বাংলা নিউজ > ময়দান > IND vs SA: ব্যাটে-বলে চাপে ফেলেছে ভারত, ফিল্ডিংও ঝুলিয়েছে, হেরে সত্যিটা মেনে নিলেন বাভুমা
হতাশ প্রোটিয়া অধিনায়ক তেম্বা বাভুমা। ছবি- এএফপি। (AFP)

IND vs SA: ব্যাটে-বলে চাপে ফেলেছে ভারত, ফিল্ডিংও ঝুলিয়েছে, হেরে সত্যিটা মেনে নিলেন বাভুমা

  • ভারতের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে ৪৮ রানে পরাজিত হয় বাভুমার নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকা।

ভারতের বিরুদ্ধে প্রথম দুই টি-টোয়েন্টিতে দাপুটে পারফরম্যান্সের পর তৃতীয় ম্যাচ জিতে সুযোগ ছিল সিরিজ জিতে নেওয়ার। তবে তৃতীয় টি-টোয়েন্টিতে তা করতে ব্যর্থ হয় প্রোটিয়া দল। ৪৮ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতেছে ভারত। হারের পর দল চাপের মুখে যে নিজেদের সেরাটা দিতে পারেনি, মেনে নিচ্ছেন তেম্বা বাভুমা।

তৃতীয় টি-টোয়েন্টি শেষে প্রোটিয়া অধিনায়ক বাভুমা বলেন, ‘দলগতভাবে আমরা আজ নিজেদের সেরাটা দিতে পারিনি। বোলিংয়ের সময় ওরা আমাদের চাপে ফেলেছিল। ব্যাটিংও ভাল হয়নি। আমরা তো পার্টনারশিপই গড়তে পারিনি। এই ম্যাচে ফিল্ডিংও ভাল হয়নি। ব্যাটিংয়ে আমরা প্রথম দুই ওভারে পিচটা বুঝে নিয়ে আক্রমণে যাই। এখানে সেটা সম্ভব হয়নি। শুরুতেই পর পর তিন উইকেট হারিয়ে দল চাপে পড়ে গিয়েছিল।’

আরও পড়ুন:- নিজে বাজেভাবে আউট হচ্ছেন, ব্যর্থ মিডল অর্ডার, যুক্তি খাড়া করার চেষ্টা পন্তের

বিশাখাপত্তনমে হার্দিক পান্ডিয়া, ঋষভ পন্তদের ক্যাচ ফেলে প্রোটিয়া দল। পন্ত বড় রান করতে না পারলেও, হার্দিক শেষের দিকে বেশ কয়েকটি ভাল শট খেলে দলের রান বাড়াতে সাহায্য করেন। এখনও অবধি প্রোটিয়াদের হয়ে হেনরিখ ক্লাসেন, রাসি ভ্যান ডার দাসেন, ডেভিড মিলাররা দায়িত্ব নিয়ে দলকে ম্যাচ জিতিয়েছেন। তবে ক্লাসেন রান পেলেও, তৃতীয় ম্যাচে ব্যর্থ দাসেন, মিলার। ম্যাচ হেরে তাই কুইন্টন ডি'ককের না থাকা নিয়ে একটু আফসোসই ধরা পড়ল বাভুমার গলায়।

আরও পড়ুন:- গত ম্যাচে রান দেওয়ার পর পরিকল্পনায় বদল, কীভাবে সাফল্য পেলেন, খোলসা করলেন চাহাল

‘দলে অভিজ্ঞতার অভাব না থাকলেও, কুইন্টন দলের এক অবিচ্ছেদ্য অঙ্গ। রিজাকে (হেনরিক্স) আমরা টপ অর্ডারে ভরসা করি এবং ও কী করতে পারে, তার নমুনা ঘরোয়া ক্রিকেটেই আমরা দেখেছি। কুইন্টনের না থাকাটা বড় ক্ষতি। তবে ওর না থাকা নিয়ে তো আর কান্নাকাটি করতে পারি না।’ দাবি বাভুমার। তৃতীয় ম্যাচে হারের পর, শুক্রবার (১৭ জুন) রাজকোটে চতুর্থ ম্যাচ জিতে সিরিজে পকেটে পুরে নেওয়ার ফের একবার সুযোগ পাবেন বাভুমারা। সেই ম্যাচে প্রোটিয়া দল নিজেদের ভুল শুধরাতে পারে কিনা, এখন সেটাই দেখার। 

বন্ধ করুন