বাংলা নিউজ > ময়দান > IND vs SL: মোহালিতে টপকেছেন কপিলদের, বেঙ্গালুরুতে স্টেইনকে পিছনে ফেলে দুরন্ত নজির অশ্বিনের
নজির গড়ে অশ্বিনের উচ্ছ্বাস। ছবি- বিসিসিআই।

IND vs SL: মোহালিতে টপকেছেন কপিলদের, বেঙ্গালুরুতে স্টেইনকে পিছনে ফেলে দুরন্ত নজির অশ্বিনের

  • সর্বকালের সেরাদের তালিকায় উপরে ওঠা জারি রবিচন্দ্রনের।

মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৬টি উইকেট নিয়ে রবিচন্দ্রন অশ্বিন একযোগে টপকে গিয়েছিলেন রিচার্ড হ্যাডলি (৪৩১), রঙ্গনা হেরথ (৪৩৩) ও কপিল দেবকে (৪৩৪)। এবার বেঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় টেস্টে অশ্বিন সর্বকালীন টেস্ট উইকেটশিকারিদের তালিকায় পিছনে ফেললেন ডেল স্টেইনকে।

বেঙ্গালুরু টেস্টের আগে অশ্বিনের ঝুলিতে ছিল ৪৩৬টি উইকেট। প্রোটিয়া পেসারকে টপকাতে তাঁর দরকার ছিল ৪টি উইকেট। স্টেইন বর্ণোজ্জ্বল কেরিয়ারের ৯৩টি টেস্টে ৪৩৯টি উইকেট নিয়েছেন। চিন্নাস্বামীর প্রথম ইনিংসে অশ্বিন ২টি উইকেট দখল করেন। পরে দ্বিতীয় ইনিংসে কুশল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি'সিলভাকে ফিরিয়ে সার্বিকভাবে ৪৪০ টেস্ট উইকেটে পৌঁছনো মাত্রই স্টেইনকে পিছনে ফেলে দেন টিম ইন্ডিয়ার তারকা স্পিনার।

আপাতত টেস্টের ইতিহাসে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় অশ্বিন উঠে আসেন আট নম্বরে। তাঁর সামনে রয়েছেন ওয়ালস (৫১৯), ব্রড (৫৩৭), ম্যাকগ্রা (৫৬৩), কুম্বলে (৬১৯), অ্যান্ডারসন (৬৪০), ওয়ার্ন (৭০৮) ও মুরলিধরন (৮০০)।

সুতরাং, টেস্টে সব থেকে বেশি উইকেট নেওয়া স্পিনারদের তালিকায় মুরলি, ওয়ার্ন ও কুম্বলের পিছনে চার নম্বরে রয়েছেন অশ্বিন। ভারতীয়দের মধ্যে সার্বিকভাবে দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট উইকেটশিকারি তিনি।

বন্ধ করুন