বাংলা নিউজ > ময়দান > কেপ টাউনে বিরল 'সেঞ্চুরি' বিরাট কোহলির, ঢুকে পড়লেন সচিন-দ্রাবিড়-লক্ষ্মণদের অভিজাত ক্লাবে
ক্যাচ ধরছেন কোহলি। ছবি- টুইটার।
ক্যাচ ধরছেন কোহলি। ছবি- টুইটার।

কেপ টাউনে বিরল 'সেঞ্চুরি' বিরাট কোহলির, ঢুকে পড়লেন সচিন-দ্রাবিড়-লক্ষ্মণদের অভিজাত ক্লাবে

  • ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার হিসেবে দুর্দান্ত মাইলস্টোন বিরাট কোহলির।

দু'বছর হয়ে গিয়েছে বিরাট কোহলির ব্যাটে সেঞ্চুরির দেখা নেই। তবে কেপ টাউন টেস্টে ফিল্ডিং করার সময় বিরল ‘সেঞ্চুরি’ ক্লাবের নতুন সদস্য হলেন ভারত অধিনায়ক।

কেপ টাউন টেস্টের প্রথম ইনিংসে ২টি ক্যাচ ধরার সঙ্গে সঙ্গেই টেস্ট ক্রিকেটে ১০০টি ক্যাচ ধরার মাইলস্টোন ছুঁয়ে ফেলেন কোহলি। ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে এমন বিরল ‘সেঞ্চুরি’ ক্লাবের সদস্য হন ভারতীয় দলনায়ক।

কোহলির আগে ভারতীয়দের মধ্যে টেস্টে ১০০-র বেশি ক্যাচ ধরেছেন রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, সচিন তেন্ডুলকর, সুনীল গাভাসকর ও মহম্মদ আজহারউদ্দিন।

নিউল্যান্ডসে প্রথমে উমেশ যাদবের বলে রাসি ভ্যান ডার দাসেনের ক্যাচ ধরেন কোহলি। পরে তিনি মহম্মদ শামির বলে তেম্বা বাভুমার ক্যাচ ধরে ব্যক্তিগত মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। কেরিয়ারের ৯৯তম টেস্টে এমন উল্লেখযোগ্য নজির গড়েন বিরাট।

উইকেটকিপারদের বাদ দিয়ে ভারতীয়দের মধ্যে টেস্টে সব থেকে বেশি ২০৯টি ক্যাচ ধরেছেন রাহুল দ্রাবিড়। লক্ষ্মণ রয়েছেন তালিকার দ্বিতীয় স্থানে। তিনি ১৩৫টি ক্যাচ ধরেছেন টেস্ট ক্রিকেটে। তেন্ডুলকর ১১৫টি, গাভাসকর ১০৮টি ও আজহারউদ্দিন ১০৫টি ক্যাচ ধরেছেন টেস্টে। এই নিরিখে বিরাটের (১০০) ঠিক পিছনেই রয়েছেন অজিঙ্কা রাহানে। তিনি কেপ টাউন টেস্টের আগে পর্যন্ত দীর্ঘতম ফর্ম্যাটে মোট ৯৯টি ক্যাচ ধরেছেন।

বন্ধ করুন