বাংলা নিউজ > ময়দান > IND vs SA: ব্যর্থ হয়েই চলেছেন পন্ত, ধোনিকে টপকে গড়লেন লজ্জার নজির
ঋষভ পন্ত।

IND vs SA: ব্যর্থ হয়েই চলেছেন পন্ত, ধোনিকে টপকে গড়লেন লজ্জার নজির

  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে একেবারেই ভালো ছন্দে নেই পন্ত। চার ম্যাচে তাঁর সংগ্রহ যথাক্রমে ২৯-৫-৬-১৭। মোট রান ৫৭। তাঁর পারফরম্যান্স নিয়ে সমালোচনার ঝড় বয়ে চলেছে।

দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ডিয়ারা রান করছেন। ভারতকে ভরাডুবির হাত থেকে বাঁচাচ্ছেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে একেবারেই ভালো ছন্দে নেই পন্ত। চার ম্যাচে তাঁর সংগ্রহ যথাক্রমে ২৯-৫-৬-১৭। মোট রান ৫৭। বারবার তাঁর ভুল শট খেলা নিয়ে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। সেই সঙ্গে শুক্রবার তো লজ্জার নজিরও গড়ে ফেললেন তিনি।

ভারতীয় অধিনায়ক হিসেবে ঘরের মাঠে টি-টোয়েন্টি ম্যাচে সর্বনিম্ন স্ট্রাইকরেটের লজ্জার নজির গড়লেন পন্ত। সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেওয়া হয়েছে। কেএল রাহুল চোট পেয়ে ছিটকে গিয়েছেন। যে কারণে এই সিরিজে পন্ত ভারতকে নেতৃত্ব দিচ্ছেন। প্রথম বার ভারতকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েও পন্তের ব্যক্তিগত পারফরম্যান্স হতাশাজনক। আর যার জেরে অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে টপকে করলেন লজ্জার নজির।

আরও পড়ুন: ভুলভাল শট খেলে আউট হচ্ছেন, চলছে সমালোচনা, তবু পন্ত বলছেন, ‘আমি চিন্তিত নই’

পন্ত এ দিন ২৩ বলে ১৭ করে আউট হন। তাঁর স্ট্রাইকরেট ৭৩.৯১। যা ভারতীয় অধিনায়কদের মধ্যে ঘরের মাঠে টি-টোয়েন্টিতে সর্বনিম্ন স্ট্রাইকরেট। এর আগে ২০১১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে ঘরের মাঠে মহেন্দ্র সিং ধোনির স্ট্রাইকাররেট ছিল ৮০.৭৬। এটিই ছিল এত দিন ভারতীয় অধিনায়কদের মধ্যে ঘরের মাঠে টি-টোয়েন্টিতে সর্বনিম্ন স্ট্রাইকরেট। যে রেকর্ড ভেঙে দিলেন পন্ত। ২০১২ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে ধোনির স্ট্রাইকরেট ছিল ৯৫.৬৫। সে সব এ দিন ছাপিয়ে গিয়েছেন পন্ত। প্রসঙ্গত, এই পরিসংখ্যান করা হয়েছে, অন্তত ২০ বল খেলার পর।

আরও পড়ুন: ২৭ বলে ৫৫, ছয়ে ব্যাট করতে নেমে ধোনির রেকর্ড ভেঙে নজির গড়লেন কার্তিক

এ দিন কেশব মহারাজের অফসাইডের বাইরের বলে সুইপ করতে গিয়েছিলেন পন্ত। বলটি নিশ্চিত ভাবে ওয়াইড ছিল। কিন্তু পন্তের খোঁচা মারা শট গিয়ে জমা পড়ে থার্ড ম্যানের হাতে। সহজ ক্যাচ নিতে ভুল করেননি ডোয়েন প্রিটোরিয়াস। এই সিরিজে দলের অধিনায়ক পন্ত। অথচ তাঁর এ হেন দায়িত্বজ্ঞানহীনতা নিয়ে বারবার উঠেছে প্রশ্ন। ভারত এ দিন ৮২ রানে বড় জয় পেলেও, পন্তকে নিয়ে সমালোচনা কিন্তু থামছে না।

বন্ধ করুন