বাংলা নিউজ > ময়দান > IND vs SL: সৌরভকে টপকে বিরাট মাইলস্টোন ছুঁতে পারেন ধাওয়ান
শ্রীলঙ্কা সফরে অনুশীলন ম্যাচে শিখর ধাওয়ান। ছবি- বিসিসিআই।
শ্রীলঙ্কা সফরে অনুশীলন ম্যাচে শিখর ধাওয়ান। ছবি- বিসিসিআই।

IND vs SL: সৌরভকে টপকে বিরাট মাইলস্টোন ছুঁতে পারেন ধাওয়ান

  • শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে অনবদ্য নজির গড়ার হাতছানি শিখর ধাওয়ানের সামনে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে নামা শিখর ধাওয়ানের কাছে নিঃসন্দেহে কেরিয়ারের অন্যতম স্মরণীয় ঘটনা হতে চলেছে। তবে ম্যাচটি আরও বিশেষ হয়ে দাঁড়াতে পারে গব্বরের কাঠে, যদি না তিনি ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ হন।

আসলে শিখর ধাওয়ান একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অনবদ্য এক মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে রয়েছেন। তার জন্য ধাওয়ানের প্রয়োজন মাত্র ২৩ রান। আপাতত ধাওয়ান ওয়ান ডে কেরিয়ারের ১৪২টি ম্যাচের ১৩৯টি ইনিংসে সংগ্রহ করেছেন ৫৯৭৭ রান। সুতরাং শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে ২৩ রান করলেই ৬ হাজার রানের মাইলস্টোন টপকে যাবেন তিনি এবং স্মরণীয় করে রাখতে পারবেন ম্যাচটিকে।

সেক্ষেত্রে ইনিংসের নিরিখে দ্বিতীয় দ্রুততম ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলক ছুঁতে পারেন তিনি। তাহলে ধাওয়ান পিছনে ফেলে দেবেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে।

কম ইনিংসে ৬ হাজার রান করা ভারতীয় ব্যাটসম্যানরা।
কম ইনিংসে ৬ হাজার রান করা ভারতীয় ব্যাটসম্যানরা।

ভারতের হয়ে সবথেকে কম ১৩৬টি ইনিংসে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৬ হাজার রান করেছেন বিরাট কোহলি। সৌরভ গঙ্গোপাধ্যায় এই মাইলস্টোন টপকেছেন ১৪৭টি ইনিংসে। ধাওয়ান শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচে এমন কৃতিত্ব অর্জন করতে পারলে ১৪০টি ইনিংসে ৬ হাজার রান করবেন। প্রথম ম্যাচে না হলেও, সিরিজের বাকি দু'টি ম্যাচেও সৌরভকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে গব্বরের সামনে।

আপাতত সৌরভের পিছনে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। ১৬২টি ইনিংসে ৬ হাজার রান করেছেন হিটম্যান। ধোনি ১৬৬টি ইনিংসে ৬ হাজার রানের মাইলস্টোন টপকেছেন। তেন্ডুলকর এমন কৃতিত্ব অর্জন করেন ১৭০টি ইনিংসে।

ধাওয়ান ৬ হাজার রানে পৌঁছলে ভারতের দশম ক্রিকেটার হিসেবে এমন নজির গড়বেন। তালিকার পাঁচজন ছাড়া ভারতের হয়ে ৬ হাজার রান পূর্ণ করেছেন রাহুল দ্রাবিড়, মহম্মদ আজহারউদ্দিন, যুবরাজ সিং ও বীরেন্দ্র সেহওয়াগ।

বন্ধ করুন