মুখে পন্ত

একটা যুক্তি খাড়া হতে পারে যে ভুবি তো প্রথমেই তিন ওভার করে ফেলেছিলেন। সেইসময় ভুবিকে বল করতে দিলে ডেথ ওভারে কে বল করতেন? যদিও বিশেষজ্ঞদের বক্তব্য, ভুবিকে না দিলেও আবেশ এবং হার্ষালকে বল করিয়ে নিতে পারতেন পন্ত। দু'জনেরই পুরো চার ওভারের কোটা শেষ হয়নি। দু'জনেই তিন ওভারে ১৭ রান দেন আবেশ এবং হার্ষাল। যেখানে হার্দিক তিন ওভারে ৩১ রান খরচ করেন। চাহাল চার ওভারে দেন ৪৯ রান। অক্ষর এক ওভারে দেন ১৯ রান।

বন্ধ করুন