বাংলা নিউজ > ময়দান > IND vs SA: নিজে বাজেভাবে আউট হচ্ছেন, ব্যর্থ মিডল অর্ডার, যুক্তি খাড়া করার চেষ্টা পন্তের
আউট ঋষভ পন্ত। (ছবি সৌজন্যে এএফপি)

IND vs SA: নিজে বাজেভাবে আউট হচ্ছেন, ব্যর্থ মিডল অর্ডার, যুক্তি খাড়া করার চেষ্টা পন্তের

  • মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার প্রথম ১০ ওভারে এক উইকেট ৯৭ রান ওঠার পর নির্ধারিত ২০ ওভারে ১৭৯ রানের বেশি তুলতে পারেনি ভারত। সিরিজের প্রথম দুটি ম্যাচেও সেভাবে রান পায়নি মিডল অর্ডার। বিশেষত ঋষভ পন্ত নিজে বাজেভাবে আউট হচ্ছেন।

ভালো শুরু করেও মিডল অর্ডারের ব্যর্থতায় শেষটা ঠিকমতো হচ্ছে না। যা টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের কপালের চিন্তা ভাঁজ ফেলেছে। সেটা কার্যত স্বীকারও করে নিলেন ভারতের অধিনায়ক ঋষভ পন্ত। 

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে ৪৮ রানে জিতেছে ভারত। প্রথম দুটি ম্যাচে হারের পর বিশাখাপত্তনমে একাধিক বিষয়ে উন্নতি হয়েছে পন্তদের। তবে মিডল অর্ডারের ব্যর্থতা কাঁটা হয়ে বিঁধছে। তিনটি ম্যাচের পরও সেভাবে রান পাননি মিডল অর্ডারের ব্যাটাররা। নিজেও বাজেভাবে উইকেট ছুড়ে দিয়ে আসছেন। মঙ্গলবার প্রথম ১০ ওভারে এক উইকেট ৯৭ রান ওঠার পর নির্ধারিত ২০ ওভারে ১৭৯ রানের বেশি তুলতে পারেনি ভারত।

ম্যাচের শেষে সেই বিষয়টি নিয়ে উদ্বেগ ধরা পড়ে পন্তের গলায়। তিনি বলেন, ‘দল ভালো শুরু করে যখন, তখন নয়া ব্যাটার নেমেই মারতে থাকার বিষয়টি কঠিন। আমার (মিডল অর্ডারে) প্রচুর উইকেট খুইয়ে ফেলেছি। পরের ম্যাচে ওই জায়গায় আমাদের উন্নতি করতে হবে। আমরা যাতে আরও বেশি রান তুলতে পারি, তা পরের ম্যাচে আমাদের নিশ্চিত করতে হবে।’ সঙ্গে তিনি বলেন, ‘(প্রথম ইনিংসের পর) আমাদের মনে হয়েছিল যে ১৫ রান কম উঠেছে। তবে সেটা নিয়ে বেশি ভাবছিলাম না। বোলাররা আজ দারুণ খেলেছে।’

আরও পড়ুন: IND vs SA: গত ম্যাচে রান দেওয়ার পর পরিকল্পনায় বদল, কীভাবে সাফল্য পেলেন, খোলসা করলেন চাহাল

সার্বিকভাবে দলের খেলায় সন্তোষ প্রকাশ করেছেন পন্ত। তিনি বলেন, ‘আমার মনে হয়েছিল, আমরা যেটা পরিকল্পনা করছিলাম, সেটা মাঠে কার্যকর করতে পারছিলাম না। আজ আমাদের ব্যাটার ও বোলাররা একেবারে নিখুঁতভাবে সেই পরিকল্পনা কার্যকর করেছে।’ সঙ্গে স্পিনারদের প্রশংসা করে পন্ত বলেন, ‘ভারতে স্পিনাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মাঝের ওভারগুলিতে ওরা ব্যাটারদের আটকানোর চেষ্টা করে। উইকেট নেওয়ার চেষ্টা করে। তাই ভালো খেলার জন্য ওদের উপর চাপ থাকবে। তবে স্পিনারদের পরিকল্পনা যখন কাজে আসে, তখন ম্যাচের ফলাফল এরকম হয়।’

বন্ধ করুন