বাংলা নিউজ > ময়দান > IND vs SL: অধিনায়ক হিসেবে ধোনি, সৌরভ, সচিনদের পিছনে ফেলে ৬৭ বছর আগের নজির স্পর্শ রোহিতের

IND vs SL: অধিনায়ক হিসেবে ধোনি, সৌরভ, সচিনদের পিছনে ফেলে ৬৭ বছর আগের নজির স্পর্শ রোহিতের

জাদেজার সঙ্গে রোহিত শর্মা। ছবি: এএনআই

১৯৫৫ সালের ডিসেম্বরে পলি উমরিগরও প্রথম বার টেস্টে নেতৃত্ব দিয়েই সেই ম্যাচ জিতিয়েছিলেন ভারতকে। প্রথম কোনও অধিনায়ক এই নজির গড়েন। মুম্বইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে সে বার উমরিগরের নেতৃত্বে ভারত এক ইনিংস ও ২৭ রানে হারিয়েছিল।

মোহালি টেস্টের হাত ধরেই লাল-বলের ক্রিকেটের পূর্ণ অধিনায়ক হিসেবে রোহিত শর্মা পথ চলা শুরু করেছেন। আর সেই টেস্টেই শ্রীলঙ্কাকে এক ইনিংস এবং ২২২ রানে হারাল রোহিতের টিম ইন্ডিয়া। ২ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। সেই সঙ্গে ৬৭ বছর আগের নজির স্পর্শ করলেন হিটম্যান।

১৯৫৫ সালের ডিসেম্বরে পলি উমরিগরও প্রথম বার টেস্টে নেতৃত্ব দিয়েই সেই ম্যাচ জিতিয়েছিলেন ভারতকে। প্রথম কোনও অধিনায়ক এই নজির গড়েন। মুম্বইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে সে বার উমরিগরের নেতৃত্বে ভারত এক ইনিংস ও ২৭ রানে হারিয়েছিল।

এত দিন এই রেকর্ড একা উমরিগরের ছিল। ৬৭ বছর পর সেই একই নজির স্পর্শ করলেন রোহিত শর্মা। এই নজির মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকর বা বিরাট কোহলিদের মতো অধিনায়কদেরও নেই। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টেই একেবারে বাজিমাত করে রোহিত শর্মার টিম। 

টসে জিতে প্রথমে ব্যাট করে ভারত করেছিল ৫৭৪ রান। রবীন্দ্র জাদেজা করেন অপরাজিত ১৭৫ রান। ঋষভ পন্ত করেন ৯৬ রান। ৬১ করেন রবিচন্দ্রন অশ্বিন। হনুমা বিহারী করেন ৫৮ রান। বিরাট কোহলির সংগ্রহ ৪৫। মায়াঙ্কের ৩৩ ও রোহিতের ২৯- সব মিলিয়ে ৮ উইকেটে ৫৭৪ রান করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ভারত। 

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ১৭৪ রানে এবং দ্বিতীয় ইনিংসে ১৭৮ রানে অলআউট হয়ে যায়। দুই ইনিংস মিলিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ৩৫২ রান। ভারতীয় বোলারদের দাপটে কার্যত খড় কুটোর মতোই দুই ইনিংসে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। এ দিকে দুই ইনিংস মিলিয়ে জাদেজা নিয়েছে ৯ উইকেট, অশ্বিন নিয়েছেন ৬ উইকেট, মহম্মদ শামি নিয়েছেন ৩ উইকেট। জসপ্রীত বুমরাহ প্রথম ইনিংসেই ২ উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট পাননি তিনি।

বিরাট কোহলির এটি শততম টেস্ট ছিল। আর লাল-বলের পূর্ণ অধিনায়ক হিসেবে রোহিতের প্রথম টেস্ট ছিল। আর সেই টেস্ট স্পেশ্যাল করে দিলেন জাদেজা সহ ভারতীয় দলের বাকি ক্রিকেটাররা। হয়তো এই টেস্টে কোহলির শতরান না দেখতে পাওয়ার আফসোস থাকবে ভক্তদের। তবে জাদেজার বিস্ফোরণ, পন্তের সংক্ষিপ্ত ঝড়ো ইনিংস, অশ্বিনের দুরন্ত পারফরম্যান্স- সব মিলিয়ে মোহালি টেস্ট সত্যিই স্পেশ্যাল হয়ে গেল ভারতীয় টিমের জন্য। কোহলির জন্য। রোহিত শর্মার জন্যও।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.