বাংলা নিউজ > ময়দান > কোচের রেকর্ড ভাঙলেন ক্যাপ্টেন, দায়িত্বশীল হাফ-সেঞ্চুরিতে দ্রাবিড়কে টপকালেন কোহলি
রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলি। ছবি: এএনআই

কোচের রেকর্ড ভাঙলেন ক্যাপ্টেন, দায়িত্বশীল হাফ-সেঞ্চুরিতে দ্রাবিড়কে টপকালেন কোহলি

  • ভারত অধিনায়কের সামনে রয়েছেন শুধু কিংবদন্তি সচিন তেন্ডুলকর।

কেরিয়ারের অন্যতম ধীর ইনিংস। তবে অধিনায়কোচিত ও দায়িত্বশীল ইনিংস সন্দেহ নেই। কেপ টাউন টেস্ট জিতে টিম ইন্ডিয়া দক্ষিণ আফ্রিকায় প্রথমবার সিরিজ জয়ের নজির গড়তে পারলে বিরাটের এই ইনিংসটি ভারতীয় ক্রিকেটের লোকগাথায় জায়গা করে নেবে সন্দেহ নেই।

কোহলি যখন ব্যাট হাতে ক্রিজে আসেন, ভারত তখন ৩৩ রানে দুই ওপেনারকে হারিয়ে কোণঠাসা। সেখান থেকে একে একে পূজারা, পন্ত, অশ্বিন, শার্দুলদের সঙ্গে নিয়ে দলকে দু'শো রানের গণ্ডি পার করান বিরাট। শেষে ৭৯ রানের অনবদ্য ইনিংস খেলে সাজঘরে ফেরেন ভারত অধিনায়ক।

কোহলি ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৫৮ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকে যান। কেরিয়ারের ৯৯তম টেস্টের ১৬৭তম ইনিংসে বিরাট ২৮ নম্বর হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। কোহলি বাকি ২৭টি হাফ-সেঞ্চুরির মধ্যে একটি মাত্র এর থেকে বেশি বল খেলে সংগ্রহ করেছিলেন। সেদিক থেকে এটি বিরাটের ধীর গতির হাফ-সেঞ্চুরির তালিকার দ্বিতীয় স্থানে জায়গা করে নেয়।

যদিও কেপ টাউনের প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরি করার পথে ভারত অধিনায়ক টপকে যান কোচ রাহুল দ্রাবিড়ের দুর্দান্ত একটি নজির। দক্ষিণ আফ্রিকার মাটিতে সব থেকে বেশি টেস্ট রান সংগ্রহ করা ভারতীয় ব্যাটসম্যানদের তালিকায় দ্রাবিড়কে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসেন বিরাট।

দ্রাবিড় দক্ষিণ আফ্রিকায় সাকুল্যে ৬২৪ রান সংগ্রহ করেছেন। কেপ টাউন টেস্টের আগে প্রোটিয়া সফরে কোহলির সংগ্রহ ছিল ৬১১ রান। সুতরাং ১৪ রান করলেই কোচকে টপকে যেতেন ক্যাপ্টেন। কোপ টাউনে বিরাট আউট হন ৭৯ রানে অনবদ্য ইনিংস খেলে। এই নিরিখে সবার আগে রয়েছেন সচিন তেন্ডুলকর। তিনি দক্ষিণ আফ্রিকায় টেস্টে ১১৬১ রান সংগ্রহ করেছেন।

বন্ধ করুন