বাংলা নিউজ > ময়দান > IND vs SL: কোহলির নজির ভেঙেছেন, আবার ২০০ করে শুভমন মাতলেন বিরাটের মতোই সেলিব্রেশনে- ভিডিয়ো

IND vs SL: কোহলির নজির ভেঙেছেন, আবার ২০০ করে শুভমন মাতলেন বিরাটের মতোই সেলিব্রেশনে- ভিডিয়ো

বিরাট কোহলি এবং শুভমন গিল।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই-তে ডাবল সেঞ্চুরি করার পরে টিম ইন্ডিয়ার ওপেনার শুভমান গিলের একটি সেলিব্রেশনের ভিডিয়ো ভাইরাল হয়েছে। ছক্কা মেরে শুভমন তাঁর দ্বিশতরানে পৌঁছে যান। তার পর তিনি তাঁর হেলমেট খুলে বিরাট কোহলির মতো আগ্রাসী সেলিব্রেশনে মেতে ওঠেন।

নিজামের শহর মাতালেন শুভমন গিল। বিধ্বংসী মেজাজে দ্বিশতরান করে ফেললেন তিনি। সঙ্গে গড়লেন অসংখ্য নজির। শুভমনের ১৪৯ বলে ঝোড়ো ২০৮ রানের হাত ধরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫০ ওভারে ৩৪৯ রান করে ভারত। এ দিন বিরাট কোহলির নজিরও ভেঙে দিয়েছেন শুভমন গিল। সেই সঙ্গে দ্বিশতরান করে কিং কোহলির মতোই সেলিব্রেশনে মেতেছিলেন শুভমন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই-তে ডাবল সেঞ্চুরি করার পরে টিম ইন্ডিয়ার ওপেনার শুভমান গিলের একটি সেলিব্রেশনের ভিডিয়ো ভাইরাল হয়েছে। ছক্কা মেরে শুভমন তাঁর দ্বিশতরানে পৌঁছে যান। তার পর তিনি তাঁর হেলমেট খুলে বিরাট কোহলির মতো আগ্রাসী সেলিব্রেশনে মেতে ওঠেন।

এ দিন শুভমন ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে কম ইনিংসে ১০০০ একদিনের আন্তর্জাতিক রান করার নজির গড়েন। এর আগে ওয়ানডে ফর্ম্যাটে ভারতীয়দের মধ্যে দ্রুততম ১০০০ রান করার রেকর্ড ছিল যুগ্ম ভাবে বিরাট কোহলি এবং শিখর ধাওয়ানের নামে। দুই তারকা ২৪টি করে ইনিংস খেলে এই মাইলস্টোন স্পর্শ করেছিলেন। আর শুভমন গিল মাত্র ১৯টি ইনিংস খেলে এই কৃতিত্ব অর্জন করেন।

শুভমন শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচে শতরান করেছিলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে তিনি দ্বিশতরান করে নিজের ধারাবাহিকতা বজায় রাখলেন। টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত। পরের দিকে শিশির পড়বে জেনেও নিজেদের পরীক্ষার মুখে ফেলতে চেয়েছিলেন। সেই পরীক্ষায় বাকিরা পাশ করতে না পারলেও শুভমন লেটার মার্কস পেলেন। এই দিনটাই ছিল শুভমনের।

আরও পড়ুন: ভিডিয়ো- সেই বাঁ-হাতি স্পিনারের বলেই বোল্ড হয়ে অবাক কোহলি, টেকনিক নিয়ে প্রশ্ন গাভাসকরের

একদিনের ক্রিকেটে কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে এ দিন দ্বিশতরান করেছেন শুভমন। তিনি ভেঙেছেন আরও দুই ভারতীয়ের নজির। ১০ ডিসেম্বরের আগে পর্যন্ত কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে দ্বিশতরানের তালিকায় এক নম্বরে ছিলেন রোহিত শর্মা। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বেঙ্গালুরুতে দ্বিশতরান করার সময় রোহিতর বয়স ছিল ২৬ বছর ১৮৬ দিন।

আরও পড়ুন: জীবনে কোনও টার্গেট নেই, শুধু রান বানাতে চাই- দলে না সুযোগ পেয়ে দার্শনিক সরফরাজ

২০২২ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করে সেই নজির ভেঙে দেন ইশান কিষাণ। ইশান ২৪ বছর ১৪৫ দিন বয়সে দ্বিশতরান করেন। সেই নজিরও বুধবার হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই-এ ভেঙে দিলেন শুভমন। ২৩ বছর ১৩২ দিনে দ্বিশতরান করলেন তিনি।

এ দিন আরও একটি নজির গড়েছেন শুভমন। এত দিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ম্যাচে এক ইনিংসে সব থেকে বেশি রান করেছিলেন সচিন তেন্ডুলকর (১৮৬)। সেই নজিরও ভেঙে দিলেন শুভমন।

বন্ধ করুন