বাংলা নিউজ > ময়দান > IND vs SL: জাড্ডু ম্যাজিকে চাপে লঙ্কা, দিনের শেষে ৪ উইকেট তুলে নিয়ে ৪৬৬ রানে এগিয়ে ভারত
জাদেজার দুরন্ত পারফরম্যান্স, দ্বিতীয় দিনের শেষে ৪৬৬ রানে এগিয়ে ভারত। ছবি: পিটিআই

IND vs SL: জাড্ডু ম্যাজিকে চাপে লঙ্কা, দিনের শেষে ৪ উইকেট তুলে নিয়ে ৪৬৬ রানে এগিয়ে ভারত

  • প্রথম ইনিংসে ভারত ৮ উইকেটে ৫৭৪ রান করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন। রবীন্দ্র জাদেজা করেন অপরাজিত ১৭৫ রান। সেই সঙ্গে ১ উইকেটও তুলে নিয়েছেন জাড্ডু। কোহলির শততম টেস্টের প্রথম দিনটা যদি ঋষভ পন্তের হয়, তবে দ্বিতীয় দিনের পুরোটাই জাদেজার। হয়তো এই টেস্টের আসল নায়ক হয়ে উঠতে পারেন জাড্ডুই।  

মোহালি টেস্ট নিয়ে আলাদা উন্মাদনা ছিল বিরাট কোহলির জন্য। কারণ কিং কোহলি শততম টেস্ট খেলছেন। তবে প্রথম ইনিংসে কোহলি ৪৫ রানে আউট হওয়ায় উন্মাদনার পারদ আগেই অনেকটা নেমে গিয়েছিল। আর শুক্রবার শেন ওয়ার্নের আকস্মিক প্রয়াণে যেন ক্রিকেট মহলে গভীর শোকের ছায়া নেমে এসেছে। মোহালি টেস্টের রঙও যেন কিছুটা ফ্যাকাসে হয়ে যায়। তবে শনিবার দিনের শেষে এই টেস্টে কিছুটা রং যোগ করেন জাদেজা।

05 Mar 2022, 05:28:50 PM IST

দ্বিতীয় দিনের শেষে ৪৬৬ রানে এগিয়ে ভারত

দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কা ৪ উইকেট হারিয়ে ১০৮ রান করেছে। ৪ উইকেট হারিয়ে বসায় নিঃসন্দেহে চাপে তারা। এ দিকে ভারত প্রথম টেস্টে অ্যাডভান্টেজে রয়েছে। অনেকেই জয়ের গন্ধ পাচ্ছে। রবিবার সকালে যদি শ্রীলঙ্কাকে ফলোঅন করাতে পারে ভারত, তা হলে পূর্ণ অধিনায়ক হিসেবে রোহিত শর্মা প্রথম টেস্ট জয়ের দিকে বড় পদক্ষেপ করবে। কোহলির শততম টেস্টও স্মরণীয় হয়ে থাকবে। দ্বিতীয় দিনের শেষে ৪৬৬ রানে এগিয়ে রয়েছে ভারত।

05 Mar 2022, 04:53:34 PM IST

ধনঞ্জয়কে ফেরালেন অশ্বিন

আরও একটি উইকেট নিয়ে ফেললেন অশ্বিন। এ বার তিনি ফেরালেন ধনঞ্জয়কে। ১ রান করে এলবিডব্লিউ হন ধনঞ্জয়। পরিবর্তে ক্রিজে এলেন চরিথ আসালঙ্কা। ৩৯ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১০৫ রান শ্রীলঙ্কার। ৫৯ বলে ২৩ রান পাথুম নিসঙ্কার। ৪ বলে ১ রান চরিথ আসালঙ্কার।

05 Mar 2022, 04:39:12 PM IST

১০০ পার করল শ্রীলঙ্কা

৩ উইকেট হারানোর পরে ১০০ রানের গণ্ডি টপকাল শ্রীলঙ্কা। ৩৪.১ ওভারে জাদেজার বলে নিসঙ্কা ৪ হাঁকিয়ে দলের ১০০ রান পূরণ করেন। ৩৬ ওভারের শেষে ৩ উইকেট হারিয়ে ১০৩ রান শ্রীলঙ্কার। ক্রিজে রয়েছেন পাথুম নিসঙ্কা (৫২ বলে ২২ রান) এবং ধনঞ্জয় ডি'সিলভা (১ বলে ১ রান)।

05 Mar 2022, 04:34:21 PM IST

অ্যাঞ্জেলো ম্যাথুজকে ফেরালেন বুমরাহ

৩৪তম ওভারের শেষ বলে ম্যাথুজকে ফেরালেন বুমরাহ। ৩৯ বলে ২২ রান করে এলবিডব্লিউ হন ম্যাথুজ। ৩৪ ওভারের শেষে ৩ উইকেট হারিয়ে ৯৬ রান শ্রীলঙ্কার। পরিবর্তে ক্রিজে এসেছেন নতুন প্লেয়ার ধনঞ্জয় ডি'লিসভা। 

05 Mar 2022, 04:10:32 PM IST

শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ৩০ ওভারে সংগ্রহ ৭৯/২

২ উইকেট হারানোর পরেও ৩০ ওভার শেষে ৭৯ রান করে ফেলেছে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিন শেষ হওয়ার আগে যদি ভারত আরও দু'-একটা উইকেট তুলে নিতে পারে, তা হলে তৃতীয় দিনের শুরুতে শ্রীলঙ্কা চাপে থাকবে। এবং সেই সুবিধেটা নিতে পারবে ভারত। এই মুহূর্তে পাথুম নিসঙ্কা ৩৩ বলে ১৪ এবং অ্যাঞ্জেলো ম্যাথুজ ২১ বলে ৯ করে ক্রিজে রয়েছেন। 

05 Mar 2022, 03:46:24 PM IST

দিমুথ করুণারত্নেকে ফেরালেন জাদেজা

ব্যাট হাতে দুরন্ত পারফরম্যান্স করেছেন রবীন্দ্র জাদেজা। এ বার বল হাতেও বাজিমাত তাঁর। প্রথম ওভারে বল করতে এসেই প্রথম বলে বেকায়দায় ফেলেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নেকে। ডিআরএস নিলে হয়তো এলবিডব্লিউ হতেও পারতেন করুণারত্নে। তবে এর জন্য বেশিক্ষণ আফসোস করতে হয়নি জাদেজাকে। পরের বলেই এলবিডব্লিউ করেন করুণারত্নেকে। ৭১ বলে ২৮ রান করে সাজঘরে ফেরেন দিমুথ। ২ উইকেট হারিয়ে চাপে পড়ে গেল শ্রীলঙ্কা। পরিবর্তে ক্রিজে এসেছেন নতুন খেলোয়াড় অ্যাঞ্জেলো ম্যাথুজ।

২৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৬৩ রান শ্রীলঙ্কার। পাথুম নিসঙ্কার সংগ্রহ ২০ বলে ৬ রান। ৩ বলে ৩ রান ম্যাথুর।

05 Mar 2022, 03:16:30 PM IST

থিরিমানেকে ফেরালেন অশ্বিন

শ্রীলঙ্কা তাদের ৪৮ রানে প্রথম উইকেট হারাল। অশ্বিনের বলে ১৭ করে এলবিডব্লিউ হলেন থিরিমানে। পরিবর্তে ক্রিজে এলেন নতুন প্লেয়ার পাথুম নিসঙ্কা।

05 Mar 2022, 03:03:32 PM IST

শ্রীলঙ্কার প্রথম ইনিংসে সংগ্রহ ১৫ ওভারে ৪১/০

১৫ ওভার হয়ে গেলেও শ্রীলঙ্কার কোনও উইকেট ভারত এখনও ফেলতে পারেনি। ৪১ রান লঙ্কার। করুণারত্নে ৪১ বলে ২৩ করে অপরাজিত রয়েছেন। লাহিরু থিরামানে ৫১ বলে ১৫ করেছেন।

05 Mar 2022, 02:37:17 PM IST

শ্রীলঙ্কার প্রথম ইনিংসে সংগ্রহ ৫ ওভারে ২১/০

শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ৫ ওভারে ২১ রান করে ফেলেছে। কোনও উইকেট না হারিয়ে। ওপেন করতে নেমে করুণারত্নে ১৫ বলে ১২ করে অপরাজিত রয়েছেন। লাহিরু থিরামানে ১৬ বলে ৮ করেছেন। প্রসঙ্গত, ভারত পঞ্চম ওভারেই নিয়ে আসেন অশ্বিনকে। এই ওভারে অশ্বিন ৩ রান দেন।

05 Mar 2022, 02:08:10 PM IST

রান তাড়া করা শুরু শ্রীলঙ্কার

শ্রীলঙ্কার রান তাড়া করা শুরু। দিমুথ করুণারত্নে এবং লাহিরু থিরামানে ওপেন করেছেন। মহম্মদ শামি বল হাতে ওপেন করেছেন। শামির প্রথম বলেই চার হাঁকিয়ে শুরু করেছেন করুণারত্নে। 

05 Mar 2022, 02:00:38 PM IST

৫৭৪ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা ভারতের

প্রথম দিন মোহালি দেখেছিল পন্ত ঝড়। আর দ্বিতীয় দিন দেখল রবীন্দ্র জাদেজার দায়িত্বশীল ১৭৫ রানের ইনিংস। দুরন্ত ছন্দে দাপটের সঙ্গে ব্যাট করলেন জাদেজা। প্রথম দিকে যতটা ধরে খেলেছেন, পরের দিকে কিন্তু কিছুটা হলেও রানের গতি বাড়াতে চার-ছয় হাঁকিয়েছেন। প্রথমে অশ্বিনের সঙ্গে ১৩০ রানের পার্টনারশিপ গড়েছেন জাদেজা। অশ্বিন ৬১ করে আউটন হন। এর পর জয়ন্ত যাদব মাত্র ২ রান করে দ্রুত প্যাভিলিয়নে ফিরে গেলে মহম্মদ শামি ক্রিজে আসেন। শামির সঙ্গে জাদেজা ৯৪ বলে ১০৩ রানের পার্টনারশিপ গড়েন। শামি ২০ রানে অপরাজিত থাকেন। দলের ৫৭৪ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয় ভারত অধিনায়ক রোহিত শর্মা।

শ্রীলঙ্কার হয়ে ২টি করে উইকেট নিয়েছেন লাকমল, বিশ্ব ফার্নান্দো এবং এমবুলদেনিয়া। ১টি করে উইকেট নিয়েছেন লাহিরু কুমারা এবং ধনঞ্জয় ডি'সিলভা।

05 Mar 2022, 01:10:44 PM IST

১৫০ করে ফেললেন জাদেজা

মাথা ঠাণ্ডা রেখে ঝকঝকে ১৫০ রানের ইনিংস খেলে ফেললেন জাদেজা। টি-টোয়েন্টির মেজাজে নয়। বরং দায়িত্বশীল ইনিংস খেললেন জাদেজা। ২১১ বলে নিজের ১৫০ পূরণ করেন জাড্ডু। তাও ছক্কা হাঁকিয়ে তিনি ১৫০ করেন। ১২৩ ওভার শেষে ভারতের স্কোর ৮ উইকেটে ৫২৫ রান। জাদেজা করেছেন ১৫২। মহম্মদ শামি এখনও রানের খাতা খোলেনি।

05 Mar 2022, 12:56:27 PM IST

৫০০ রান পার করে ফেলল ভারত

এমবুলদেনিয়ার ওভারের দ্বিতীয় বলে জাদেজা প্রথমে ৬, তার পরের বলেই ৪ মেরে ভারতকে ৫০০ রান পার করিয়ে দেন। চতুর্থ বলেও আরও একটি চার মারেন জাদেজা। এই ওভারে নেন ১৫ রান। ১২১ ওভার শেষে ৮ উইকেটে ৫০৮ রান ভারতের। ১৪১ করে লড়াই চালাচ্ছেন জাদেজা। জয়ন্ত যাদবের বলে ক্রিজে নেমে মহম্মদ শামি ১০ বল খেলে ফেললেও রানের খাতা খুলতে পারেননি।

05 Mar 2022, 12:34:07 PM IST

লাঞ্চের পরই আউট হলেন জয়ন্ত যাদব

লাঞ্চের পরেই আট নম্বর উইকেট হারাল ভারত। ১৮ বলে ২ রান করে আউট হলেন জয়ন্ত যাদব। তাঁকে ফেরান ফার্নান্দো।  ১১৪ ওভার শেষে ৮ উইকেটে ৪৭১ রান ভারতের। ১০৪ রান করে অপরাজিত আছেন জাদেজা।

05 Mar 2022, 11:38:01 AM IST

লাঞ্চের আগে ভারতের স্কোর ৭ উইকেটে ৪৬৮ রান

লাঞ্চ বিরতির আগে ভারতের স্কোর ১১২ ওভারে ৭ উইকেটে ৪৬৮ রান। ১০২ রান করে ক্রিজে রয়েছেন জাদেজা। জয়ন্ত যাদব ৮ বল খেলে ২ রান করেছেন।

05 Mar 2022, 11:33:58 AM IST

জাদেজার সেঞ্চুরি

দুরন্ত ছন্দে নিজের শতরান পূরণ করলেন জাদেজা। ১৬০ বলে তিনি ১০০ করেন। এই নিয়ে টেস্টে দ্বিতীয় সেঞ্চুরি করলেন জাড্ডু। চোট থেকে ফিরে জাদেজা কিন্তু দুরন্ত ছন্দে রয়েছেন।

05 Mar 2022, 11:31:59 AM IST

আউট হলেন অশ্বিন

৬১ রানে লাকমলের বলে কিপারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন অশ্বিন। পরিবর্তে ক্রিজে এলেন নতুন ব্যাটসম্যান জয়ন্ত যাদব। ১১০ ওভারে ভারতের স্কোর ৭ উইকেটে ৪৬২। ৯৯ করে অপরাজিত রয়েছেন জাদেজা।

05 Mar 2022, 11:12:27 AM IST

অশ্বিনের অর্ধশতরান

৬৭ বলে নিজের অর্ধশতরান পূরণ করলেন রবিচন্দ্রন অশ্বিন। এটি তাঁর টেস্টে ১২তম হাফসেঞ্চুরি। অশ্বিনের অর্ধশতরানের পাশাপাশি জাদেজাকে সঙ্গী করে ১০০-এর বেশি পার্টনারশিপও সপ্তম উইকেটে গড়ে ফেলেছেন। ১০৬ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৪৪৭ রান ভারতের। ৯০ করে ফেলেছেন জাদেজা। ৫৫ রান অশ্বিনের।

05 Mar 2022, 10:41:41 AM IST

ভারত প্রথম ইনিংসে ১০০ ওভারে ৪১৫/৬

১০০ ওভার শেষে ভারতের স্কোর ৬ উইকেটে ৪১৫ রান। রবীন্দ্র জাদেজা ১৩৩ বলে ৭৮ রান করে ফেলেছেন। ৫০ বলে ৩৫ রান অশ্বিনের।

05 Mar 2022, 10:28:31 AM IST

৪০০ পার করল ভারত

দ্বিতীয় দিনের শুরুতেই জাদেজা হাফসেঞ্চুরি করে ফেলেছিলেন। আর ৯৭ ওভারে ভারত ৪০০ রানও করে ফেলল। ৯৭ ওভার শেষে ভারতের স্কোর ৬ উইকেট হারিয়ে ৪০০ রান। জাদেজা ৭৬ এবং অশ্বিন ২২ করে অপরাজিত রয়েছেন। 

05 Mar 2022, 10:16:25 AM IST

ভারত প্রথম ইনিংসে ৯৫ ওভারে ৩৮৭/৬

রবীন্দ্র জাদেজা ১১৯ বলে ৬৪ রান করে ফেলেছেন। ৩৪ বলে ২১ রান অশ্বিনের। ৯৫ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৩৮৭ রান ভারতের।

05 Mar 2022, 09:58:22 AM IST

ভারত প্রথম ইনিংসে ৯০ ওভারে ৩৭২/৬

ভারত ৯০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৭২ রান করে ফেলেছে। ক্রিজে লড়াই করছেন রবীন্দ্র জাদেজা (৫৭ রান) এবং রবিচন্দ্রন অশ্বিন (১৩ রান)।

05 Mar 2022, 09:51:53 AM IST

জাদেজার হাফসেঞ্চুরি

দ্বিতীয় দিনের শুরুতেই হাফসেঞ্চুরি করে ফেলেন রবীন্দ্র জাদেজা। ৮৭ বলে অর্ধশতরান করেন জাড্ডু। চার মেরে নিজেদের ৫০ পূরণ করেন জাদেজা।

05 Mar 2022, 09:42:39 AM IST

দ্বিতীয় দিনের খেলা শুরু

দ্বিতীয় দিনের খেলা শুরু হয়ে গিয়েছে। অশ্বিন এবং জাদেজা ক্রিজে রয়েছেন। পারবে বড় রান করতে?

05 Mar 2022, 09:38:05 AM IST

ওয়ার্নের সম্মানে নীরবতা পালন করল ভারত-শ্রীলঙ্কা

শেন ওয়ার্নের আকস্মিক প্রয়াণে হতবাক ক্রিকেট বিশ্ব। শনিবার মোহালি টেস্টের দ্বিতীয় দিনে ভারত এবং শ্রীলঙ্কা দুই দলই কালো ব্যান্ড পরে খেলতে নেমেছে। সেই সঙ্গে ওয়ার্নের সম্মানে ম্যাচের আগে এক মিনিটের নীরবতাও পালন করা হয়।

05 Mar 2022, 09:22:46 AM IST

দ্বিতীয় দিনের খেলা শুরুর অপেক্ষা

05 Mar 2022, 09:03:44 AM IST

নিরাশ করেছেন কোহলি

শুক্রবার মোহালি ছিল বিরাট কোহলিময়। কিন্তু দিনের শেষে বিরাট ভক্তরা নিরাশ হন। কোহলি তাঁর শততম টেস্টের প্রথম ইনিংসেও অধরা সেঞ্চুরি করতে পারলেন না। ৪৫ করে আউট হন তিনি। তবে কোহলি এ দিন ভারতের ষষ্ঠ ব্যাটার হিসেবে ৮০০০ রানের মাইলস্টোন পার করেছেন।

05 Mar 2022, 09:03:44 AM IST

প্রথম দিনের পন্ত ঝড়

৯৭ বলে ঝড়ো ৯৬ রান করেন ঋষভ পন্ত। মাত্র ৪ রানের জন্য শতরান হাতছাড়া করেন তিনি। ৭৩ বলে ৫০ রান করেছিলেন পন্ত। তার পর মাত্র ২৪ বলে পন্ত করেন ঝড়ো ৪৬ রান। একেবারে টি-টোয়েন্টির মেজাজে। তাঁর হাত ধরেই ভারত প্রথম দিনের শেষে ৩৫০-এর গণ্ডি টপকে যায়। তবে এই নিয়ে পন্ত ৯০-এর ঘরে পাঁচ বার আউট হলেন। অর্থাৎ পাঁচ বার শতরানের খুব কাছে পৌঁছেও সেঞ্চুরি করা হয়নি তাঁর।

05 Mar 2022, 09:03:45 AM IST

প্রথম দিনের স্কোর

প্রথম দিনের শেষে ভারত ৬ উইকেট হারিয়ে করে ফেলে ৩৫৭ রান। ঋষভ পন্তের ৯৬ রানের সৌজন্যেই প্রথম দিনের শেষে অক্সিজেন পায় ভারত। বরং এ বার চাপে শ্রীলঙ্কা। রবীন্দ্র জাদেজা ৮২ বলে ৪৫ রান করে এবং রবিচন্দ্রন অশ্বিন ১১ বলে ১০ রান করে ক্রিজে রয়েছেন।

বন্ধ করুন