বাংলা নিউজ > ময়দান > IND vs SL: ঘরের মাঠে প্রথমবার টেস্টের এক ইনিংসে ৫ উইকেট, তাতেই কিংবদন্তি কপিল দেবের রেকর্ড ছুঁলেন বুমরাহ
কপিল দেব ও জসপ্রীত বুমরাহ। ছবি- গেটি/এএনআই।

IND vs SL: ঘরের মাঠে প্রথমবার টেস্টের এক ইনিংসে ৫ উইকেট, তাতেই কিংবদন্তি কপিল দেবের রেকর্ড ছুঁলেন বুমরাহ

  • কপিল দেব ও জসপ্রীত বুমরাহ ছাড়া কেরিয়ারের এই পর্যায়ে ভারতের আর কোনও পেসার এমন কৃতিত্ব অর্জন করতে পারেননি।

ঘরের মাঠে প্রথমবার টেস্টের এক ইনিংসে ৫ উইকেট, তাতেই কিংবদন্তি কপিল দেবের দুর্দান্ত এক রেকর্ড ছুঁয়ে ফেলেন জসপ্রীত বুমরাহ। চিন্নাস্বামীতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ডে-নাইট টেস্টের প্রথম ইনিংসে ২৪ রানের বিনিময়ে ৫ উইকেট দখল করেন বুমরাহ। ইনিংসের ৩৪.২ ওভারে নিরোশন ডিকওয়েলার উইকেট নেওয়া মাত্রই কপিলের সঙ্গে একাসনে বসে পড়েন জসপ্রীত।

বুমরাহ এই নিয়ে ২৯টি টেস্টে মাঠে নেমেছেন। ইতিমধ্যেই তিনি মোট ৮ বার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। ভারতীয় পেসারদের মধ্যে একমাত্র কপিল দেব টেস্ট কেরিয়ারের ঠিক এই পর্যায়ে অর্থাৎ ২৯টি টেস্টে ৮ বার ইনিংসে ৫ উইকেট দখল করেছিলেন।

বুমরাহ ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকায় টেস্টে দু'বার করে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়া ও ভারতে ১ বার করে এমন কৃতিত্ব অর্জন করেছেন তিনি।

জসপ্রীত ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু'বার করে টেস্ট ইনিংসে ৫ উইকেট দখল করেন। তিনি অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিরুদ্ধে একবার করে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। এখনও পর্যন্ত যাদের বিরুদ্ধে টেস্ট খেলতে নেমেছেন, তাদের মধ্যে কেবল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইনিংসে ৫ উইকেট নেওয়া হয়নি বুমরাহর।

বন্ধ করুন