বাংলা নিউজ > ময়দান > IND vs SA: অনিশ্চিত ক্যাপ্টেন কোহলির ভবিষ্যৎ, ওডিআই দল নির্বাচনে ধীরে চলো নীতি নির্বাচকদের
বিরাট কোহলি ও রোহিত শর্মা। ছবি- গেটি ইমেজেস।
বিরাট কোহলি ও রোহিত শর্মা। ছবি- গেটি ইমেজেস।

IND vs SA: অনিশ্চিত ক্যাপ্টেন কোহলির ভবিষ্যৎ, ওডিআই দল নির্বাচনে ধীরে চলো নীতি নির্বাচকদের

  • দল বাছাইয়ের আগে ভারতীয় নির্বাচকরা বিজয় হাজারে ট্রফির দিকে নজর রাখছেন। 

নিউজিল্যান্ডকে ঘরের মাঠে দুরমুশ করার পর ভারতীয় দলের পরবর্তী লক্ষ্য দক্ষিণ আফ্রিকা সফর। ওমিক্রন আতঙ্কে নির্ধারিত সময়ের থেকে পিছিয়ে গিয়ে ২৬ ডিসেম্বর থেকে ভারতের প্রোটিয়া সফর শুরু হওয়ার কথা। দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই নিজেদের টেস্ট স্কোয়াড ঘোষণা করে দিলেও ভারত এখনও দল নির্বাচন করেনি। তবে দুই একদিনের মধ্যেই তা ঘোষণা করা হবে বলে খবর।  

টেস্ট দল নিয়ে অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারাদের নিয়ে বড় সিদ্ধান্ত নিতে হবে ভারতীয় ম্যানেজমেন্টের। তবে শুধু টেস্ট নয়, ভারতীয় ওয়ান ডে দল নির্বাচনের ক্ষেত্রেই বেশ বড়সড় কয়েকটি সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন, যার মধ্যে অন্যতম হল বিরাট কোহলির অধিনায়কত্ব। টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার পর অনেকের মতেই কোহলির ওয়ান ডে অধিনায়কত্বও ছেড়ে দিয়ে ভারতীয় সাদা বলের দায়িত্বটা সম্পূর্ণরূপে রোহিত শর্মাকে হস্তান্তরিত করা উচিত।  

TOI-র সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী ভারতীয় দলের সিনিয়ার ক্রিকেটারদের প্রোটিয়া সফরেও ফের সুযোগ দিতে চলেছে নির্বাচকমন্ডলী। তবে ওয়ান ডে ক্রিকেটের ক্ষেত্রে ধীরে চলো নীতি অবলম্বন করে দল নির্বাচনে কিছুটা সময় চান নির্বাচকরা। এক সূত্র জানান, ‘ওয়ান ডে অধিনায়কত্বটা খুবই নমনীয় এক ইস্যু। টি-টোয়েন্টি অধিনায়ক হওয়ার পর অনেকেই চান রোহিত যেন গোটা সাদা বলের ক্রিকেটের দায়িত্ব নেন। কিন্তু তার জন্য সবার আগে নির্বাচকদের কোহলির সঙ্গে কথা বলে তিনি কী চান সেই বিষয়টা জানতে হবে। রোহিতের সঙ্গেও গোটা বিষয় নিয়ে আলোচনার প্রয়োজন, কারণ বিষয়টা নিয়ে ওরও খোলাখুলি সবটা জানা দরকার।’

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ ১৯ জানুয়ারি শুরু হবে, ফলে এখনও অনেকটাই সময় রয়েছে। প্রোটিয়াভূমে এক বিশাল ভারতীয় দল সফর করতে চলেছে বলে খবর এবং ওডিআই দলে শিখর ধাওয়ানও কামব্যাক ঘটাতে বলেই কানাঘুষো শোনা যাচ্ছে। উপরন্তু বিজয় হাজারে ট্রফিও শুরু হতে চলেছে এবং ভারতীয় নির্বাচকরা দলে না থাকা সকলকেই ঘরোয়া ক্রিকেটে খেলার কথা জানিয়েছে।

দল বাছাইয়ের ক্ষেত্রে বিজয় হাজারে বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে, কারণ এই টুর্নামেন্টে পারফরম্যান্স দেখেই সব বিচার করে নির্বাচকমন্ডলী দল বাছাই করবে। তবে হার্দিক পান্ডিয়া মুম্বইয়ে নিজের রিহ্যাব করায় বিজয় হাজারেতে খেলবেন না। সুতরাং, তিনি যে প্রোটিয়া সফরে দলে থাকছেন না, তা ধরে নেওয়াই যায়। সিরিজের আগে ভারতীয় দলে নিরন্তর খেলা ক্রিকেটারদের জৈব বলয়ের বেষ্টণী থেকে কিছুদিনের ছুটি দিয়েছে ভারতীয় ম্যানেজমেন্ট। ১০ তারিখ নাগাদ তাঁরা নিজেদের নিভৃতবাস শুরু করতে পারেন এবং ১৬ ডিসেম্বর ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা সফরের জন্য বিমান ধরতে পারে বলে খবর।

বন্ধ করুন