বাংলা নিউজ > ময়দান > IND vs SL: টেস্ট ক্রিকেটে ‘গুরু’ ধোনিকে সিংহাসনচ্যুত করলেন ‘শিষ্য’ পন্ত
বেঙ্গালুরু টেস্টে ঋষভ পন্ত (ছবি:পিটিআই) (PTI)

IND vs SL: টেস্ট ক্রিকেটে ‘গুরু’ ধোনিকে সিংহাসনচ্যুত করলেন ‘শিষ্য’ পন্ত

  • বেঙ্গালুরুতে নিজের গুরুর রেকর্ড ভাঙলেন পন্ত। উইকেটরক্ষক হিসাবে টেস্ট ক্রিকেটে দ্রুততম ফিফটি করলেন পন্ত। ভাঙলেন এমএস ধোনির রেকর্ড।

কপিল দেবের রেকর্ড ভাঙলেন ঋষভ পন্ত। এর পাশাপাশি বেঙ্গালুরুতে নিজের গুরুর রেকর্ড ভাঙলেন পন্ত। উইকেটরক্ষক হিসাবে টেস্ট ক্রিকেটে দ্রুততম ফিফটি করলেন পন্ত। ভাঙলেন এমএস ধোনির রেকর্ড। এর আগে ২০০৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে৩৪ বলে পঞ্চাশ করেছিলেন এমএস ধোনি।১৯৯০ সালে পাকিস্তানের বিরুদ্ধেইয়ান স্মিথও৩৪ বলে ৫০ রান করেছিলেন। কিন্তু ভারতের উইকেটরক্ষক হিসাবে এই রেকর্ডের মালিক ছিলেন মাহি। তাকে তার জায়গা থেকে সরিয়ে দিলেন পন্ত। বেঙ্গালুরুতে মাত্র ২৮ বলে নিজের অর্ধশতরান পূর্ণ করেন পন্ত।

টেস্টে উইকেটরক্ষক হিসাবে দ্রুততম ৫০ রানের রেকর্ড (বলের মুখোমুখি)

২৮ ঋষভ পন্ত বনাম শ্রীলঙ্কা বেঙ্গালুরু ২০২২

৩৪ ইয়ান স্মিথ বনাম পাকিস্তান ১৯৯০

৩৪ এমএস ধোনি বনাম পাকিস্তান ২০০৬

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচে ফিফটি হাঁকালেন ঋষভ পন্ত। তিনি টেস্ট ক্রিকেটে দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে পঞ্চাশ হাঁকিয়েছেন। দুর্দান্ত ক্রিকেটার কপিল দেবের রেকর্ড ভেঙে দিয়েছেন পন্ত। মাত্র ২৮ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে দ্বিতীয় টেস্ট ম্যাচ চলাকালীন মাত্র ২৮ বলে ফিফটি পূর্ণ করেন ঋষভ পন্ত। তার ইনিংস চলাকালীন,পন্ত হাঁকান সাতটি চার এবং দুটি ছক্কা।

এই তালিকায় দুই নম্বরে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক কপিল দেবের নাম। কপিল দেব১৯৮২সালে করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে৩০বলে ফিফটি করেছিলেন। ২০২১ সালে ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩১ বলে ফিফটি পূর্ণ করেছিলেন শার্দুল ঠাকুর। চার নম্বরে রয়েছেন ভারতের দুরন্ত ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ। যিনি২০০৮সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে৩২বলে ফিফটি করেছিলেন।

টেস্ট ক্রিকেটে ভারতের পক্ষে দ্রুততম ৫০ রেকর্ড

২৮ ঋষভ পন্ত বনাম শ্রীলঙ্কা বেঙ্গালুরু ২০২২

৩০ কপিল দেব বনাম পাক করাচি ১৯৮২

৩১ শার্দুল ঠাকুর বনাম ইংল্যান্ড ওভাল ২০২১

৩২বনাম সেহওয়াগ বনাম ইংল্যান্ড চেন্নাই ২০০৮

ভারতের মাটিতে দ্রুততম ফিফটির রেকর্ড গড়েছেন শহিদ আফ্রিদি।২০০৫সালে বেঙ্গালুরুতে ভারতের বিরুদ্ধে২৬বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেছিলেন তিনি। ইয়ান বোথাম১৯৮১সালে ভারতের বিরুদ্ধে২৮বলে ফিফটি করেছিলেন। এই তালিকায় তিনি রয়েছেন দুই নম্বরে।

টেস্টে ভারতে দ্রুততম ৫০ রানের রেকর্ড (বলের মুখোমুখি)

২৬ শহিদ আফ্রিদি বনাম ভারত বেঙ্গালুরু ২০০৫

২৮ ইয়ান বোথাম বনাম ভারত ১৯৮১

২৮ ঋষভ পন্ত বনাম শ্রীলঙ্কা বেঙ্গালুরু ২০২২

৩১ রানাতুঙ্গা বনাম ভারত ১৯৮৬

বন্ধ করুন