বাংলা নিউজ > ময়দান > IND vs SA: সচিনের সেই ঐতিহাসিক সিডনির ইনিংসের সঙ্গে কোহলির ৭৯ রানের তুলনা টানলেন কার্তিক
কেপ টাউনে কোহলি ও সিডনিতে সচিন। ছবি- গেটি ইমেজেস।
কেপ টাউনে কোহলি ও সিডনিতে সচিন। ছবি- গেটি ইমেজেস।

IND vs SA: সচিনের সেই ঐতিহাসিক সিডনির ইনিংসের সঙ্গে কোহলির ৭৯ রানের তুলনা টানলেন কার্তিক

  • ২০০৪ সালের সচিনের মতোই কোহলিও এই ইনিংসের আগে অফ স্টাম্পের বাইরের বলে বারবার আউট হচ্ছিলেন। 

কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে বিরাট কোহলির ৭৯ রানের অনবদ্য ইনিংস গোটা বিশ্বের নজর কেড়েছ। ৭১তম শতরান হাতছাড়া হলেও কোহলির ধৈর্য্য এবং লড়াকু মানসিকতা পুনরায় ক্রিকেটবিশ্বকে তাঁর জাত চিনিয়েছে। কোহলির এই ইনিংসকে ২০০৪ সালের সচিন তেন্ডুলকরের ২৪১ রানের ইনিংসের সঙ্গে তুলনা করে বর্তমান ভারতীয় টেস্টকে উচ্ছ্বসিত প্রশংসায় ভরালেন দীনেশ কার্তিক।

২০০৪ সালের সচিনের মতোই কোহলিও এই ইনিংসের আগে অফ স্টাম্পের বাইরের বলে বারবার আউট হচ্ছিলেন। ২০০৪ সালের জানুয়ারি মাসেই সচিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গোটা ইনিংসে একটিও কভার ড্রাইভ না খেলে অপরাজিত ২৪১ রান করেন। সচিনের এই ইনিংস কতটা অবিশ্বাস্য ছিল, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না। কোহলিকেও অনেকে কেপ টাউনে একই পন্থা অবলম্বন করে কভার ড্রাইভ না মরার পরামর্শ দিলেও, কোহলি অবশ্য তাতে কর্ণপাত করেননি। তবে মুশকিল পরিস্থিতিতে তাঁর এই ইনিংস, সচিনের ইনিংসের থেকে কোনো অংশে কম নয় বলেই দাবি কার্তিকের।

Cricbuzz-র হয়ে এক আলোচনাসভায় অভিজ্ঞ ভারতীয় উইকেটরক্ষক বলেন, ‘জোহানেসবার্গে ও না খেললেও, তখন থেকেই অফ স্টাম্পের বাইরের বল ছাড়ার নিয়ে নিশ্চয়ই ও (কোহলি) ভীষণ কড়া অনুশীলন করেছে। ও একদম সঠিক মানসিকতা নিয়েই কিন্তু ব্যাট করতে নেমেছিল। প্রথম ১০০ বলে মাত্র ২৯ রান করাটা কোহলির স্বভাববিরুদ্ধ হলেও, এই লড়াইটা কিন্তু বেশ দৃষ্টিনন্দন ছিল। ওর এই ইনিংসটা অনেক সচিনের সিডনিতে খেলা ইনিংসের মতোই এবং এটা আমি দারুণ উপভোগও করেছি। আমার মনে ও যদি আরেকটু কারুর সঙ্গ পেত, তাহলে নিঃসন্দেহে ৭১তম শতরানটাও করে ফেলচ।’

বন্ধ করুন