বাংলা নিউজ > ময়দান > IND vs SA: বারবার নয়বার! ফের প্রকট অতীতের দুর্বলতা, অফস্টাম্পের বাইরের বলে আউট কোহলি
বিরাট কোহলি। ছবি- এএনআই। (ANI)
বিরাট কোহলি। ছবি- এএনআই। (ANI)

IND vs SA: বারবার নয়বার! ফের প্রকট অতীতের দুর্বলতা, অফস্টাম্পের বাইরের বলে আউট কোহলি

  • লুঙ্গি এনগিদির বলে সেঞ্চুরিয়ানে স্লিপে ক্যাচ দিয়ে আউট হন সেট কোহলি।

২০১৪ সালে ইংল্যান্ড সফরে জেমস অ্যান্ডারসনের চতুর্থ স্টাম্প বা তার বাইরের বলে বিরাট কোহলির আউট হওয়া ছিল প্রায় প্রতি ইনিংসের গল্প। তার সাত বছর পর ফের আরেক ইংল্যান্ড সফর থেকেই পুনরায় একই সমস্যায় ভুগতে শুরু করেছেন কোহলি। সেঞ্চুরিয়ানে এনগদির বলে কোহলির স্লিপে আউট ছিল নাগাড়ে নবম ইনিংস যেখানে তিনি অফ স্টাম্পের বাইরে বলে আউট হয়ে সাজঘরে ফিরেছেন।

২০১৪ সালের চরম হতাশার পর কিন্তু কোহলি নিজের টেকনিকে সামান্য বদল এনে টেস্টে নিজেকে সাফল্যের শিখরে নিয়ে গিয়েছিলেন। Cricviz-র স্ট্যাট অনুযায়ী কেরিয়ারের প্রথম চার বছর যেখানে ব্যাটারদের ‘করিডর অফ আনসার্টেনিটি’র অঞ্চলে কোহলির গড় ছিল ২৮, সেখানে ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত সেই স্থানেই ৯২-র গড়ে রান করেছেন কোহলি। তবে আবার সেই সমস্যা ফিরে এসেছে বলেই মনে হচ্ছে।

কাইল জেমিসনের বলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দ্বিতীয় ইনিংসে কিপারের দস্তানায় কোহলির ব্যাটের কোণা লেগে বল যাওয়ার পর থেকেই আবার পর পর সব ইনিংসেই প্রায় একই ভঙ্গিমায় স্লিপ বা কিপারের হাতে ক্যাচ দিয়ে ফিরছেন তিনি। সেঞ্চুরিয়ানে একেবারে সেট হয়ে গিয়ে বড় রানের লক্ষ্যে এগানো কোহলিও সেই প্রায় পঞ্চম স্টাম্পের বল ধাওয়া করতে গিয়ে আউট হন। বড় রান করতে মরিয়া কোহলি প্রায় দুই বছর ধরে শতরান করতে পারেননি। সেই খরা কাটাতে কিন্তু ফের একবার এই সমস্যার সম্মুখীন হয়ে তাকে গোড়া থেকে নির্মূল করার প্রয়োজন।

বন্ধ করুন