বাংলা নিউজ > ময়দান > ২৭ বছর পর লাগাতার তিনটে সিরিজে জেতেনি প্রোটিয়া বাহিনী, ফাঁড়া কাটল ভারতের বিরুদ্ধে
ম্যাচ শেষে ভারতীয় দলের সঙ্গে শুভেচ্ছা বিনিময় দক্ষিণ আফ্রিকার মার্করামের। ছবি- রয়টার্স। (REUTERS)

২৭ বছর পর লাগাতার তিনটে সিরিজে জেতেনি প্রোটিয়া বাহিনী, ফাঁড়া কাটল ভারতের বিরুদ্ধে

  • সাত উইকেটে দ্বিতীয় ওয়ান ডে জিতে সিরিজ নিজেদের নামে করে দক্ষিণ আফ্রিকা।

ভারতের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দাপট অব্যাহত। টেস্টে শেষ দুই ম্যাচ জিতে সিরিজে কব্জা করার পর ওয়ান ডেতেও প্রথম দুই ম্যাট জিতে নিয়ে সিরিজ নিজেদের নামে করেছে প্রোটিয়া বাহিনী। ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ জয়ের মধ্যে দিয়েই তেম্বা বাভুমাদের দীর্ঘদিনের এক অপেক্ষার অবসান ঘটল।

ভারতের বিরুদ্ধে এই সিরিজ জয়ের আগে বাভুমারা শেষ তিনটি সমাপ্ত হওয়া ওয়ান ডে সিরিজের একটিতেই জিততে পারেনি। ১৯৯৪ সালের পর থেকে এমন ঘটনা প্রোটিয়াদের ইতিহাসে এই প্রথম। রাহুলদের হারিয়েই সেই অপেক্ষার অবসান ঘটল। এই তিন সিরিজে প্রোটিয়ারা ভারতেরই পড়শি শ্রীলঙ্কা এবং পাকিস্তানের বিরুদ্ধে ১-২ ব্যবধানে সিরিজ হারে। এমনকী আয়ারল্যান্ডকেও বাভুমারা পরাজিত করতে পারেনি। আইরিশদের বিরুদ্ধে সিরিজ ১-১ ড্র হয়।

কিন্তু সেখানে তিন ম্যাচের সিরিজে প্রথম দুই ম্যাচেই ভারতীয় দলকে খুব সহজেই হারিয়ে দেয় প্রোটিয়া। পার্লের বোল্যান্ড পার্কে প্রথম ম্যাচে ৩১ রানে জয়ের পর, দ্বিতীয় ম্যাচে ২৮৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১১ বল এবং সাত উইকেট হাতে রেখেই ম্যাচ ও সিরিজ নিজেদের নামে করে বাভুমার দল। ম্যাচে প্রোটিয়াদের হয়ে জানেমান মালান সর্বাধিক ৯১ রান করেন।

বন্ধ করুন