বাংলা নিউজ > ময়দান > IND vs SA: শতরান না থাকলেও কেপ টাউনেই অনন্য নজির গড়ে ফের নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করলেন কোহলি
কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (REUTERS)
কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (REUTERS)

IND vs SA: শতরান না থাকলেও কেপ টাউনেই অনন্য নজির গড়ে ফের নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করলেন কোহলি

  • এ বারের প্রোটিয়া সফরে কোহলি মোট ১৬১ রান করেছেন।

দক্ষিণ আফ্রিকা সফরের আগে বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে চর্চা তো ছিলই, পাশাপাশি দুই বছরেরও অধিক সময় ধরে তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে শতরান না করার বিষয়েও চিন্তিত ছিলেন সমর্থক থেকে বিশেষজ্ঞ সকলেই। প্রোটিয়া সফরে শতরান অপেক্ষা শেষ না হলেও ব্যাট হাতে এক অনন্য নজির গড়লেন কোহলি।

যে কোনো উপমহাদেশীয় ব্যাটারের জন্যই দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া (সেনা) রান করা এক বড় চ্যালেঞ্জ। পরিচিত স্লো-লো উইকেটের থেকে বিদেশের বাউন্স ও সুইং সহায়ক পরিবেশে রান করাটা যে একেবারেই সহজ নয়, তা কারুরই অজানা নয়। তবে মতান্তরে বর্তমান বিশ্বের সেরা ব্যাটার, কোহলি যে আর পাঁচটা ব্যাটারের থেকে ভিন্ন, তা পুনরায় এক পরিসংখ্যানই প্রমাণ করে দেয়। প্রথম এশিয়ান ব্যাটার হিসেবে দক্ষিণ আফ্রিকা সফরে এই নিয়ে পরপর তিনবার ৪০-র অধিক গড়ে রান করে সফর শেষ করলেন কোহলি। 

জোহানেসবার্গে দ্বিতীয় টেস্টে না খেললেও প্রথম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৩৫ ও ১৮ এবং তৃতীয় টেস্টের দুই ইনিংসে ৭৯ ও ২৯ রান করে, চার ইনিংসে মোট ১৬১ রান করেন কোহলি। চার বছর আগের প্রোটিয়া সফরের মতো দুর্দান্ত না কাটলেও ৪০-র অধিক গড়ে রান করে কোহলি প্রমাণ করে দিলেন শতরানের অপেক্ষা বাড়লেও তিনি কিন্তু ফর্মেই আছেন। 

বন্ধ করুন