বাংলা নিউজ > ময়দান > আমি তো জুনিয়র ক্রিকেটে ক্যাপ্টেন্সিই করিনি-নেতা হার্দিকের সাফল্যের নেপথ্যে নেহরা

আমি তো জুনিয়র ক্রিকেটে ক্যাপ্টেন্সিই করিনি-নেতা হার্দিকের সাফল্যের নেপথ্যে নেহরা

ট্রফি জয়ের পর পরিতৃপ্ত হার্দিক (AP)

নিজের আইপিএল দলের কোচকে যাবতীয় কৃতিত্ব দিলেন হার্দিক পান্ডিয়া। 

প্লেয়ারদের জীবনে ভালো কোচের গুরুত্ব সবসময়ই অপরিসীম। সে রমাকান্ত আচরেকর হোন না স্যর আলেক্স, বিভিন্ন খেলাতেই কোচ বা ম্যানেজাররা প্লেয়ারদের অন্তর্নিহিত সুপ্ত প্রতিভাকে খুঁজে বার করে সেটাকে পৃথিবীর সামনে নিয়ে আসেন। তাঁর মধ্যে যে একজন অধিনায়কের সত্তা লুকিয়ে আছে, সেটা বোঝার জন্য গুজরাট টাইটান্সের কোচ আশিষ নেহরাকে কৃতিত্ব দিলেন হার্দিক পান্ডিয়া। 

কফি উইথ করণ বিতর্কের পরে হার্দিক ছিলেন ভারতীয় দলের ব্যাড বয়। শৃঙ্খলাভঙ্গের জন্য দল থেকে বাদও পড়েন সাময়িক ভাবে। সেখান থেকে আইপিএলে সাফল্যের পর জাতীয় দলের দায়িত্বভার পান তিনি রোহিতের অনুপস্থিতিতে। অনেকের মতে, পাকাপাকি ভাবে টি২০ দলের দায়িত্ব পাওয়া এখন নেহাতই সময়ের অপেক্ষা। হার্দিক যদিও জানিয়েছেন যে তাঁর কোনও পূর্ব অভিজ্ঞতা ছিল না ক্যাপ্টেন্সির। অনূর্ধ্ব ১৬-তে একবার বরোদাকে একটা ম্যাচ নেতৃত্ব দিলেও তাঁকে নিজের খেলার ওপর নজর দিতে বলে সবাই। সেই কারণে জুনিয়র ক্রিকেটে সেই সুযোগ আর পাননি হার্দিক। বাকিটা যাকে বলে ইতিহাস। আইপিএল সংসার একটি নতুন দল আসার পর প্রত্যাশিতভাবেই তাঁরা ঘরের ছেলেকে ক্যাপ্টেন করে। সঙ্গে যুক্ত করে দেয় ধীর, স্থির আশিষ নেহরাকে ফ্ল্যামবয়েন্ট হার্দিককে সামলানোর জন্য। কিন্তু সেটাই কাজের কাজ হয় বলে মানেন হার্দিক। তাঁর কথায়, আমাদের ব্যক্তিত্ব আলাদা কিন্তু ক্রিকেট নিয়ে ভাবনা একই খাতে বয়ে চলে। তাঁর জীবনে বড় পরিবর্তন এনে দিয়েছেন নেহরা বলে জানিয়েছেন স্পষ্টবাক হার্দিক। তাঁর অধিনায়কত্বের মধ্যে বিভিন্ন আঙ্গিক যুক্ত করেছেন দিল্লির প্রাক্তনী। তিনি যে অধিনায়ক হওয়ার যোগ্য, এই মনোবল যুগিয়েছেন নেহরা। হার্দিক মনে মনে জানতেন যে তিনি খেলাকে গভীর ভাবে পর্যবেক্ষণ করেন, এই কাজ তিনি পারবেন। সেই মনের সুপ্ত কথাকে দৃঢ় বিশ্বাসে বদলে দেওয়ার নেপথ্যে নেহরা। 

গুজরাট টাইটান্সকে কিছুটা অনামী দল নিয়ে আইপিএল জেতানোর পর ভারতীয় দলের হয়ে এখনও পর্যন্ত আটটি ম্যাচের মধ্যে ছটি জিতেছেন ক্যাপ্টেন হার্দিক। দুটি সিরিজই দল জিতেছে। তবে অধিকাংশ তরুণদের নিয়ে গঠিত দলের জেতার নেপথ্যে কী রসায়ন, সেটাও জানিয়েছেন হার্দিক। তাঁর মতে তরুণরা ভুল করবে সেটাই স্বাভাবিক। কিন্তু ভুল থেকে শিক্ষা নেওয়া খুব প্রয়োজনীয়। আপনি কোনও কিছু ভুল করছেন, নিজের মনকে সেটা বোঝানো ও সেটা থেকে শিক্ষা নেওয়া ক্রিকেট জীবনে আপনাকে অনেক দূরে নিয়ে যেতে পারে, কার্যত দার্শনিকের সুরে বলেন হার্দিক পান্ডিয়া। কফি উইথ করণের সেই উদ্দাম ছেলে আজ সত্যিই অনেক দূর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন হিমন্ত বিশ্বশর্মা, কোন দাবিতে অসম থেকে বার্তা? ‘মোদীজিকে ভয় দেখানো যাবে না’, চিনকে তুলোধনা করে বার্তা তাইওয়ানের 'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে IPL-র প্রতিভা খুঁজতে ইডেনে আরপিরা, বাংলার T20 লিগে ব্যাটে-বলে নজর কাড়লেন ঋত্বিক দিল্লিতে শ্রীদেবী কন্যাকে মন দিলেন আমির পুত্র! বেদাং কি তবে খুশির অতীত? দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়!

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.