বাংলা নিউজ > ময়দান > IND vs SA: কেরিয়ারের বিশাল মাইলফলকের সামনে দাঁড়িয়ে শামি; শ্রীনাথ-কুম্বলেদের ক্লাবে নাম লেখানোর হাতছানি
মহম্মদ শামি (ছবি:গেটি ইমেজ)

IND vs SA: কেরিয়ারের বিশাল মাইলফলকের সামনে দাঁড়িয়ে শামি; শ্রীনাথ-কুম্বলেদের ক্লাবে নাম লেখানোর হাতছানি

  • কেপ টাউনে অপর দুই ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার অনিল কুম্বলে এবং জাভাগল শ্রীনাথকে স্পর্শ করার হাতছানি রয়েছে শামির সামনে।

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে ভারতীয় সিনিয়র দল তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা পেসার মহম্মদ শামি। দক্ষিণ আফ্রিকার দুর্গ সেঞ্চুরিয়নে ভারতের প্রথম টেস্ট জয়ের পিছনেও তার অবদান ছিল গুরুত্বপূর্ণ। তিনি প্রথম ইনিংসে ৫ টি এবং দ্বিতীয় ইনিংসে ৩ টি উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় টেস্টে জোহানেসবার্গে সেইভাবে ফর্মে ছিলেন না। কেপ টাউনে তৃতীয় টেস্টে নামার আগে সিরিজের ফল এই মুহূর্তে দাঁড়িয়ে ১-১ ফলে। আর এমন আবহেই কেপ টাউনে অপর দুই ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে এবং জাভাগল শ্রীনাথকে স্পর্শ করার হাতছানি রয়েছে শামির সামনে। 

পঞ্চম ভারতীয় বোলার হিসেবে টেস্টে প্রোটিয়াদের বিরুদ্ধে ৫০ উইকেট নেওয়ার নজির গড়ার পাশাপাশি টেস্টে ২০০ উইকেট নেওয়ার নজির গড়তে পারেন শামি। এই মুহূর্তে দাঁড়িয়ে সিরিজে শামির উইকেট সংখ্যা ১১। জোহানেসবার্গে তিনি তিনটি উইকেট নিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার মাটিতে ২০ টি টেস্ট ইনিংসে শামির সংগ্রহ ৪৫ টি উইকেট। নিউল্যান্ডস, কেপটাউনে আর মাত্র ৫ টি উইকেট নিলেই শামি নজির গড়ে ফেলবেন টেস্টে ২০০ উইকেট নেওয়ার। শ্রীনাথের পরে দ্বিতীয় ভারতীয় পেসার হিসেবে শামি প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্টে ৫০ টি উইকেট নেওয়ার নজির গড়বেন।

শামির স্ট্রাইক রেট
শামির স্ট্রাইক রেট

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় বোলারদের মধ্যে সবথেকে বেশি উইকেট নিয়েছেন অনিল কুম্বলে। তার সংগ্রহ ৮৪ টি উইকেট। শ্রীনাথ পেয়েছেন ৬৪ টি উইকেট। হরভজনের ৬৯ এবং অশ্বিনের দখলে রয়েছে ৫৬ টি উইকেট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শামির স্ট্রাইক রেট ৪০.৫। যা বর্তমান শতাব্দীতে সবথেকে ভালো পারফরম্যান্স।

বন্ধ করুন