বাংলা নিউজ > ময়দান > ১৫ জানুয়ারির সঙ্গে কোহলির মাখোমাখো সম্পর্ক, ব্যাট করতে নামলেই সেঞ্চুরি বাঁধা! দেখুন চমকপ্রদ পরিসংখ্যান

১৫ জানুয়ারির সঙ্গে কোহলির মাখোমাখো সম্পর্ক, ব্যাট করতে নামলেই সেঞ্চুরি বাঁধা! দেখুন চমকপ্রদ পরিসংখ্যান

বিরাট কোহলি। ছবি- এএনআই।

এই নিয়ে চারবার ১৫ জানুয়ারি তারিখে শতরান করলেন কোহলি। দেখে নিন তালিকা।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কা যদি বিরাট কোহলির পছন্দের প্রতিপক্ষ হয়, তবে ১৫ জানুয়ারি তারিখের সঙ্গেও কোহলির মাখোমাখো সম্পর্ক। ১৫ জানুয়ারি তারিখে কোহলি ব্যাট হাতে মাঠে নামলে বড় রান কার্যত বাঁধা। দু'একটি ম্যাচে নয়, বরং ১৫ জানুয়ারি তারিখে কোহলি এই নিয়ে মোট চারটি আন্তর্জাতিক শতরান করলেন।

রবিবার (১৫ জানুয়ারি, ২০২৩) তিরুবনন্তপুরমের গ্রিনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচে দুর্দান্ত শতরান করেন কোহলি। তিনি ১৩টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ১১০ বলে ১৬৬ রান করে অপরাজিত থাকেন। এর আগে ২০১৭, ২০১৮ ও ২০১৯, পরপর তিন বছর ১৫ জানুয়ারি তারিখে সেঞ্চুরি করেন বিরাট।

২০১৭ সালের ১৫ জানুয়ারি পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করেন বিরাট। সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে কোহলি ৮টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ১০৫ বলে ১২২ রান করেন।

২০১৮ সালের ১৫ জানুয়ারি সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকান বিরাট। সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৫টি বাউন্ডারির সাহায্যে ২১৭ বলে ১৫৩ রান করে আউট হন কোহলি।

আরও পড়ুন:- IND vs SL: দুরন্ত শতরানে সচিনের ঘাড়ে নিঃশ্বাস কোহলির, ODI রানে জয়াবর্ধনেকে টপকে পাঁচে উঠলেন বিরাট

২০১৯ সালের ১৫ জানুয়ারি অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন অঙ্কের ইনিংস খেলেন বিরাট। সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১২ বলে ১০৪ রান করেন কোহলি।

উল্লেখ্য, কোহলির সেঞ্চুরি করা সেই চারটি ম্যাচের মধ্যে ভারত জয় তুলে নেয় ৩টি ম্যাচে। ২০১৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে ৩ উইকেটে জয় তুলে নেয় ভারত। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে ম্য়াচে ভারত ৬ উইকেটে জয় তুলে নেয়। এবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারত ওয়ান ডে ম্যাচ জেতে ৩১৭ রানের রেকর্ড ব্যবধানে। কেবল ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচটি ভারত ১৩৫ রানে হেরে বসে।

আরও পড়ুন:- 6,1,4,4,4,4: পিকআপ শটে রোহিতের দুরন্ত ছক্কা, গিলের পরপর ৪টি চার, দেখুন লাহিরুর বলে দুই ওপেনারের আগ্রাসন, ভিডিয়ো

উল্লেখ্য, শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি এই নিয়ে মোট ১০টি শতরান করলেন। ওয়ান ডে ক্রিকেটে কোনও একটি দেশের বিরুদ্ধে সব থেকে বেশি সেঞ্চুরি করার রেকর্ড গড়েন বিরাট। কোনও একটি প্রতিপক্ষের বিরুদ্ধে ১০টি ওয়ান ডে সেঞ্চুরি করতে পারেননি বিশ্বের আর কোনও ব্যাটসম্যান। এর আগের রেকর্ড ছিল যুগ্মভাবে কোহলি ও সচিনের নামে। কোহলি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৯টি ওয়ান ডে সেঞ্চুরি করেছেন। সচিন তেন্ডুলকর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি ওয়ান ডে সেঞ্চুরি করেছেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন