বাংলা নিউজ > ময়দান > IND vs SA: কটকে দুরন্ত ইনিংসের সুবাদে আরও সুযোগ মিলবে, আশায় ম্যাচের নায়ক ক্লাসেন
কটকে ব্যাটিংরত হেনরিখ ক্লাসেন। ছবি- এপি। (AP)

IND vs SA: কটকে দুরন্ত ইনিংসের সুবাদে আরও সুযোগ মিলবে, আশায় ম্যাচের নায়ক ক্লাসেন

  • টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই প্রোটিয়া দল থেকে বাদ পড়েছিলেন ক্লাসেন।

খেলাধুলার জগতে ভাগ্য একটা বড় ভূমিকা নেয়। রবিবার (১২ জুন) আরও একবার সেই কথাই হাতেনাতে প্রমাণিত হল। কুইন্টন ডি'ককের হাতে চোট থাকায় ভারতের বিরুদ্ধে কটকে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকা দলে সুযোগ পান হেনরিখ ক্লাসেন। আর ভাগ্যের ফেরে সুযোগ পেয়েই বাজিমাত। ম্যাচ সেরা হয়ে প্রোটিয়া দলকে জেতালেন ক্লাসেন।

গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে টি-টোয়েন্টি দল তো বটেই, দক্ষিণ আফ্রিকার ওয়ান ডে দল থেকেও বাদ পড়েন ক্লাসেন। ফলত তাঁকে প্রোটিয়া বোর্ডের বার্ষিক চুক্তির আওতায়ও রাখা হয়নি। তবে কটকে ৪৬ বলে নিজের টি-টোয়েন্টি কেরিয়ার সেরা ৮১ রানের ক্লাসেনের ইনিংস তাঁর দক্ষতা প্রমাণের জন্য যথেষ্ট। ৩০ বছর বয়সি প্রোটিয়া উইকেটকিপার-ব্য়াটার আশা করছেন এই ইনিংস যেন তাঁর কেরিয়ারের মোড় ঘুরিয়ে, তাঁর আন্তর্জাতিক কেরিয়ার দীর্ঘায়িত করতে সাহায্য করে।

ম্যাচ শেষে তিনি বলেন, ‘ঈশ্বরের আর্শীবাদ ছিল, তাই জন্যই আমার কেরিয়ারের এমন সময়ে এমন একটা ইনিংস খেলতে পেরেছি। এই ইনিংসটা আবার আমার আন্তর্জাতিক কেরিয়ারকে সঠিক লাইনে এনে দিল। আশা করছি এর ফলে আমার কেরিয়ারটা আরেকটু দীর্ঘায়িত হবে।’ কটকের কঠিন পিচে নিজের মানসিকতাও খোলসা করেন ক্লাসেন। ‘এই পিচটা ব্যাটিংয়ের জন্য একেবারেই সহজ ছিল না। শুরুতে আমি ঠিকঠাক ব্যাটে-বলে লাগাতে পারছিলাম না। তারপরেই সিদ্ধান্ত নিই, যে আউট যদি হতেই হয়, তাহলে নিজের ইতিবাচক খেলাটা খেলে হব। আজ এই পরিকল্পনাটা সফল হয়েছে।’ জানান প্রোটিয়া তারকা।

বন্ধ করুন