বাংলা নিউজ > ময়দান > কেপ টাউনে ধাওয়ানের সঙ্গে জুটি বেঁধে ধোনি-রায়নার অনবদ্য নজির টপকে গেলেন কোহলি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে-র মতো তৃতীয় তথা শেষ একদিনের ম্যাচেও ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি করেন শিখর ধাওয়ান ও বিরাট কোহলি। দু'জনের কেউই নিজেদের ইনিংসকে তিন অঙ্কে টেনে নিয়ে যেতে পারেননি। বিশেষ করে শতরানের জন্য ক্রিকেটপ্রমীরা কোহলির ব্যাটের দিকে তাকিয়ে গত দু'বছর ধরে। তিনি সম্ভাবনা জাগিয়ে এই ম্যাচেও হতাশ করেন অনুরাগীদের।

ব্যক্তিগত শতরান অধরা থাকলেও ধাওয়ানের সঙ্গে জুটি বেঁধে বিরাট কোহলি অনবদ্য এক নজির গড়েন কেপ টাউনে। দ্বিতীয় উইকেটের জুটিতে ধাওয়ান-কোহলি মোট ৯৮ রান যোগ করেন। দু'জনে মিলে ৫০ রানের পার্টনারশিপ পূর্ণ করা মাত্রই মহেন্দ্র সিং ধোনি ও সুরেশ রায়নায় অববদ্য এক নজিরকে পিছনে ফেলে দেন।

ভারতের হয়ে ডানহাতে ও বাঁ-হাতি ব্যাটসম্যানের জুটিতে সব থেকে বেশিবার ৫০ রানের পার্টনারশিপ গড়ার নিরিখে ধোনি-রায়নাকে টপকে যান কোহলি-ধাওয়ান। তাঁরা তালিকায় চার নম্বরে উঠে আসেন।

ধোনি ও রায়না জুটি বেঁধে মোট ২৭ বার ভারতের ইনিংসে ৫০ বা তারও বেশি রান যোগ করেছেন। কোহলি ও ধাওয়ান জুটি বেঁধে এই নিয়ে ২৮ বার এমন কৃতিত্ব অর্জন করলেন।

এই নিরিখে তালিকার শীর্ষে রয়েছেন সচিন ও সৌরভ। তাঁরা জুটি বেঁধে মোট ৫৫ বার ভারতের ইনিংসে ৫০ বা তারও বেশি রান যোগ করেছেন। রোহিত শর্মা ও শিখর ধাওয়ান জুটি বেঁধে মোট ৩২ বার এমন কৃতিত্ব অর্জন করেছেন। সৌরভ ও দ্রাবিড়ের জুটি মোট ২৯ বার এমনটা করে দেখিয়েছে।

বন্ধ করুন