বাংলা নিউজ > ময়দান > IND vs SA: ৩০ বছরে যা হয়নি সেটাই হচ্ছে এখন! ক্রিকেট বিশ্বের সবচেয়ে শক্তিশালী দল হয়ে উঠছে ভারত
সেঞ্চুরিয়নে টেস্ট ম্যাচ জেতার পরে বিরাট কোহলি (ছবি:পিটিআই)
সেঞ্চুরিয়নে টেস্ট ম্যাচ জেতার পরে বিরাট কোহলি (ছবি:পিটিআই)

IND vs SA: ৩০ বছরে যা হয়নি সেটাই হচ্ছে এখন! ক্রিকেট বিশ্বের সবচেয়ে শক্তিশালী দল হয়ে উঠছে ভারত

  • বিরাট কোহলিরা দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মতো শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে তাদের মাঠে গিয়েই জয় ছিনিয়ে নিচ্ছে, তাতে সকলেই কুর্নিশ জানাচ্ছে ভারতীয় দলকে।

সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পরে ইতিহাস তৈরি করেছে ভারত। বিরাট কোহলিরা ক্রিকেটের ইতিহাসে নতুন গল্প কথা লিখেছেন। এই প্রথম সেঞ্চুরিয়নের দুর্গকে ভেঙে দিয়েছে বিরাট কোহলির টিম ইন্ডিয়া। এশিয়ার কোনও দল হিসাবে এই প্রথম অসাধ্য সাধন করল রাহুল দ্রাবিড়ের ছেলেরা। ক্রিকেট বিশ্ব এখন ভারতীয় দলের শক্তি নিয়ে আলোচনা করছে। হবে নাই বা কেন, যেভাবে বিরাট কোহলিরা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মতো শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে তাদের মাঠে গিয়েই জয় ছিনিয়ে নিচ্ছে, তাতে সকলেই কুর্নিশ জানাচ্ছে ভারতীয় দলকে। 

তবে এটাই ভারতের প্রথম সাফল্য নয়। কারণ ২০১০ সাল থেকে ভারতের সাফল্যের গাড়ি চলতে শুরু করেছে। যদি স্টক মার্কেটের গ্রাফিক্স বা গ্রাফ দিয়ে বোঝাতে হয় তাহলেই স্পষ্ট হয়ে যাবে সেই ছবি। যেই দল শেষ তিরিশ বছর ধরে টেস্টে যে সাফল্য পেয়েছে সেই দল গত এক দশকে তার থেকে অনেক বেশি সাফল্য পেয়েছে। ২০১৮ সালের পর থেকে টেস্ট ক্রিকেটে ভারতের ম্যাচ জয়ের হার প্রায় ৮১ শতাংশ।

২০১০ সাল থেকে বাইশ গজে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার উপরে নিজেদের রাশ ধরে রেখেছে ভারত। আসলে এই সময় ভারতের বোলিং শক্তি আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি দেশে অল রাউন্ডারের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। ভারতীয় দল যেভাবে বক্সিং ডে টেস্টে দক্ষিণ আফ্রিকাকে সেঞ্চুরিয়নে হারাল তাতে বলাই যায় বর্তমানে ভারত অন্যতম শক্তিশালী দল। তেব ভবিষ্যতে যে ভারত ক্রিকেট বিশ্বে সব থেকে শক্তিশালী দেশ হয়ে উঠেবে তা সহজেই বলা যায়।

বন্ধ করুন