বাংলা নিউজ > ময়দান > IND vs SA: কোহলির চাই আর ১০৮ রান,তাতেই এক ঢিলে মারবেন তিন পাখি, টপকাবেন রোহিতকেও

IND vs SA: কোহলির চাই আর ১০৮ রান,তাতেই এক ঢিলে মারবেন তিন পাখি, টপকাবেন রোহিতকেও

বিরাট কোহলি এবং রোহিত শর্মা।

রোহিত শর্মা প্রোটিয়াদের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৩ ম্যাচে ৩৬২ রান সংগ্রহ করেছেন অভিজ্ঞ ভারতীয় ওপেনার। এ দিকে প্রাক্তন ভারতীয় ব্যাটার সুরেশ রায়না ৩৩৯ রান করেছেন। আর ১০ ম্যাচে কোহলি করেছেন ২৫৪ রান।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জেতার মাত্র তিন দিনের মধ্যেই আবারও মাঠে নামতে চলেছে রোহিত শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। ভারতীয় দল আজ তিরুবনন্তপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের ভুল শুধরে নেওয়ার এটাই হবে শেষ সুযোগ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জিতে মনোবল বাড়িয়েই অস্ট্রেলিয়ায় উড়ে যেতে চাইবে রোহিত শর্মার দল। এ দিকে এই সিরিজে অধিনায়ক রোহিত শর্মাকে ছাপিয়ে যাওয়ার সুযোগ রয়েছে বিরাট কোহলির সামনে।

আরও পড়ুন: বাবরকে পিছনে ফেলে সূর্যোদয় হল ICC T20I Ranking-এ, সিংহাসনে রিজওয়ান, উঠলেন কোহলিও

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সবচেয়ে বেশি রানের রেকর্ড

কোহলির সতীর্থ এবং ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা প্রোটিয়াদের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৩ ম্যাচে ৩৬২ রান সংগ্রহ করেছেন অভিজ্ঞ ভারতীয় ওপেনার। এ দিকে প্রাক্তন ভারতীয় ব্যাটার সুরেশ রায়না ৩৩৯ রান করেছেন এবং তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার। এই তালিকায় ব্যাটিং আইকন কোহলি রয়েছেন তিনে। ১০ ম্যাচে তিনি ২৫৪ রান করেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সবচেয়ে বেশি রান করা ভারতীয় ব্যাটসম্যানদের তালিকায় রোহিতের থেকে ১০৮ রান পিছিয়ে রয়েছেন কোহলি।

টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের রেকর্ড

এ ছাড়াও এই মুহূর্তে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের তালিকার শীর্ষে রয়েছেন রোহিত। কিন্তু বিরাট এখন এক নম্বর জায়গা ফিরে পেতে মরিয়া থাকবেন। এবং এর জন্য কিং কোহলির প্রয়োজন মাত্র ৩৫ রান। বিরাট তাঁর এক নম্বর মুকুট হারিয়েছেন রোহিত এবং নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিলের কাছে। কিন্তু তিনি এশিয়া কাপে দুই নম্বরে ফিরে আসেন, যেখানে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরি করার স্বাদ পান।

আরও পড়ুন: সিরিজ থেকে বাদ পড়ার পরেই এল সুখবর, করোনা মুক্ত মহম্মদ শামি

টি-টোয়েন্টি ক্রিকেটে, রোহিত বর্তমানে ৩৬৯৪ রান করে তালিকার শীর্ষে রয়েছেন। এখনও পর্যন্ত ১৩৯ ম্যাচে চারটি সেঞ্চুরি রয়েছে রোহিতের। এ দিকে কোহলি আবার ১০৭টি টি-টোয়েন্টি ম্যাচে ৩৬৬০ রান করেছেন। ৩৪৯৭ রান করে তিন নম্বরে রয়েছেন গাপ্তিল। আয়ারল্যান্ডের পল স্টার্লিং ৩০১১ রান করে চতুর্থ এবং পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ৮৪ ম্যাচে ২৯৩৯ রান করে পাঁচ নম্বরে রয়েছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরি

খেলার সংক্ষিপ্ততম ফরম্যাটে সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরি করার রেকর্ড কোহলির দখলে। প্রাক্তন ভারত অধিনায়ক ২০০৭ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে তাঁর উজ্জ্বল ক্যারিয়ারে ৩৩টি অর্ধশত রান করেছেন। প্রাক্তন ভারত অধিনায়ক প্রোটিয়াদের বিরুদ্ধে দু'টি হাফ সেঞ্চুরি করেছেন। কোহলি যদি আসন্ন সিরিজে একটি হাফ সেঞ্চুরি করতে পারে, তবে প্রধান ব্যাটার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সর্বাধিক হাফ সেঞ্চুরির মাইলফলক অর্জন করতে পারবেন।

বন্ধ করুন