বাংলা নিউজ > ময়দান > IND vs SL: পিঙ্ক বলে টেস্টেও ২৩৮ রানে দুরন্ত জয়, লঙ্কাকে ফের হোয়াইটওয়াশ ভারতের
পিঙ্ক বল টেস্টেও দুরন্ত জয় ছিনিয়ে নিল ভারত।

IND vs SL: পিঙ্ক বলে টেস্টেও ২৩৮ রানে দুরন্ত জয়, লঙ্কাকে ফের হোয়াইটওয়াশ ভারতের

  • টি-টোয়েন্টির পর টেস্টেও শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল ভারত।
  • ম্যাচের সেরা হলেন শ্রেয়স আইয়ার।
  • সিরিজের সেরা হলেন ঋষভ পন্ত।
  • অধিনায়ক হিসেবে টেস্ট অভিষেক হওয়ার পরেই দু'ম্যাচের টেস্ট সিরিজে ২-০ জয় রোহিত শর্মার বড় প্রাপ্তি।

বেঙ্গালুরুতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে টসে জিতে প্রথমে ব্যটিংয়ের সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। প্রথম ইনিংসে ২৫২ রানে অলআউট হয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ১০৯ রানে অলআউট হয়। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত ৯ উইকেট হারিয়ে ৩০৩ রানে ইনিংসের সমাপ্তির ঘোষণা করে। শ্রীলঙ্কার সামনে ৪৪৭ রানের লক্ষ্য রাখে ভারত। কিন্তু শ্রীলঙ্কাকে ২০৮ রানে অল আউট করে ২৩৮ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতে নেয় ভারত।

14 Mar 2022, 06:11:01 PM IST

দুরন্ত লড়াই করল ভারতের বোলাররা

ভারতের ব্যাটাররা দুই ইনিংসেই খুব বেশি রান করতে পারেননি। তবে বোলাররা কিন্তু অসাধারণ লড়াই করল। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট সহ দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট নিয়েছেন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট সহ দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিয়েছেন বুমরাহ। দুই ইনিংস মিলিয়ে ৩ উইকেট নিয়েছেন অক্ষর প্যাটেল। দ্বিতীয় ইনিংসে তিনি ২ উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ২ উইকেট নিলেও দ্বিতীয় ইনিংসে মাত্র ৬ ওভার বল করে কোনও উইকেট পাননি শামি। জাদেজা দ্বিতীয় ইনিংসে ১ উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে শ্রীলঙ্কাকে ভারতের বোলাররা মাত্র ১০৯ রানে অল আউট করেছিলেন। দ্বিতীয় ইনিংসে তাঁরা ২০৮ রানে অল আউট করেন।

14 Mar 2022, 06:05:51 PM IST

ব্যর্থ হল তিলকরত্নের লড়াই

‘লিডিং ফ্রম দ্য ফ্রন্ট’ বলতে যা বোঝায়, সেটাই করেছেন শ্রীলঙ্কার অধিনায়ক করুণারত্নে। একা দায়িত্ব নিয়ে দুরন্ত ১০৭ রানের ইনিংস খেলেছেন। কিন্তু তাঁকে সঙ্গত করার সে ভাবে কাউকে পাননি। একমাত্র কুশ মেন্ডিসই ৫৪ রান করেছিলেন। তৃতীয় সর্বোচ্চ রান অতিরিক্ত ২০। কারণ মেন্ডিস ছাড়া দুই অঙ্কের ঘরে রান করেছেন ডিকওয়েলা। তাঁর সংগ্রহ ১২। বাকিরা কেই দুই অঙ্কের ঘরেই পৌঁছতে পারেননি। করুণারত্নের লড়াই ব্যর্থ করে ২৩৮ রানে লজ্জাজনক ভাবে হারল শ্রীলঙ্কা। 

14 Mar 2022, 05:58:36 PM IST

হোয়াইটওয়াশ হল  শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি পর টেস্ট সিরিজেও হোয়াইটওয়াশ হল শ্রীলঙ্কা। ভারত দু'টি টেস্টেই জয় পেল। কাকতালীয় হলেও দু'টেস্টই তিন দিনের কম সময়ে খেলা শেষ করে দিল ভারত। মোহালির পর বেঙ্গালুরুর পিঙ্ক বল টেস্টেও অসাধারণ জয় ছিনিয়ে নিল রোহিত শর্মা ব্রিগেড।

14 Mar 2022, 05:55:10 PM IST

বিশ্ব ফার্নান্দোকে ফেরালেন অশ্বিন, ২৩৮ রানে জিতল ভারত

শ্রীলঙ্কার কফিনে শেষ পেরেকটি পুঁতলেন অশ্বিন। অশ্বিনের বলে ২ রান করে শামির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন বিশ্ব ফার্নান্দো। মাত্র ২০৮ রান অল আউট হয়ে গেল শ্রীলঙ্কা। ২৩৮ রানের বড় ব্যবধানে দ্বিতীয় টেস্ট জিতল ভারত।

14 Mar 2022, 05:49:41 PM IST

লাকমল আউট, শেষ বার মাঠ ছাড়ার সময়ে ভারতীয় দলের শুভেচ্ছা

জাতীয় দল থেকে অবসর ঘোষণা করে দিয়েছেন লাকমল। দেশের জার্সি পরে আজ শেষ বার ব্যাট করতে নেমেছিলেন তিনি। মাত্র ১ রান করে বুমরাহর বলে বোল্ড হন তিনি। লাকমল যখ মাঠ ছাড়ছিলেন, তখন তাঁকে ভারতের ক্রিকেটাররা সকলেই শুভেচ্ছা জানান ভবিষ্যতের জন্যই। ২২ গজের লড়াইয়ে ভারতীয় ক্রিকেটারদের এই সৌজন্যে অভিভূত সকলে। ৫৯ ওভারে ৯ উইকেট হারিয়ে ২০৮ রান শ্রীলঙ্কার। 

14 Mar 2022, 05:49:41 PM IST

এমবুলদেনিয়াকে ফেরালেন অশ্বিন

২২ বলে মাত্র ২ রান করে অশ্বিনের বলে এলবিডব্লিউ হন এমবুলদেনিয়া। অষ্টম উইকেট হারাল শ্রীলঙ্কা। জয়ের অপেক্ষা ভারতের। পরিবর্তে ক্রিজে এলেন নতুন প্লেয়ার বিশ্ব ফার্নান্দো। ৫৮ ওভার শেষে ২০৮ রান শ্রীলঙ্কার।

14 Mar 2022, 05:38:09 PM IST

করুণারত্নেকে ফেরালেন বুমরাহ

লঙ্কার দ্বিতীয় ইনিংসে একাই লড়াই করে যাচ্ছিলেন অধিনায়ক করুণারত্নে। ওপেন করতে নেমে সেঞ্চুরিও করে ফেলেন তিনি। কিন্তু বুমরাহর বলে ১৭৪ বলে ১০৭ করে বোল্ড হন করুণারত্নে। করুণারত্নে আউট হওয়ার লঙ্কার লড়াই কার্যত শেষ। পরিবর্তে ক্রিজে এসেছেন নতুন প্লেয়ার লাকমল। ৫৭ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২০৫ রান শ্রীলঙ্কার। 

14 Mar 2022, 05:29:48 PM IST

করুণারত্নের শতরান

শ্রীলঙ্কার বাকি ব্যাটাররা যখন একের পর এক নিরাশ করে সাজঘরে ফিরে চলেছেন, তখন ক্রিজে থেকে একাই লড়াই চালিয়ে যাচ্ছেন করুণারত্নে। বুমরাহর ওভারে চার হাঁকিয়ে ১৬৬ বলে সেঞ্চুরি করে ফেললেন করুণাত্নে। একেবারে অধিনায়কোচিত ইনিংস। এটি করুণারত্নের ১৪তম শতরান। ভারতের হয়ে প্রথম সেঞ্চুরি করলেন তিনি। ৫৫ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ২০০ রান শ্রীলঙ্কার। ১৬৯ বলে ১০৭ রান করুণারত্নের। ১৪ বলে ২ রান এমবুলদেনিয়ার।

14 Mar 2022, 05:06:45 PM IST

আসালঙ্কাকে ফেরালেন অক্ষর

অক্ষর প্যাটেলের বলে ৫ রান করে রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন আসালঙ্কা। ষষ্ঠ উইকেট হারিয়ে চাপে লঙ্কা। জয়ের পথে আরও এক পা বাড়াল ভারত। পরিবর্তে ক্রিজে এসেছেন নতুন প্লেয়ার এমবুলদেনিয়া। ৫০ ওভার শেষে ৬ উইকেটে ১৮২ রান শ্রীলঙ্কার। ১৫২ বলে ৮৯ করে ফেলেছেন করুণারত্নে। ১ বলে ২ রান এমবুলদেনিয়ার।

14 Mar 2022, 04:43:29 PM IST

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ৪৫ ওভারে ১৬৫/৫

জয়ের গন্ধ পাচ্ছে ভারত। ৫ উইকেট পড়ে গিয়েছে শ্রীলঙ্কার। ৪৫ ওভার শেষে তাদের সংগ্রহ ৫ উইকেটে ১৬৫। ১৩৩ বলে ৭৯ রান অধিনায়ক করুণারত্নের। অসালঙ্কা ১০ বল খেললেও রানের খাতা খুলতে পারেননি।

14 Mar 2022, 04:39:25 PM IST

ডিকওয়েলাকে ফেরালেন অক্ষর

৩৯ বলে ১২ রান করে সাজঘরে ফিরলেন নিরসন ডিকওয়েলা। অক্ষরের বলে স্টাম্প করেন পন্ত। পরিবর্তে নেমেছেন চরিথ আসালঙ্কা। ১২৫ বলে ৭৪ করে লড়াই চালাচ্ছেন করুণারত্নে। ৪২ ওভার শেষে ৫ উইকেটে ১৬০ রান শ্রীলঙ্কার।

14 Mar 2022, 04:10:46 PM IST

চা-পানের বিরতির শ্রীলঙ্কা ৩৯ ওভারে ১৫১/৪

৩৯ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৫১ রান ভারতের। দুরন্ত লড়াই চালাচ্ছেন অধিনায়ক করুণারত্নে। তাঁর সংগ্রহ ১১০ বলে ৬৭ রান। ৩৬ বলে ১০ করে ক্রিজে রয়েছেন ডিকওয়েলা।

14 Mar 2022, 04:02:57 PM IST

১৫০ পূর্ণ করল শ্রীলঙ্কা

৩৭.৪ ওভারে শ্রীলঙ্কার ১৫০ রান পূরণ হল। ৩৮ ওভার শেষে লঙ্কার বাহিনীর সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৫০। লড়াই চালাচ্ছেন অধিনায়ক করুণারত্নে। তাঁর সংগ্রহ ১০৭ বলে ৬৬ রান। ৩৩ বলে ১০ করে ক্রিজে রয়েছেন ডিকওয়েলা।

14 Mar 2022, 03:47:38 PM IST

অর্ধশতরান করে ফেললেন করুণারত্নে

শ্রীলঙ্কার ব্যাটাররা যখন বিধ্বস্ত। তখন লড়াই চালাচ্ছেন দলের অধিনায়ক করুণারত্নে। ৯২ বলে নিজের হাফসেঞ্চুরি পূরণ করেন তিনি। ৩৪ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১২৬ রান শ্রীলঙ্কার। করুণারত্নে সঙ্গে ২৪ বল খেলে ৬ রান করে ক্রিজে রয়েছেন ডিকওয়েলা।

14 Mar 2022, 03:23:54 PM IST

ধনঞ্জয়কে ফেরালেন অশ্বিন

চতুর্থ উইকেট পড়ল শ্রীলঙ্কার। ৪ রান করে অশ্বিনের বলে হনুমা বিহারীর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন ধনঞ্জয় ডি'সিলভা। পরিবর্তে নেমেছেন ডিকওয়েলা। ৭৮ বলে ৪০ করে লড়াই চালাচ্ছেন করুণারত্নে। ২৮ ওভার শেষে ৪ উইকেটে ১০৯ রান শ্রীলঙ্কার।

14 Mar 2022, 03:08:06 PM IST

ম্যাথিউজকে ফেরালেন জাদেজা

মাত্র ১ রান করে জাদেজার বলে বোল্ড হন ম্যাথিউজ। তবে এই ওভারের শেষ বলে ২ রান নিয়ে ১০০ পূর্ণ করল শ্রীলঙ্কা। ম্যাথিউজের পরিবর্তে নেমেছেন ধনঞ্জয় ডি'সিলভা। ২১ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১০০ রান শ্রীলঙ্কার। করুণারত্নে ৫৬ বলে ৩৭ করে অপরাজিত রয়েছেন। ২ বলে ২ রান ধনঞ্জয় ডি'লিসভার।

14 Mar 2022, 02:58:17 PM IST

হাফসেঞ্চুরি করেই আউট কুশল মেন্ডিস

অশ্বিনের বলে খোঁচা মেরে পন্তের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কুশল মেন্ডিস। ৬০ বলে ৫৪ করে শ্রীলঙ্কাকে কিছুটা অক্সিজেন দেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তাঁকে হারিয়ে চাপেই পড়ল লঙ্কা। পরিবর্তে ক্রিজে এসেছেন নতুন প্লেয়ার অ্যাঞ্জেলো ম্যাথিউজ। ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ৯৮ রান শ্রীলঙ্কার। ৫৬ বলে ৩৭ রান করে ক্রিজে রয়েছেন করুণারত্নে। ১বলে ১ রান ম্যাথিউজের।

14 Mar 2022, 02:19:34 PM IST

৫০ পূর্ণ করল শ্রীলঙ্কা

১১তম ওভারের শেষ বলে ২ রান নিয়ে ৫০ পূর্ণ করল শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের শেষে তারা ১ উইকেট হারিয়েছিল। তৃতীয় দিনের শুরুতে অবশ্য কোনও উইকেট পড়েনি। ৩৩ বলে ২৪ করে কুশল মেন্ডিস এবং ৩০ বলে ২০ করে করুণারত্নে ক্রিজে লড়াই চালাচ্ছেন। ১১ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৫০ রান শ্রীলঙ্কার।

14 Mar 2022, 02:09:16 PM IST

তৃতীয় দিনের প্রথম ওভারে হল ৯ রান

এই ওভারে দু'টো চার মেরেছেন করুণারত্নে। মোট এই ওভারে ৯ রান হল। শ্রীলঙ্কার স্কোর ৮ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৭ রান। ২৫ বলে ১৯ রান করুণারত্নের। ২৬ বলে ১৬ রান কুশল মেন্ডিসের। 

14 Mar 2022, 02:03:04 PM IST

তৃতীয় দিনের খেলা শুরু

ভারতকে আজ ৯ উইকেট নিতেই হবে। শ্রীলঙ্কা অবশ্য চাইবে ক্রিজে টিকে থাকতে। তবে যেহেতু পুরো তিন দিন খেলা হবে। এই টেস্টের ড্র হওয়ার সম্ভাবনা নেই। একটি রেজাল্ট হবেই। নিঃসন্দেহে এই মুহূর্তে অ্যাডভান্টেজে ভারত। দিমুথ করুণারত্নে এবং কুশল মেন্ডিস আপাতত ক্রিজে লড়াই চালাচ্ছেন। তৃতীয় দিনের প্রথম ওভারে বল করছেন রবীন্দ্র জাদেজা।

14 Mar 2022, 01:45:42 PM IST

দ্বিতীয় দি ভারতের সামনে বড় চ্যালেঞ্জ

14 Mar 2022, 01:45:42 PM IST

তৃতীয় দিনের শুরুতে অ্যাডভান্টেজে ভারত

বেঙ্গালুরুতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে টসে জিতে প্রথমে ব্যটিংয়ের সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। প্রথম ইনিংসে ২৫২ রানে অলআউট হয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ১০৯ রানে অলআউট হয়। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত ৪৪৬ রানে এগিয়ে থেকে ৯ উইকেট হারিয়ে ৩০৩ রানে ইনিংসের সমাপ্তির ঘোষণা করে। দ্বিতীয় দিনের শেষে ১ উইকেটে হারিয়ে ২৮ রান শ্রীলঙ্কার। ভারত পিঙ্ক বল টেস্ট জেতার দিকে এক পা বাড়িয়ে রেখেছে।

বন্ধ করুন