বাংলা নিউজ > ময়দান > IND vs SL: আদৌ কি ১৫৬ কিমিতে বল করেছিলেন উমরান? বিভ্রান্ত সম্প্রচারকারীরা

IND vs SL: আদৌ কি ১৫৬ কিমিতে বল করেছিলেন উমরান? বিভ্রান্ত সম্প্রচারকারীরা

একজন ভারতীয় পেসার হিসেবে উমরান মালিক সম্ভবত দ্রুততম ডেলিভারির কৃতিত্ব পাবেন না।

উমরান লঙ্কার বিরুদ্ধে প্রথম ওডিআই-এ ঘণ্টায় ১৫৬ কিলোমিটার গতিতে বল করে ইতিহাস গড়েছেন। এটি আন্তর্জাতিক ক্রিকেটে কোনও ভারতীয় বোলারের করা সবচেয়ে দ্রুততম বল। তবে বলটির গতি নিয়ে সম্প্রচারকারীরাই বিভ্রান্তি তৈরি করেছে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওডিআই-এ উমরান মালিক শুধু পেস নয়, উইকেট নিয়েও মুগ্ধ করেছেন। মঙ্গলবার উমরান আট ওভারে ৫৭ রান দিয়ে ৩টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়েছেন। ম্যাচটি ভারত ৬৭ রানে জিতে ওডিআই সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে।

তবে মঙ্গলবার নেটপাড়ায় যে বিষয়টি নিয়ে তুমুল চর্চা চলেছে, সেটি হল উমরানের বলের গতি। তিনি লঙ্কার বিরুদ্ধে প্রথম ওডিআই-এ ঘণ্টায় ১৫৬ কিলোমিটার গতিতে বল করে ইতিহাস গড়েছেন। এটি আন্তর্জাতিক ক্রিকেটে কোনও ভারতীয় বোলারের করা সবচেয়ে দ্রুততম বল। উমরান মঙ্গলবার নিজের করা দ্রুততম বলের রেকর্ড নিজেই ভেঙে দিয়েছেন।

আরও পড়ুন: রোহিতের রানে ফেরা, কোহলির চেনা মেজাজ- এ সবের মধ্যে চিন্তায় রাখবে বোলিং, ফিল্ডিং

কিন্তু বিষয়টি নিয়ে তীব্র জটিলতা দেখা দিয়েছে। যার জেরে উমরান সম্ভবত এই কৃতিত্ব নাও পেতে পারেন। কারণ অফিসিয়াল হিন্দি এবং ইংরেজি সম্প্রচারকারী চ্যানেল একই ডেলিভারির জন্য ভিন্ন ভিন্ন গতির পরিসংখ্যান দেখিয়ে বড় বিভ্রান্তি তৈরি করেছে।

আরও পড়ুন: হতাশা বিভ্রান্ত করে..প্রতিটা ম্যাচ শেষ ভেবে খেলতে হবে- শতরান করে দার্শনিক কোহলি

পাওয়ারপ্লে-এর ঠিক পরেই উমরান তাঁর দ্বিতীয় ওভারের চতুর্থ ডেলিভারিটি প্রতি ঘণ্টায় ১৫৬ কিমি গতিতে করেন। সেটি ছিল শ্রীলঙ্কার ইনিংসের ১৪তম ওভার। হিন্দি সম্প্রচারকারী চ্যানেল কোনও গতির পরিসংখ্যান দেখায়নি। বলটি হওয়ার কিছুক্ষণ পর স্ক্রিনের তলার দিকে উমরান ওভারের বলগুলির গতি দেখানো হয়। তখন চতুর্থ বলটি ১৫৬কিমি বেগে চিহ্নিত করা হয়। যাইহোক শ্রীলঙ্কার ব্যাটার চরিথ আসালঙ্কা কভারে কোন মতে বল ঢেলে দিয়ে ২ রান নেন।

এ দিকে ইংরেজি সম্প্রচারকারী চ্যানেল আবার একই ডেলিভারিতে গতি দেখিয়েছে ১৪৫.৭ কিমি প্রতি ঘণ্টায়।

যদি বলের গতি সত্যিই ঘণ্টায় ১৫৬ কিমি হয়ে থাকে, তবে উমরান মালিক এখন টি-টোয়েন্টি, ওডিআই এবং আইপিএল-এ ভারতীয় বোলারদের মধ্যে দ্রুততম ডেলিভারির রেকর্ডের মালিক। সম্প্রতি শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে উমরান দ্রুততম ডেলিভারি করেন। তাঁর বলের গতি ছিল ঘণ্টায় ১৫৫কিমি। আর তাঁর দ্রুততম ডেলিভারিটি ছিল আইপিএলে। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে একটি ম্যাচে ঘণ্টায় ১৫৭ কিমি গতিতে ঘণ্টা গতিতে স্পর্শ করেছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘‌যারা মসনদে এসেছে তারা কিছুদিনের অতিথি’‌, মমতাকে পাশে নিয়ে বার্তা অখিলেশের ডিভোর্স হতেই অনন্যার সঙ্গে প্রেম করছেন হার্দিক! জল্পনা উসকে কী করলেন দুজনে? ছেলে আরিক ও আরিভের জন্মদিনের পার্টিতে মজে অর্জুন, ছবি শেয়ার করলেন গ্যাব্রিয়েলা দাদা স্নেহাশিসের ২য় বিয়ে, রিসেপশনে নিমন্ত্রণ করলেন সৌরভ-ডোনা! দেখুন সেই কার্ড… আন্তর্জাতিক ম্যাথমেটিকস অলিম্পিকে চতুর্থ ভারত! শুভেচ্ছা জানিয়ে কী লিখলেন মোদী? অভিষেকের ছবির বিক্রি নেই! ২১শের সমাবেশে আজও শুধুই দিদি… দক্ষিণবঙ্গের দিকে ধেয়ে আসছে দুর্যোগের কালো মেঘ, কোথায় কবে হবে ভারী বৃষ্টি? ‘তোমারটা কবে?’ সোহিনীর সঙ্গে ছবি দিতেই বিয়ে প্রশ্নে জেরবার, দীপ্সিতা কী বলছেন? খিচুড়ি থেকে পায়েস, গুরু পূর্ণিমায় এই ৫ পদ গুরুকে নিবেদন করতে চান? রইল রেসিপি Women's Asia Cup 2024: বাংলাদেশের বিরুদ্ধে ৭ উইকেটে জিতল আয়োজক শ্রীলঙ্কা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.