বাংলা নিউজ > ময়দান > IND vs SA: ভারতকে হারাতে ৩৪ বছর পুরনো ইতিহাসের পুনরাবৃত্তি ঘটানোর চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকার সামনে
মার্করামকে সাজঘরে ফিরিয়ে শামির উচ্ছ্বাস। ছবি- পিটিআই।
মার্করামকে সাজঘরে ফিরিয়ে শামির উচ্ছ্বাস। ছবি- পিটিআই।

IND vs SA: ভারতকে হারাতে ৩৪ বছর পুরনো ইতিহাসের পুনরাবৃত্তি ঘটানোর চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকার সামনে

  • সেঞ্চুরিয়ানে ভারতকে হারাতে প্রোটিয়াদের ৩০৫ রান তাড়া করতে হবে।

সেঞ্চুরিয়ানে প্রথম দিন লোকেশ রাহুলের শতরানের পর থেকেই ব্যাকফুটে ছিল দক্ষিণ আফ্রিকা। ম্যাচের তৃতীয় দিনে বোলারদের দাপটে কিছুটা ম্যাচে ফিরলেও ১৯৭ রানে অল আউট আবার ম্যাচের রাশ ভারতের হাতে তুলে দেয় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে ভারত ১৭৪ রান করলেও ৩০৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করে ম্যাচ জিততে হবে ডিন এলগারদের।

বরুণদেব রুষ্ট না হলে নির্ধারিত লক্ষ্যে পৌঁছনোর জন্য ১৪৯ ওভার রয়েছে প্রোটিয়া দলের কাছে। এই পরিস্থিততে দক্ষিণ আফ্রিকা ও ভারত, দুই দলের কাছের জয়ের সুযোগ রয়েছে। তবে ইতিহাস কিন্তু ভারতের দিকেই ঝুঁকে। আজ অবধি টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র দু'বার ২৫০-র অধিক রানের পুঁজি নিয়ে মাঠে নেমে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছে টিম ইন্ডিয়াকে। ১৯৭৭ সালে অস্ট্রেলিয়া পার্থের ময়দানে ৩৪২ রান তাড়া করে ভারতের বিরুদ্ধে ম্যাচ জেতে। তার ঠিক ১০ বছর পরে ২৭৬ রান করে জয় আসে ওয়েস্ট ইন্ডিজের ঝুলিতে।

তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইতিবাচক দিক হল, তারা অতীতে দুইবার ৩০০-র অধিক রান তাড়া করে টেস্ট ম্যাচ জিতেছে। ২০০২ এবং ২০০৮ সালে দুই বারই অসট্রেলিয়ার বিরুদ্ধে যথাক্রমে ডারবানে ৩৪০ এবং পার্থে ৪১৪ রান তাড়া করে ম্যাচ জেতে দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়ানেও সেই ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে কি না এখন সেটাই দেখার। প্রসঙ্গত, চতুর্থ দিনে চা বিরতির আগেই ২২ রানে ইতিমধ্যেই এক উইকেট হারিয়ে ফেলেছে ডিন এলগারের দল।

বন্ধ করুন