বাংলা নিউজ > ময়দান > IND vs SL: দুরন্ত মাইলস্টোন ছোঁয়ার দিনে সৌরভের জোড়া নজির টপকে গেলেন ধাওয়ান
অধিনায়কোচিত ইনিংস ধাওয়ানের। ছবি- আইসিসি।
অধিনায়কোচিত ইনিংস ধাওয়ানের। ছবি- আইসিসি।

IND vs SL: দুরন্ত মাইলস্টোন ছোঁয়ার দিনে সৌরভের জোড়া নজির টপকে গেলেন ধাওয়ান

  • দশম ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ান ডে'র এলিট ক্লাবে গব্বর।

কলম্বোয় শ্রীলঙ্কার বিরুদ্ধে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন হিসেবে আত্মপ্রকাশেই দুরন্ত জয়ের মুখ দেখলেন শিখর ধাওয়ান। তবে আরও তৃপ্তির বিষয় হল এই যে, তিনি নিজে ব্যাট হাতে দলের জয়ে সবথেকে বড় অবদান রাখেন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে ৮৬ রানের অপরাজিত ইনিংস খেলার পথে দুরন্ত এক মাইলস্টোন টপকে যান ধাওয়ান। সেই সঙ্গে তিনি সৌরভ গঙ্গোপাধ্যায়ের দু'টি নজরকেও ছাপিয়ে গেলেন।

প্রথমত, ভারতের দশম ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৬ হাজার রান পূর্ণ করেন ধাওয়ান। প্রয়োজন ছিল ২৩ রান, যা তিনি অনায়াসে টপকে যান। এদিনের পর ১৪৩টি ওয়ান ডে ম্যাচের ১৪০টি ইনিংসে ধাওয়ানের ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ৬০৬৩।

ইনিংস সংখ্যার নিরিখে ভারতের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৬০০০ রান করেন ধাওয়ান। তিনি টপকে যান সৌরভের ১৪৭টি ইনিংসে ৬০০০ রান করার নজির। ভারতের হয়ে সবথেকে কম ১৩৬টি ইনিংসে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৬ হাজার রান করেছেন বিরাট কোহলি।

দ্বিতীয়ত, শ্রীলঙ্কার বিরুদ্ধে সবথেকে কম ১৭টি ইনিংসে ১০০০ ওয়ান ডে রান করার রেকর্ড গড়েন ধাওয়ান। এতদিন ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই রেকর্ড ছিল সৌরভের। তিনি ২০টি ইনিংসে এমন নজির গড়েছিলেন।

উল্লেখ্য, ধাওয়ানের আগে ভারতের হয়ে একদিনের ক্রিকেটে ৬০০০ রানের মাইলস্টোন টপকেছেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি, রোহিত শর্মা, মহম্মদ আজহারউদ্দিন, বীরেন্দ্র সেহওয়াগ, মহেন্দ্র সিং ধোনি ও যুবরাজ সিং।

বন্ধ করুন